• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

জাতির পিতার চিন্তা ও উন্নয়নের সঙ্গে সংসদ সদস্যদের পরিচিত হতে হবে : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রচিন্তা ও উন্নয়ন দর্শনের সঙ্গে পরিচিত হতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সোমবার (৯ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথকক্ষে সংসদ সচিবালয় আয়োজিত সংসদ সদস্যদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণাসেবা সম্পর্কে তিন দিনব্যাপী অবহিতকরণ কর্মসূচির উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এছাড়া চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, পঞ্চানন বিশ্বাস ও আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন। তিন দিনব্যাপী এ অবহিতকরণ কর্মসূচিতে দুটি গ্রুপে ২৪ সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

শিরীন শারমিন বলেন, সংসদ লাইব্রেরিতে মূল্যবান ৮৫ হাজারের বেশি বই, গবেষণা প্রতিবেদনের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ডগুলো রয়েছে। তার বক্তব্যের রেকর্ড শোনা ও অধ্যয়ন করার চর্চা বাড়াতে হবে। এ সময় সমৃদ্ধ এই লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়াতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণাসেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স সংসদ সদস্যদের, বিশেষ করে নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে ও সংসদের বাইরেও তথ্যপ্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা পেতে সাহায্য করবে। সংসদীয় কার্যক্রমে সংসদ সদস্যদের আরও সমৃদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে সংসদ অধিবেশনে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বুধবারের প্রশ্নোত্তর পর্বগুলো গ্রন্থাকারে প্রকাশ করা হয়েছে। সেটিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে অভিমত ব্যক্ত করেন তিনি।

নবায়নযোগ্য জ্বালানিতে প্রণোদনা অব্যহত রাখা হবে : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে।

নবায়নযোগ্য জ্বালানিতে প্রণোদনা অব্যহত রাখা হবে : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে।

তিন দশক আগের হত্যা মামলার আসামীকে জামিন দেননি হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রায় তিন দশক আগে গৃহবধূ সগিরা মোর্শেদ সালাম হত্যাকান্ড মামলার আসমি মারুফ রেজাকে জামিন দেয়নি হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আপত্তিতে তাকে জামিন না দিয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে পাঠঅনো হয়েছে।

sangbad ad

সপ্তাহে ৫দিন ভার্চুয়ালি চলবে আপিল বিভাগের কার্যক্রম

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৯ জুলাই থেকে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়ালি নিয়মিত চলবে। ভার্চুয়ালে সপ্তাহে ৫ দিন মামলার শুনানি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মঙ্গলবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

করোনায় একদিনে আরও ৩৩ ‍মৃত্যু : নতুন শনাক্ত ৩১৬৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৩৩ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৬৩ জন।

যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী, বীর মুক্তিযোদ্ধা ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের জানাজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ২টায় রাজধানীর যমুনা ফিউচার পার্ক

করোনায় প্রাণিসম্পদ অধিদফতরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণিসম্পদ অধিদফতরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পিএসও) ডা. এমদাদুল হক মারা গেছেন। মঙ্গলবার ভোরে

জেকেজির বিরুদ্ধে প্রতারণা মামলার তদন্ত করবে ডিবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

জেকেজির বিরুদ্ধে দায়ের করা প্রতারণার মামলার তদন্তভার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) তেজগাঁও বিভাগে হস্তান্তর করা হয়েছে। ডিএমপি কমিশনারের নির্দেশে

লাজ ফার্মাকে ২৯ লাখ টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, আমদানি নিষিদ্ধ বিদেশি ওষুধ মজুত ও বিক্রির দায়েরাজধানীর কাকরাইলে লাজ ফার্মাকে ২৯ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

sangbad ad