• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

খুলনার মেয়র খালেক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৬ মে ২০১৮

image

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী তালুকদার আবদুল খালেক নৌকা প্রতীক নিয়ে ১,৭৬,৯০২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ১,০৮,৯৫৬ ভোট। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে.এম নূরুল হুদা এই সিটিতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার আশ্বাস বারবার দিয়ে আসছেন। তবে তফসিল ঘোষণার পর থেকে ভোটের আগ পর্যন্ত নানা আশঙ্কা থাকলেও বিচ্ছিন্ন কিছু গোলযোগ ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবেই শেষ হয় এই সিটির ভোট গ্রহণ ও গণনা। মঙ্গলবার (১৫ মে) ২৮৯টি কেন্দ্রের মধ্যে ৩টি কেন্দ্রের ভোট অনিয়মের কারণে স্থগিত করা হয়। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণের পর কেন্দ্রে কেন্দ্রে গণনা শুরু হয়। বেশিরভাগ কেন্দ্রে ভোটের পরিবেশ স্বাভাবিক ছিল। তবে বেশ কয়েকটি কেন্দ্রে জালভোট প্রদান, প্রতিপক্ষের এজেন্টকে হুমকি, বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। একটি কেন্দ্রে ব্যালট পেপারে জোরপূর্বক সিল মারার ঘটনাও ঘটেছে। ইকবাল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, লবণছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজি মালেক দারুলসুন্নাহ দাখিল মাদ্রাসা- এই তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ অনিয়মের অভিযোগে স্থগিত করা হয়।

দুপুরের দিকে নগরীর ১১ নম্বর ওয়ার্ডে প্লাটিনাম উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের মনোনীত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আবদুল ওয়াদুদের সঙ্গে বিদ্রোহী দুই প্রার্থীর হাঙ্গামা শুরু হয়। একপর্যায়ে সিবিএ সভাপতি কাওসার আলী মৃধাকে পুলিশ মারধর করে। এ ঘটনায় কিছু সময় ওই কেন্দ্রের ভোট বন্ধ থাকে। ঘণ্টা খানেক পর আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক ওই কেন্দ্র পরিদর্শন করে আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। খালেক কেন্দ্র থেকে যাওয়ার পর বিদ্যালয়ের দক্ষিণ অংশের দুটি বুথে আট-দশ জন নৌকা সমর্থিত কর্মীকে জাল ভোট দিতে দেখা যায়। কেন্দ্রটির অধিকাংশ বুথেই ধানের শীষের পোলিংএজেন্ট ছিল না।

সকালে নৌকার প্রার্থী তালুকদার আবদুল খালেক ভোট দেন সরকারি পাইওনিয়ার বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে আর ধানের শীষের নজরুল ইসলাম মঞ্জু ভোট দেন হাসেন মিয়া পাড়া রহিমা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীর দাবি ভোট ভালো হয়েছে। অন্যদিকে বিএনপির প্রার্থীর অভিযোগ, অন্তত ৪০টি কেন্দ্রে অনিয়মের ঘটনা ঘটেছে।

বিএনপি অভিযোগ করেছে, তাদের এজেন্টদের বিভিন্ন কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। সমর্থকদের ভয়ভীতি দেখানোর পাশাপাশি মারধরও করা হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ বলেছে, পরাজয় অবশ্যম্ভাবী জেনে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি ‘মিথ্যা অভিযোগ’ করছে।

ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠুভাবেই ভোট হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, চমৎকার ও সুন্দর এবং উৎসবমুখর পরিবেশে খুলনায় নির্বাচন হয়েছে। বিএনপির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, অভিযোগ থাকতেই পারে; খতিয়ে দেখা হবে।

ভোট গণনা শেষে সন্ধ্যার দিকে পৃথকভাবে বিভিন্ন কেন্দ্রে থেকে ফলাফল আসতে থাকে নগরীরর সোনাডাঙ্গা এলাকার বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে স্থাপিত নির্বাচনী ফলাফল সংগ্রহ ও ঘোষণা কেন্দ্রে। রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলী এসব ফলাফল ক্রমান্বয়ে ঘোষণা করতে থাকেন। ভোটের ফলাফলে সন্ধ্যার শুরু থেকেই এগিয়ে ছিলেন নৌকার প্রার্থী খালেক। তবে ধানের শীষের মঞ্জুও ছিলেন কাছাকাছি। সময় বাড়ার পাশাপাশি ব্যবধানও বাড়তে থাকে।

