• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

জাতির পিতা বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আজ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আজ (২৩ মে)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদবিরোধী, সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ব নেতাদের এই পদকে ভূষিত করা হয়। বিশ্বশান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে দিবসটি উদ্যাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দিন নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং প্রগতিশীল আদর্শকে শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করতে বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে তুলে ধরার জন্য সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন মিডিয়ায় বিভিন্ন নিবদ্ধ প্রকাশ ও অনুষ্ঠান প্রচারের আয়োজন করেছে।

বিশিষ্ট সাংবাদিক রাশীদ উন নবী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক একেএম রাশীদ উন নবী বাবু আর নেই। বুধবার রাত

বিশিষ্ট শিশু সাহিত্যিক আলম তালুকদার মারা গেছেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট শিশু সাহিত্যিক, সাবেক অতিরিক্ত সচিব নূর হোসেন তালুকদার( আলম তালুকদার

দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে একমত কানাডা-বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার কৃষি ও কৃষি-খাদ্য মন্ত্রী ম্যারি-ক্লদ বিবেউ এর সাথে বৈঠক করেছেন কৃষিমন্ত্রী

sangbad ad

করোনাকালে ৩৫ আইনজীবির মৃত্যু : আইনজীবী সমিতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস পরিস্থিতিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ৩৫ জন সদস্যের মৃত্যু হয়েছে। বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে নিয়মিত আদালত চালুর অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতি বরাবরে দেয়া এক চিঠি থেকে এমন তথ্য জানা গেছে।

ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, তা সামনে আসবেই : সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, ‘ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, কোনও না কোনভাবে সেটা সামনে আসবেই। আজকে সেই নামটা (বঙ্গবন্ধু) আবারও ফিরে এসেছে।’

টিভিক্রমে ব্যত্যয় করায় দুই প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারের বেঁধে দেওয়া ক্রম অনুসরণ না করে বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করায় দুটি কেবল নেটওয়ার্ক ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

প্রয়োজনে ভার্চুয়াল কোর্ট পরিচালনায় সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল’ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

আদালতে মামলা পরিচালনায় পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান করে সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল, ২০২০ পাস করা হয়েছে।

করোনায় একদিনে আরও ৪৬ মৃত্যু : নতুন শনাক্ত ৩৪৮৯

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৪৬ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন।

গভর্ণরের চাকরির মেয়াদ ৬৭ বছর করতে সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল উত্থাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যকালের মেয়াদ বিদ্যমান ৬৫ বছরের পরিবর্তে ৬৭ বছর করার বিধানের প্রস্তাব জাতীয় সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করা হয়েছে।

sangbad ad