• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

গৃহহীন মানুষের নতুন ঠিকানা আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন আজ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ভিটেমাটিহীন মানুষের নতুন ঠিকানা হবে আশ্রয়ণ প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী আজ সারাদেশে প্রায় ৭০ হাজার গৃহহীন, ভূমিহীন পরিবারকে দুই শতক জমিসহ সত্তর হাজার বাড়ি উপহার হিসেবে (বিনামূল্যে) প্রদান করবে সরকার। উপকারভোগী হবেন অনন্ত সাড়ে তিন লাখ মানুষ। সরকারের খাস জমির উপর প্রতিটি বাড়ি নির্মাণে এক লাখ ৭১ হাজার টাকা ব্যয় হয়েছে। দুই শয্যা বিশিষ্ট এসব বাড়িতে একটি লম্বা বারান্দা, রান্নাঘর ও টয়লেট রয়েছে। সামনে আছে এক চিলতে উঠান। বিদ্যুৎ সংযোগ, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থাও করা হয়েছে।

মুজিববর্ষে বাংলাদেশে একটি মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রীর এমন অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সব ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০ প্রণয়ন করা হয়। নীতিমালা অনুযায়ী, জেলা প্রশাসকদের মাধ্যমে বাংলাদেশের সব গৃহহীন ও ভূমিহীন পরিবারের তালিকা প্রণয়ন করা হয়। তালিকা অনুযায়ী বর্তমানে দেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১ এবং ‘যার জমি আছে কিন্তু ঘর নাই’ এমন পরিবারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ২৬১। এসব পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দেয়া হবে ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি বাড়ি।

মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৬৬ হাজার ১৮৯টি পরিবারের প্রত্যেককে ২ শতক সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদানসহ দ্বি-কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। এছাড়াও ২১ জেলার ৩৬ উপজেলার ৪৪টি প্রকল্পে ৩ হাজার ৭১৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সে উদ্বোধনের মাধ্যমে সারাদেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে এই ঘরগুলো তুলে দিবেন।

এই বিশাল কর্মযজ্ঞের উদ্বোধনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিশ্ব মানবতার ইতিহাসে অনন্য নজির স্থাপন করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। কারণ একসঙ্গে এতগুলো গৃহহীনের জন্য বাসস্থানের ব্যবস্থা করার দৃষ্টান্ত বিশ্বের কোন দেশে নেই।

আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব মো. মাহবুব হোসেন বলেন, জাতির পিতা স্বাধীনতার পরপরই বাংলাদেশের মানুষের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য যারা ভূমিহীন-গৃহহীন; তাদের আশ্রয় দেয়ার উদ্যোগ নেন। প্রধানমন্ত্রী ১৯৯৬ সালে দায়িত্ব নিয়ে ১৯৯৭ সাল থেকে একটি প্রকল্প চালু করেছিলেন, যার নাম দিয়েছিলেন আশ্রয়ণ প্রকল্প। ১৯৯৭ থেকে ২০২০ পর্যন্ত প্রায় ৩ লাখ ২০ হাজার ৫৮টি ভূমিহীন গৃহহীন ও ছিন্নমূল পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব কেএম শাখাওয়াত মুন জানান, চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই আরও ১ লাখ গৃহের বরাদ্দ দেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে পর্যায়ক্রমে দেশের সব ভূমিহীন-গৃহহীন পরিবারের জন্য গৃহ প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগ অগ্রণী ভূমিকা পালন করবে।

বদলে যাওয়া বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে

উন্নয়নশীল দেশে উত্তরণ গর্বের ও ঐতিহাসিক: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশ ও দেশের বাইরে অবস্থানরত সর্বস্তরের নাগরিকদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ অবশ্যই আমাদের জন্য গর্বের ও এক ঐতিহাসিক ঘটনা। এটি এমন এক সময়ে হয়েছে যখন আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছি।

দেশে করোনায় মৃত্যু ৮ হাজার ৪০০

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৪০০ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৪০৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৫ হাজার ৮৩১ জনে।

sangbad ad

শাহবাগে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর তদন্ত ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে রাজধানীর

আজিমপুর কবরস্থানে সমাহিত হলেন মুশতাক আহমেদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

লেখক মুশতাক আহমেদের দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টায়

সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ৬ মন্ত্রণালয়ের বৈঠক

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না- সেই সিদ্ধান্ত নিতে

ঢাকা বারের সভাপতি আবুল বাতেন, সম্পাদক হযরত আলী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বারের সভাপতি হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের অ্যাডভোকেট আবুল বাতেন, সম্পাদক

টিকা পাবেন সব বয়সের শিক্ষকরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

টিকা নিতে শিক্ষকদের জন্য কোনো বিধি-নিষেধ থাকছে না। শিক্ষা প্রতিষ্ঠান খোলার লক্ষ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের

এলডিসি থেকে উত্তরণে জাতিসংঘের সুপারিশ পেল বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে বাংলাদেশ।