• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

ঢাকায় এসে বিপাকে পড়েছেন গার্মেন্টকর্মীরা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৬ এপ্রিল ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কারখানা খোলার খবরে ঢাকায় এসে বিপাকে পড়েছেন গার্মেন্ট কর্মীরা। করোনাভাইরাস পরিস্থিতিতে কারখানা বন্ধ হওয়ায় গ্রামের বাড়িতে গিয়েছিলেন অধিকাংশ গার্মেন্টকর্মী।

কিন্তু গত ৩ এপ্রিল হঠাৎ খবর আসে সব পোশাক কারখানা খুলবে; বেতনও দেওয়া হবে। এই খবরেই ৪ এপ্রিল বিভিন্ন জেলা থেকে রাজধানীমুখী হয় শ্রমিকরা; শুরু হয় হুড়মুড় করে ফেরার পালা।

গণপরিবহন বন্ধ থাকায় কেউ ট্রাকে গাদাগাদি করে, পণ্যবাহী গাড়িতে করে, হেঁটে, ফেরিতে, নৌকায় ঢাকায় ঢোকেন। শ্রমিকরা ঢাকায় পৌঁছে জানতে পায় পোশাক কারখানায় ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

পরবর্তীতে পোশাক শ্রমিকদের রাজধানীমুখী স্রোত ঠেকাতে কঠোর পদক্ষেপ নিতে পুলিশ বিভাগকেও নির্দেশনা দেয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের মহাপরিদর্শক ড. জাবেদ পাটোয়ারির নির্দেশে এখন কাউকে ঢাকায় আসতে দেয়া হচ্ছে না; আবার কাউকে ঢাকা ছেড়েও যেতে দেয়া হচ্ছে না।

গার্মেন্ট শ্রমিকদের অভিযোগ, তারা কারখানা মালিকদের নির্দেশে ঢাকায় ফিরে অনিশ্চয়তায় পড়েছেন। ঢাকা থেকে বের হওয়ার নিষেধাজ্ঞার কারণে এখন কেউ গ্রামের বাড়িতে যেতে পারছেন না। আবার ঢাকায়ও থাকতে পারছেন না। কারো কারো ঢাকায় ভাড়াবাড়িতে থাকার সুযোগ থাকলেও বাড়ির মালিকরা এই মুহূর্তে বাড়া বাসায় প্রবেশ করতে দিচ্ছে না। এ অবস্থায় তারা উভয় সংকটে পড়েছেন।

শ্রমিক সংগঠনগুলো বলছে, শ্রমিকদের সময়মতো বেতন না দিয়ে তাদের গ্রাম থেকে ঢাকায় টেনে আনার পুরো দায় মালিকদের নিতে হবে। বেতন না হওয়া পর্যন্ত তাদের তিন বেলা খাবারের দায়িত্ব তাদের নিতে হবে। ঝুঁকি নিয়ে ঢাকামুখী হওয়ায় এখন কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত হয়, এর দায়দায়িত্বও পোশাক কারখানার মালিকদের নিতে হবে।

পোশাক শ্রমিক রোকেয়া ও শিরিন বলেন, আমাদের যদি শনিবার বিকালেও জানানো হতো তাহলে হয়রানির শিকার হতাম না। আমরা এই খবর জানতে পারি রোববার। অথচ সারাদেশ দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে তখন লে-অফের প্রতিবাদ করে শ্রমিকরা মারধরের শিকার হয়। আমাদের ঘরে খাবার নাই, পকেটে টাকা নাই; সাহায্য চাইতে এখানে-সেখানে ঘুরছে শ্রমিকরা। আমরা এখন কীভাবে সংসার চালাব?

এ ব্যাপারে গার্মেন্ট কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ভাইস প্রেসিডেন্ট আব্দুল মান্নান বলেন, কর্মীদের বেতন আমরা সঠিক সময়েই দিতে পারবো। এ নিয়ে চিন্তার কিছু নেই।

করোনাভাইরাস মহামারীর মধ্যে তৈরি পোশাক কারখানাগুলো ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। শনিবার রাতে সাংবাদিকদের কাছে পাঠানো অডিওবার্তায় গার্মেন্ট মালিকদের প্রতি এ অনুরোধ জানান। ইতোপূর্বে সাংবাদিকদের প্রশ্নে রুবানা বলেছিলেন, কারখানা খোলা কিংবা বন্ধ করার সিদ্ধান্ত দেওয়ার মালিক তার সংগঠন নয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক দফতর খোলা রাখার অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের অফিস

খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষা করার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারি-বেসরকারি সব হাসপাতালে অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টেস্টসহ অন্যান্য সুচিকিৎসা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

sangbad ad

দেশ ভাগ হচ্ছে রেড, ইয়েলো ও গ্রিন জোনে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির কারণে সংক্রমণ এবং মৃত্যুর হার অনুযায়ী সারা দেশকে তিনটি জোন-এ ভাগ করা হচ্ছে। এগুলো হলো; রেড, গ্রিন ও ইয়েলো জোন।

সরকারী অফিসে একসঙ্গে ২৫ শতাংশ কর্মকর্তা অফিসে থাকবেন

নিজস্ব বার্তা পরিবেশক

করোনার ঝুকি উপেক্ষা করে সব অফিস খুলে দেয়ার পর এখন সরকারী অফিসগুলোতে

বাস ভাড়া বেড়েছে মালিকদের স্বার্থে; লুটপাটের জন্য : মির্জা ফখরুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কম আয়ের মানুষই বাসে ওঠে। কার স্বার্থে বাস ভাড়া বাড়িয়েছে? মালিকদের স্বার্থে। মালিকদের আবার অনুদান দিচ্ছে। পুরো বিষয়টা হয়েছে লুটপাটের জন্য।

পরিস্থিতির অবনতি হলে কঠোর সিদ্ধান্ত : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, হুড়োহুড়ি করা, অতিরিক্ত যাত্রী হওয়া, স্বাস্থ্যবিধি না মানা দেশকে আরও সংকটে নিমজ্জিত করতে পারে।

ডিপিএস আশরাফুল আলম খোকনের পিতার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উপ-প্রেস সচিব (ডিপিএস) আশরাফুল আলম খোকনের পিতা আলহাজ মো. আনোয়ার হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

বাজেট অধিবেশনে সাংবাদিকদের সংসদে না যাওয়ার অনুরোধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস সংক্রামনের কারণে জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশনে সাংবাদিকদের সশরীরে উপস্থিত না হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

sangbad ad