• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

জাতীয় জাদুঘরে নতুনভাবে সজ্জিত ‘বাদ্যযন্ত্র গ্যালারি’ উদ্বোধন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ জুন ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাজনা গানের সহযোগী। লোকজীবন ও সংস্কৃতির সঙ্গে লোকবাদ্যের পরিবেশনা নির্ভর সম্পর্ক সভ্যতার সূচনা থেকেই। বাঁশ, কাঠ, লোহা, তামা, চামড়া, মাটি, বেত ইত্যাদির সহজলভ্যতা ও প্রাচুর্য হওয়ায় এদেশের বিভিন্ন অঞ্চলে নানা বিচিত্রের বাদ্যযন্ত্র পাওয়া যায়। শঙ্খ ও শিঙ্গার মতো কিছু বাদ্যযন্ত্র আবার প্রাকৃতিক উপাদান প্রায় অবিকৃত থাকে। এছাড়া তালপাতা দিয়ে তৈরি হয় পাতাবাঁশি। মাটির সাধারণ হাঁড়ি বা ছোট কলসিও তালবাদ্য হিসেবে ব্যবহৃত হয়। কচি আমের আঁটি ঘষে তৈরি করা হয় ভেঁপু। নানা বাদ্যযন্ত্র দিয়ে ‘বাদ্যযন্ত্র গ্যালারি’ নতুনভাবে সজ্জিত করা হয়েছে। নবসজ্জিত বাদ্যযন্ত্র গ্যালারিটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। শনিবার (৯ জুন) বাদ্যযন্ত্র গ্যালারিটি উদ্বোধন করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আর উপস্থিত ছিলেন ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কীপার ড. স্বপন কুমার বিশ্বাস, জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগের কীপার নূরে নাসরীন, জাতীয় জাদুঘরের সংরক্ষণ রসায়নবিদ মো. আকছারুজ্জামান নূরী, সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের উপ-কীপার শক্তিপদ হালদার। এতে সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের সচিব মো. শওকত নবী।

জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, মধ্যযুগে উপমহাদেশে মুসলমান শাসকদের আগমনের ফলে প্রচলিত ভারতীয় সংস্কৃতির সঙ্গে মধ্যপ্রাচ্যের সংস্কৃতির সংমিশ্রণ ঘটে। বাদ্যযন্ত্র এর বাইরে ছিল না। সানাই ও নহবতজাতীয় যন্ত্র মুসলমানদের অবদান। পরবর্তীকালে ইংরেজ শাসনামলে এ দেশের সংগীতে পাশ্চাত্য প্রভাব দেখা যায়। বর্তমানে বহুল ব্যবহৃত হারমোনিয়াম, বেহালা, গিটার, বিউগল ইত্যাদি সেই সাক্ষ্য বহন করে। আজ বাংলাদেশ জাতীয় জাদুঘরে দীর্ঘ ৬ বছর পর বাদ্যযন্ত্র গ্যালারিটি জন সাধারণের জন্য উন্মুক্ত করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

জাদুঘরের সচিব শওকত নবী বলেন, বিশেষ কায়দায় দীর্ঘ অনুশীলনের মধ্য দিয়ে আয়ত্তে আনতে হয় যে বাদ্যযন্ত্র, তা স্বয়ংসিদ্ধ বাদ্য। আর যে বাদ্যচর্চা জীবনাচরণ ও লোকাচারের অংশ, তা অনুগতসিদ্ধ বাদ্য। সব স্বয়ংসিদ্ধ বাদ্য যেমন শাস্ত্রীয় নয়, আবার সব অনুগতসিদ্ধই লোকবাদ্য নয়। তাল-লয়-সুর প্রকাশে শাস্ত্রীয় বাদ্য অনেকটা স্বাধীন এবং তা লোকসংগীতেও ব্যবহৃত হতে পারে। কিন্তু লোকবাদ্য শাস্ত্রীয় সংগীতে সঙ্গত করা ততটা বৈশিষ্ট্যধারী হয়ে ওঠেনি। বলা যায়, শাস্ত্রীয় বাদ্যকে পদ্ধতিগত অনুশীলনের মধ্য দিয়ে বশে আনতে হয়। লোকবাদ্যে এর প্রয়োজন হয় না। আর এই অনুগতসিদ্ধ বাদ্য অর্থাৎ লোকবাদ্য যন্ত্রের ধরন ও ব্যবহারের বৈচিত্র্যে সমৃদ্ধ বাংলা ও বাঙালি।

