• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

গতবছর ২০০ কোটি টাকা লোকসান গুনেছে বিমান : সংসদে প্রতিমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১০ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংসদ বার্তা পরিবেশক
image

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, গত ২০১৭-১৮ অর্থবছরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেটেড’ এর ২০১কোটি ৪৭লাখ টাকা লোকসান হয়েছে। এই অর্থবছরে বিমানের মোট আয় ছিল ৪হাজর ৯৩১কোটি ৬৪লাখ টাকা। ব্যয় হয়েছে ৫হাজার ১৩৩কোটি ১১লাখ টাকা। ১০ মার্চ রোববার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য গাজী শাহনওয়াজের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরুতে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

বিমন প্রতিমন্ত্রী বলেন, এর আগের তিন অর্থবছরে বিমান লাভে ছিল। তার মধ্যে ২০১৬-১৭ সালে ৪৬কোটি ৭৬টাকা, ২০১৫-১৬ সালে ২৩৫কোটি ৫০লাখ টাকা এবং২০১৪-১৫ সালে ২৭৫কোটি ৯৯লাখ টাকা লাভ করেছে বিমান। তিনি জানান, গত অর্থবছরে উড়োজাহাজের জøালানী মূল্য বৃদ্ধির কারনে খরচ বৃদ্ধি, বৈদেশিক মূদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ইনুস্যুরেন্স(এসিএমআই) ভিত্তিতে উড়োজাহাজ ব্যবহারের কারণে বিমানকে ২০১ কোটি ৪৭লাখ টাকা লোকসান দিতে হয়েছে। লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকুয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা গ্রহন করা হয়েছে। নতুন গন্তব্য হিসেবে গুয়াংজু, মদিনা, কলম্বো মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে।এ ছাড়া এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ভিত্তিতে গৃহীত উড়োজাহাজের ওপর নির্ভরশীলতা হ্রাস করার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

সপ্তাহে বাংলাদেশে ৩২৫টি ফ্লাইট : একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন বিমান সংস্থা বাংলাদেশে বর্তমানে সপ্তাহে মোট ৩২৫টি ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে ভারত ৫৩টি, ইউএই ৭৮টি, মালয়েশিয়া ৪২টি, সিঙ্গাপুর ১৬টি, ভূটান ৪টি, কাতার ২৯টি, থাইল্যান্ড ২১টি, পাকিস্তান ৪টি, কুয়েত ১২টি, সৌদি আরব ৩১টি, শ্রীলংকা ৭টি, চীন ১৬টি, বাহরাইন ৫টি, আজারবাইজান ৩টি এবং ওমান ৪টি ফ্ল্ইাট পরিচালনা করছে।

বিমান বহরে ১৩টি উড়োজাহাজ ১৫আন্তর্জাতিক ও ৭টি আভ্যন্তরীণ গন্তব্যে : মো. শাহে আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বহরে ১৩টি উড়োজাহাজ ১৫টি গন্তব্যে চলাচল করছে। তার মধ্যে ৪টি ৭৭৭-৩০০ ইআর (নিজস্ব), ২টি ৭৮৭-৮ (নিজস্ব), ৪টি ৭৩৭-৮০০ ( ২টি নিজস্ব ও ২টি লীজকৃত) এবং ৩টি ড্যাস-৮ কিউ ৪০০ (লীজকৃত উড়োজাহাজ ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করছে। গন্তব্যগুলো হলো-কোলকাতা, ইয়াগুন, ব্যাংকক, সিংগাপুর, কুয়ালালামপুর, কাঠমন্ডু, দুবাই, আবুধাবী, মাস্কাট, দোহা, কুয়েত, রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও লন্ডন। এছাড়া ৭টি আন্তর্জাতিক গন্তব্য হলো- চট্টগ্রাম, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, কক্সবাজার ও বরিশাল।

বিমান বহরে আরও ৩টি উড়োজাহাজ যুক্ত হচ্ছে : এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, জি টু জি পযায়ে কানাডা থেকে তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ সংগ্রহের লক্ষ্যে গত ১আগষ্ট ২০১৮ একটি চুক্তি হয়েছে। সে অনুযায়ী প্রথম উড়োজাহাজটি মার্চ ২০২০, দ্বিতীয় উড়োজাহাজ মে ২০২০ এবং তৃতীয় উড়োজাহাজ জুন ২০২০সাল নাগাদ সরবরাহ করা হবে। উড়োজাহাজ তিনটি ৭টি আভ্যন্তরীণ গন্তব্য এবং কোলকাতা ও ইয়াংগুন আঞ্চলিক গন্তব্যে চলাচল করবে।

বিশ্নের ৫৩টি দেশের সাথে বাংলাদেশের বিমান চলাচল চুক্তি : একে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, বতমানে বাংলাদেশের সাথে বিশ্বের ৫৩টি দেশের বেসামরিক বিমান চলাচল চুক্তি রয়েছে। দেশগুলো হলো- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, কানাডা, চীন, মিশর, ফ্যান্স, জার্মানী, হংকং, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইতালি, জাপান,জর্ডান, কেনিয়া, উত্তর কোরিয়া, দক্ষিন কোরিয়া, কুয়েত, লিবিয়া, লু´েমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ মরক্কো, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, পোলান্ড, কাতার, রাশিয়া, সৌদি আরব, সিংগাপুর, শ্লোভাকিয়া, শ্রীলংকা, সিরিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ইউএসএ উজবেকিস্তান, ভিয়েতনাম ইয়েমেন ও যুগশ্লাভিয়া(পুর্বতন)।

মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সমৃদ্ধির পথে দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকারে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও

বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় আইএমএফের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য

আমিত্ত্বও একটি বড় সমস্যা : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশের অনেক সমস্যার মধ্যে আমিত্ত্বও একটি বড় সমস্যায় পরিণত হয়েছে।

sangbad ad

বিজিবি’র সকল ইউনিটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযোগ্য

১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে পদায়নের মাধ্যমে শিক্ষা প্রশাসনে রদবদল

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা প্রশাসনে বড় রদবদল করেছে সরকার। ১৮ জনকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) এবং ২৬ জনকে নতুন পদে পদায়ন করা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে নারী শান্তি ও নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিরপুর সেনানিবাসস্থ ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) নারী

বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হবে-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বিমানবন্দরের নিরাপত্তা আরও

আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের তদারকি নিশ্চিত করতে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যয়ন

সেনাবাহিনী প্রধানের সাথে ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি’র সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সফররত ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল মনোজ

sangbad ad