• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

 

জাতির পিতা বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আজ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আজ (২৩ মে)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদবিরোধী, সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ব নেতাদের এই পদকে ভূষিত করা হয়। বিশ্বশান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে দিবসটি উদ্যাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দিন নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং প্রগতিশীল আদর্শকে শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করতে বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে তুলে ধরার জন্য সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন মিডিয়ায় বিভিন্ন নিবদ্ধ প্রকাশ ও অনুষ্ঠান প্রচারের আয়োজন করেছে।

বাংলাদেশকে ৩২০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দিচ্ছে জাপান

অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ ও জাপানের মধ্যে সর্ববৃহৎ ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, ছবি: ইউএনবি

দৃশ্যমান পরিকল্পনা ছাড়াই লড়াই করছে স্বাস্থ্য বিভাগ

রাকিব উদ্দিন

image

দেশে করোনা প্রতিরোধ কার্যক্রম ক্রমশ শিথিল হলেও কবে নাগাদ সংক্রমণ সহনীয় পর্যায়ে নেমে আসতে পারে সে সম্পর্কে স্বাস্থ্য বিভাগের

বিদেশে বাঙালির যে গৌরব তা বঙ্গবন্ধুর জন্যই সম্ভব হয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

পৃথিবীর অনেক দেশে সাধারণ মানুষ বঙ্গবন্ধুর নামেই বাংলাদেশকে জানে। আজ বিদেশের মাটিতে বাঙালির যে গৌরব-মর্যাদা তা সব বঙ্গবন্ধুর

sangbad ad

শোকের মাস

সংবাদ অনলাইন ডেস্ক

image

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে যারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ভেবেছিল ইতিহাসের গতি উল্টে দেবে, বঙ্গবন্ধুর স্বপ্ন নস্যাৎ করে

পদ্মাসেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ে কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশনকে নিয়োগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

পদ্মাসেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায় পরিচালনার জন্য জি-টু-জি ভিত্তিতে কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশনকে নিয়োগ দিয়েছে সরকার।

মুক্তিযোদ্ধের সংগঠক প্রবীন আইজীবী আনিসুর রহমান আর নেই

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

image

ময়মনসিংহের প্রবীন আইনজীবী, জেলা নাগরিক আন্দোলনের দীর্ঘদিনের সভাপতি, জেলা বারের তিন বার নির্বাচিত সভাপতি, মুক্তিযোদ্ধের সংগঠক এডভোকেট আনিসুর রহমান খান বুধবার বিকেল পাঁচটায় ইন্তেকাল করেছেন।

বর্ধিত বাসভাড়া বাতিলের দাবিতে সীতাকুণ্ডে যাত্রী কল্যাণ সমিতির সমাবেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সীতাকুণ্ড থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে বর্ধিত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর করোনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্ররিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

১৬ আগষ্ট থেকে ঢাকা-কুয়ালালামপুর রুটে শুরু হচ্ছে ফ্লাইট চলাচল

image

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর ঢাকা-কুয়ালালামপুর রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চালু হচ্ছে আগামী ১৬ আগষ্ট থেকে।