• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

তরুণরাই ডিজিটাল বিপ্লবের যোদ্ধা : টেলিযোগাযোগ মন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, তরুণরাই ডিজিটাল বিপ্লবের যোদ্ধা। তাদেরকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে পারলে তাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ।তারা অত্যন্ত মেধাবি। তাদেরকে দক্ষ মানবসম্পদে রূপান্তরে শিক্ষায় ডিজিলাইজেশন যাত্রা আমরা শুরু করেছি। গ্রাম ও শহরের মধ্যে ডিজিটাল ডিভাইড দূর করার মাধ্যমে সকলের জন্য সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ শুরু হয়েছে। তিনি তরুণ সমাজকে ডিজিটাল যুগের যোগ্য সৈনিক হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি শিক্ষক-অভিভাবকসহ সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী গতকাল রাতে ঢাকায় ওয়েবিনারে ইয়ুথ এমপাওয়ারমেন্ট ফেসিলিটেশন- গ্লোবাল আয়োজিত দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণকারী সফল প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে বিদ্যমান কর্মক্ষেত্রের বাস্তবতা তুলে ধরে বলেন, শিক্ষার্থীদের আজকের বৈশ্বিক ডিজিটাল জীবনধারার সাথে তাদের শিক্ষাজীবনের সামঞ্জস্যহীনতার কারণে কর্মক্ষেত্রে তারা বাস্তবতার চ্যালেঞ্জ মোকাবিলার দক্ষতা পায় না। তবে তাদেরকে একটু গাইড করতে পারলে, প্রশিক্ষণের মাধ্যমে একটু দক্ষ করতে পারলে তারা অসম্ভবকে সম্ভব করতে সক্ষম। এর বাইরে শিক্ষার্থীরাও ইন্টারনেট থেকে নিজে নিজেই দক্ষতা অর্জন করতে পারে। ইন্টারনেট হচ্ছে জ্ঞান ভান্ডার। তিনি বলেন, পৃথিবীতে ডিজিটাল যুগ এসে গেছে। করোনা বিষয়টি আরও স্পষ্ট করেছে, মানুষের মধ্যে ডিজিটাল সংযোগ স্হাপনের এখন হিড়িক পড়ে গেছে। প্রত্যন্ত গ্রামের শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাথর্ীর চাহিদা এখন ডিজিটাল ডিভাইস ও দ্রুতগতির ইন্টারনেট। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে আমরা মানুষের জীবনযাত্রাকে পাল্টে দিতে অনেকাংশেই সফল হয়েছি। প্রত্যন্ত গ্রামে বসেও ইন্টারনেটের মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষাকার্যক্রম চালিয়ে যেতে পারছে। আমরা যদি আমাদের পপুলেশন ডিভিডেন্টের সুযোগটা যথাযথভাবে কাজে লাগাতে পারি আমাদের অগ্রগতির অগ্রযাত্রা অনিবার্য। তিনি বলেন, অগ্রগতির এই অগ্রযাত্রা অব্যাহত থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ২০৪১ সালের আগেই জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাফিজ মোহাম্মদ হাসান বাবু, সিটিও ফোরাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি তপন কান্তি সরকার, ইয়ুথ এমপাওয়ারমেন্ট ফেসিলিটেশন এর সভাপতি কাজী হাসান রবিন এবং শিক্ষার্থী ফাতিমা নাহিদ বক্তৃতা করেন। বক্তারা, প্রচলিত শিক্ষায় শিক্ষিত তরুণদেরকে মানব সম্পদ হিসেবে তৈরি করার জন্য প্রযুক্তি বিষয়ক জ্ঞানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, গ্রামের সুবিধাবঞ্চিত তরুণদেরকেও গুরুত্ব দিয়ে দেখতে হবে। তাদেরকে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে ছেড়ে দিলে তারাই তাদের পথ চিনে নিতে সক্ষম হবে।

কারওয়ান বাজারে আলু বিক্রি বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোল্ডস্টোরেজ থেকে আলু না ছাড়ার কারণে আলু পাচ্ছেন না ব্যবসায়ীরা। যে কারণে রাজধানীর কারওয়ান বাজারে বন্ধ হয়ে গেছে আলু বিক্রি।

যেসব অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সাত অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে মদদদাতাদের মুখোশ উন্মোচনে কমিশন গঠনের দাবি তথ্য প্রতিমন্ত্রীর

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের খুনিদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ

sangbad ad

শেখ হাসিনার সরকার আইনের শাসন বাস্তবায়নে বিশ্বাসী: আইনমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আইনের শাসন বাস্তবায়নে বিশ্বাসী এমন মন্তব্য করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার জনবান্ধব সরকার। শেখ হাসিনার আমলে এমন কোন আইন প্রণয়ন করা হয়নি যে আইন জনগনের স্বার্থের পরিপন্থী।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নতুন ডিজি মনসুরুল আলম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা

মানিকগঞ্জে ১৯ জেলেকে দণ্ড, ৩ লাখ মিটার জাল ধ্বংস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সরকারি নির্দেশনা অমান্য করে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় যমুনা নদীতে ইলিশ ধরার দায়ে ১৯ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১৯ অক্টোবর) বিকেলে শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম রুহুল আমিন ও সহকারী কমিশনার (ভূমি) ফারাশিদ বিন এনাম এ দণ্ড দেন।কারাদণ্ড প্রাপ্ত জেলেদের নাম জানা যায়নি।

প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান কল্যাণ ট্রাস্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাকালীন পরিস্থিতিতে আগামী বৃহস্পতিবার (২২ অক্টোবর) যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা করা এবং প্রতিমা বিসর্জনের দিন কোনো প্রকার শোভাযাত্রা না করার আহ্বান জানিয়েছে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট।

৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র জারি করলো মন্ত্রিপরিষদ বিভাগ

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাধীনতার মহান স্থপতি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চ দেওয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা করে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সংবিধানের ৭০ ধারা সংসদীয় সরকার ব্যবস্থাকে বিকালঙ্গ করেছে: জিএম কাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবিধানের ৭০ ধারা সংসদীয় সরকার ব্যবস্থাকে বিকালঙ্গ করেছে বলে এমন দাবি করে জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, ৭০ ধারার কারণে সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিতে পারেন না। আর এ কারণেই সংসদে এক নায়কতন্ত্র বা স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত হয়।