সংরক্ষণ রসায়নবিদ আকছারুজ্জামান নূরী বলেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এত বিচিত্র বাদ্যযন্ত্র পাওয়ার কারণ বাঁশ, কাঠ, লোহা, তামা, চামড়া, মাটি, বেত ইত্যাদির সহজলভ্যতা ও প্রাচুর্য। লোকবাদ্যযন্ত্রের উপকরণ নিতান্তই প্রাকৃতিক এবং এর গঠন-প্রণালিও সহজ-সরল। লাউয়ের খোল, বেল বা নারকেলের মালা, বাঁশ, কাঠ, নল, পাতা, মাটি, লোহা, পিতল, সুতা, তার, শিং, শঙ্খ প্রভৃতি উপাদান দিয়ে এসব বাদ্যযন্ত্র নির্মিত। কীপার নূরে নাসরীন বলেন, অতীতে বঙ্গদেশে যেসব বাদ্যযন্ত্র ব্যবহৃত হতো সেসবের অনেকগুলিই বর্তমানে বিলুপ্ত বা অব্যবহৃত; আবার বর্তমানে অনেক নতুন যন্ত্রেরও আবির্ভাব ঘটেছে। লোকবাদ্যযন্ত্র প্রধানত ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে ব্যবহৃত হয়। কীপার ড. স্বপন কুমার বিশ্বাস বলেন, বিশ্বের প্রায় সকল আদিবাসী জনগোষ্ঠীই নৃত্যগীতপ্রিয়। পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় যে কোন উৎসব-অনুষ্ঠান ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র সহকারে তারা একক বা বৃন্দ নৃত্যগীতি পরিবেশন করে। বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠীসমূহও তাদের এই সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রবহমান রেখেছে। উপ-কীপার শক্তিপদ হালদার বলেন, ভারতীয় উপমহাদেশে খননকার্য ও প্রাচীন সাহিত্য থেকে অতি উন্নতমানের এক সাঙ্গীতিক সভ্যতার পরিচয় পাওয়া যায় এবং সেই সূত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রেরও পরিচয় মেলে। সিন্ধুসভ্যতায় বেণু, বীণা ও মৃদঙ্গের ব্যবহার ছিল বলে জানা যায়। বৈদিক যুগে দুন্দুভি, ভূমি-দুন্দুভি, বেণু, বীণা প্রভৃতি বাদ্যযন্ত্রের ব্যবহার প্রচলিত ছিল।

জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতিকে মেধা শূন্য করার হীন চক্রান্ত

নির্বাচনী সংঘাত চিন্তিত ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচন মানে বড় নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষিপ্তভাবে ছোট ছোট সহিংসতার ঘটনা ঘটতেই

নির্বাচনে বিশৃঙ্খলা ঠেকাতে তিন স্তরের নিরাপত্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে রেঞ্জ ডিআইজিদের সঙ্গে বৈঠক করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে

sangbad ad

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ ১৪ ডিসেম্বর; শহীদ বুদ্ধিজীবী দিবস। এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে

দশ বছরে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বেড়েছে ৪ গুণ

ফয়েজ আহমেদ তুষার

image

দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা গত দশ বছরে প্রায় চারগুণ বেড়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের

সংসদ ভবনের নির্মাণশৈলীর প্রশংসা দ. কোরিয়ার প্রতিনিধি দলের

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের নির্মাণশৈলীর ভূয়সী প্রশংসা করেছে দক্ষিণ কোরিয়ার সংসদীয়

শহীদ বুদ্ধিজীবী দিবসে বিশেষ ট্রাফিক নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কাল শুক্রবার রাজধানীর কয়েকটি সড়কে যানবাহন চলাচল

ইসি বিব্রত

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্বাচনী প্রচারণা শুরুর দ্বিতীয় দিনে দু'জন নিহত হওয়ার ঘটনা এবং বিএনপি মহাসচিবের

ঢাবিতে ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন ৭০ শিক্ষার্থী

প্রতিনিধি, ঢাবি

image

বিবিএ ও এমবিএ পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ব্যবসায়

sangbad ad