• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

ঢাকার দুই সিটির ৪৮টি ওয়ার্ডে শতভাগ বর্জ্য অপসারণ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০২ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮টি ওয়ার্ডে শনিবার (১ জুলাই) রাত সাড়ে দশটার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। এরমধ্যে দক্ষিণে (ডিএসসিসি) রয়েছে ৩২টি ওয়ার্ড, আর উত্তরে (ডিএনসিসি) শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে ১৬টি ওয়ার্ডে।

ডিএসসিসি’র জনসংযোগ কর্মকর্তা মোঃ.আবু নাছের বলেন, শনিবার রাত সাড়ে ১০টার মধ্যে এ ৩২টি ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। তিনি বলেন: কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হলো ওয়ার্ডগুলো হলো– ৭, ৯, ১০, ১৩, ১৪, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৬, ২৭, ৩০, ৩২, ৩৬,৩৭, ৩৮, ৪১, ৪২, ৪৩, ৪৭, ৫২, ৫৩, ৫৭, ৫৮, ৫৯, ৬০, ৬১ ৬৫,৭০, ৭৪ ও ৭৫।

ডিএনসিসি’র জনসংযোগ বিভাগের প্রধান এ এস এম মামুন বলেন, শনিবার রাত দশটার মধ্যে ডিএনসিসির ১৬টি ওয়ার্ড থেকে কোরবানি পশুর সকল বর্জ্য অপসারণ করা হয়েছে। ওয়ার্ডগুলো হচ্ছে: ১, ৮, ৯, ১০, ১১, ১৭ ১৯, ২০, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩, ও ৩৪।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঈদের আগে নগরবাসীকে ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর সব কোরবানির বর্জ্য অপসারণের প্রতিশ্রুতি দেন। তারা বলেন, নগরবাসীর সহায়তা পেলে ২৪ ঘণ্টার নির্ধারিত সময়ের আগেই বর্জ্য অপসারণ সম্ভব।

প্রতিশ্রুতি পূরণের লক্ষ্যে শনিবার দুপুর থেকেই সুপরিকল্পিতভাবে বর্জ্য অপসারণের কাজে নেমে পড়েন দুই সিটি করপোরেশনের ১৭ হাজারেরও বেশি পরিচ্ছন্নতাকর্মী। একই সঙ্গে বর্জ্য অপসারণের কাজে ব্যবহৃত হয় সাড়ে সাতশর বেশি ছোট-বড় গাড়ি। ওয়ার্ড কমিশনারদের সার্বিক তত্ত্বাবধানে বিভিন্ন ওয়ার্ডের আওতাধীন পাড়া-মহল্লার অলিগলি থেকে রাজপথ সর্বত্র চষে বেড়াচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা। ফলে বিকেলের মধ্যে বর্জ্য অপসারণে দৃশ্যমান চিত্র চোখে পড়ে।

সিটি করপোরেশনের কর্মকর্তারা বলেন, এবার নগরবাসীরা সচেতন হয়ে বর্জ্য বস্তায় ভরে একটি নির্দিষ্ট স্থানে রাখছেন। ফলে পরিচ্ছন্নতাকর্মীদের কাজও সহজ হচ্ছে, কষ্টও কম হচ্ছে।

ফায়ারম্যান এখন ফায়ারফাইটার

সংবাদ অনলাইন ডেস্ক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে।

ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কন্টিনজেন্টের অংশগ্রহণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্ট (মার্চিং ব্যান্ডসহ) মঙ্গলবার প্রথমবারের মত ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশগ্রহণ করেছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

যুক্তরাজ্য ফেরত আরও ৬৮ যাত্রী বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্য ফেরত আরও ৬৮ জন যাত্রীকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

sangbad ad

ভারতে ট্যুরিস্ট ভিসা চালু হবে শিগগিরই: ভারতীয় হাইকমিশনার

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিগগিরই ভারতে ট্যুরিস্ট ভিসা চালু হবে বলে জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ঢাকায় ভারতীয় হাইকমিশনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

সারাদেশে ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, আগামী ৭ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে টিকাদান কর্মসূচি শুরু করা হবে । মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে টিকার স্থান পরিদর্শন শেষে সাংবাদিকদের উদ্দেশে মন্ত্রী এ কথা জানান।

করোনার টিকা প্রয়োগের অনুমতি দিলো ঔষধ প্রশাসন অধিদপ্তর

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা ৫০ লাখ করোনার টিকা ব্যবহারের ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে মহাখালীর ঔষধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ কথা জানান।

দেশে করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৫১৫

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৫৫ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৫১৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩২ হাজার ৯১৬ জনে।

বাংলাদেশের প্রথম নৌবাহিনী প্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক (অব.) আর নেই। সোমবার রাতে ঢাকার

দ্রুততম সময়ে বাংলাদেশকে ভ্যাকসিন দিতে অঙ্গীকারাবদ্ধ ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ভারত দ্রুততম সময়ে বাংলাদেশকে ভ্যাকসিন