• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

গৃহকর্মে নিয়োজিত ২০ ভাগ নারী শিশু যৌন হয়রানির শিকার : সেমিনারে বক্তারা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

দেশে গৃহকর্মে নিয়োজিত নারীশিশু ২০ ভাগ নিয়মিত ভাবে যৌন হয়রানির শিকার হচ্ছে। সোমবার (৭ মে) অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) আয়োজিত এক সেমিনারে বক্তারা এই তথ্য দেন। বক্তারা বলেন, শিশু শ্রম আইনে ৩৮ টি ঝুকিপূর্ণ কাজের তালিকা রয়েছে যেখানে গৃহকর্মের কাজ গুলোকে অন্তর্ভুক্ত করা হয়নি। এই আইনী দূর্বলতার করনেই গৃহকর্মীরা আজ নির্যাতিত হয়ে মৃত্যুবরণ করছে।

সিডাপ মিলনায়তনে ‘পারসেপশন স্টাডি অন চাইল্ড লেবার ইন ডমেস্টিক ওয়ার্ক’ শিরোনামে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন এএসডি’র নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ইমান আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুস শহীদ মাহমুদ, বিচারপতি নিজামুল হক ব্লাস্ট এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দীন আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এএসডি’র প্রকল্প ব্যবস্থাপক ফারহানা সুলতানা এবং গবেষণা পত্র উপস্থাপন করেন কনসালটেন্ট শরফুদ্দিন খান।

ইমান আলী বলেন, আমাদের দেশে শিশু শ্রম আইনের আওতায় গৃহে কাজ করা শিশুদের অন্তর্ভুক্ত করা হয়নি। কারন গৃহের কাজকে ঝুকিপূর্ণ হিসেবে বিবেচনা হচ্ছে না। অথচ একজন গৃহকর্মী আগুন এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি দিয়ে কাজ করে। শারীরিক দূর্ঘটনার জন্য এই শক্তি গুলো প্রত্যক্ষ ভাবে প্রভাব ফেলে। তাছাড়া গৃহকর্মীদের বেতন ভাতা কতো টাকা হবে এবং শ্রমের মুল্য কীভাবে কতো টাকা নির্ধারন করা হবে সে সম্পর্কেও কোন বিধান নেই। এই সুযোগে অনেকেই বিনা বেতনে বাড়িতে শ্রম দিয়েও নির্যাতনের শিকার হচ্ছে। তিনি গৃহকর্মে নিয়োজিত শিশুদের তালিকা করার কথা উল্লেখ করে বলেন, যখন গ্রাম থেকে একটি শিশুকে ঢাকায় নিয়ে আসা হবে তখন সেই গ্রামের চেয়ারম্যান সার্টিফিকেট আনতে হবে। পরবর্তীতে যেখানে কাজ করবে সেই এলাকার থানায় চেয়ারম্যান সার্টিফিকেট দিয়ে নিবন্ধন করতে হবে। এভাবে আমরা গৃহকর্মে নিয়োজিত শিুশুদের নিরাপত্তা নিশ্চয়তা করার পাশাপাশি তাদের সংখ্যাও নির্ধারণ করতে পারবো।

বক্তারা বলেন, আমাদের দেশে গৃহকাজে নিয়োজিত শিশুদের মধ্যে ৪০ ভাগ শিশু ১৪ থেকে ১৮ ঘন্টা কাজ করে। ৫৩.৭ ভাগ শিশু শারীরিক নির্যাতন, ৫৭ ভাগ শিশু মানসিক নির্যাতনের শিকার হয় এবং ৭ দশমিক ৫ ভাগ বিনা বেতনে শ্রম দেয়। গৃহকর্মে নিয়োজিত শিশুদের ৮৩ ভাগ নারীশিশু উল্লেখ করে বক্তারা বলেন, এদের মধ্যে ২০ ভাগ নিয়মিত যৌন হয়রানির শিকার হয়। বক্তারা বলেন, মাত্র কয়েক হাজার টাকার বিনিময়ে গ্রামের শিশুদের তার অভিবাবকরা দালালের মাধ্যমে শহরে বন্ধক রাখে। এটা সেই দাসত্ব প্রথার ভিন্ন রুপ। শুধু শিশুদের কেন্দ্র করে আইন প্রনয়ণ করলে শিশুশ্রম বন্ধ করা যাবে না উল্লেখ করে বক্তারা বলেন, গ্রামের দরিদ্র পরিবার থেকে আসা এই শিশুদের অভিবাবকদের আর্থিক সুবিধা দিতে হবে। তাছাড়া আমাদের শিক্ষা ব্যবস্থা থেকে শিশুদের ঝড়েপড়া দুর করতে গ্রামের স্কুল গুলোতে দুপুরে খাবার ব্যবস্থা করতে হবে। সর্বোপরি আমাদের মধ্যে সচেতনাত সৃষ্টির মাধ্যমেই এই সমস্যা আমাদের সমাজ থেকে নির্মূল করা সম্ভব। কারন গৃহশিশু শ্রম ঐতিহ্যগত ভাবে আমাদের সাংস্কৃতির সঙ্গে মিশে আছে।

সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

নিজস্ব বার্তা পরিবেশক

image

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) কক্সবাজারের

উদ্বেগের মধ্যেই ডিজিটাল নিরাপত্তা বিল পাস

নিজস্ব বার্তা পরিবেশক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ব্যাপক সমালোচিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বাতিল করে বহুল

sangbad ad

সাংবাদিকতা পেশাকে দেশের বৃহত্তর স্বার্থে ব্যবহারে প্রধানমন্ত্রীর আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকতা পেশাকে দেশের বৃহত্তর স্বার্থে ব্যবহারের আহ্বান জানিয়ে

ছয় কোম্পানির ছয় রঙের বাস চলবে

মাহমুদ আকাশ

image

ছাত্রছাত্রীদের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের পর রাজধানী ঢাকার গণপরিবহন

মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান স্পিকারের

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার

৮০০০ টাকা নুন্যতম মজুরি শ্রমিক অসন্তোষের সুযোগ দেখছেন না প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য আট হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা নিয়ে অসন্তোষের

কঙ্গোয় শান্তি মিশনে মেডেল প্যারেড পরিদর্শন বিমানবাহিনী প্রধানের

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে বিমানবাহিনী

শান্তি-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা একটি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তি ও স্থিতিশীলতা বজায় থাকা এবং আইন-শৃঙ্খলা

sangbad ad