নগরীরর সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পিটিআইয়ের জসিম উদ্দিন হোস্টেলের অস্থায়ী কেন্দ্রে ভোট নেয়া হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এই দুই কেন্দ্রের ফল সবার আগেই চলে আসে। দুটি কেন্দ্রের মোট ভোটের মধ্যে মেয়র পদে নৌকার প্রার্থী খালেক ৭৭৭ ভোট আর ধানের শীষের মঞ্জু পান ৭১০ ভোট। স্থানীয় সূত্রমতে, ভোট যন্ত্রে ভোট হওয়ায় এ দুই কেন্দ্রে গণনার ঝমেলা ছিল না। নিয়ম মাফিক সব আনুষ্ঠানিকতা শেষ করে আধা ঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ করেন দুই প্রিজাইডিং কর্মকর্তা। সোনাপোতা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মামুনুর রশিদ জানান, তার কেন্দ্রে ১০৯৯ জন ভোটারের মধ্যে ৫২২ জন ভোট দিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী খালেকের নৌকা প্রতীক পেয়েছে সর্বোচ্চ ২৭২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মঞ্জুর ধানের শীষ প্রতীক পেয়েছে ১৯৯ ভোট। মেয়র পদের বাকি তিন দলীয প্রার্থীর মধ্যে জাতীয় পাটির লাঙ্গল ১৩ ভোট; সিপিবির কাস্তে ৪ ভোট এবং ইসলামী আন্দোলনের হাতপাখা মার্কা ৩২ ভোট পায়।

পিটিআইয়ের জসিম উদ্দিন হোস্টেলের অস্থায়ী কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মামুন সরদার জানান, তার কেন্দ্রে ১৮৭৯ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১০৯৫ জন। এ কেন্দ্রে মঞ্জুর ধানের শীষ প্রতীক পেয়েছে ৫১১ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী খালেকের নৌকা পেয়েছে ৫০৫ ভোট। এছাড়া লাঙ্গল ১১ ভোট; কাস্তে ৭ ভোট এবং হাতপাখা প্রতীকে ৪৩ ভোট পেয়েছে।

কেসিসি নির্বাচনে পাঁচজন মেয়র প্রার্থীর পাশাপাশি ৩১টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৮ জন প্রতিদ্বন্দ্বীতায় করেন। ভোটার সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৮৬ জন এবং মহিলা ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন। দলীয় প্রতীকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আব্দুল খালেক (নৌকা), বিএনপির নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), জাতীয় পার্টির এসএম শফিকুর রহমান (লাঙ্গল), সিপিবির মিজানুর রহমান বাবু (কাস্তে) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মুজ্জাম্মিল হক (হাত পাখা)। ভোটের আগে সিটির ২৮৯টি ভোটকেন্দ্রের (কক্ষ ১৫৬১টি) মধ্যে ২৩৪টি অর্থাৎ ৮০ শতাংশের বেশি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় সূত্রমতে, এই নির্বাচনে আইনশৃঙ্খলাজনিত বড় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে বিএনপির একজন এজেন্ট সেলিম কাজীকে মেরে রক্তাক্ত করার ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, আওয়ামী লীগর মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক বাগেরহাট-৩ (রামপাল-মংলা) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন; এবারও সংসদ সদস্য পদ ছেড়ে খুলনার মেয়র পদে প্রার্থী হয়েছেন তিনি। খুলনা সিটির মেয়র হিসেবে ২০০৮ সাল থেকে পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে বিএনপি সমর্থিত প্রার্থী মনিরুজ্জামান মনির কাছে পরাজিত হন তিনি। অন্যদিকে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বর্তমানে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক। খুলনায় সিটি করপোরেশনের গতবারের বিজয়ী বিএনপি সমর্থিত মেয়র মনিরুজ্জামান মনিকে বাদ রেখে এবার মঞ্জুকে মেয়র প্রার্থী করে কেন্দ্র।

পশুর হাটে নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশের পরিকল্পনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীতে বসবে ২১টি পশুর হাট। হাটগুলোতে

আমি এই সংবর্ধনা বাংলার মানুষকে উৎসর্গ করলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আমি জনগণের সেবক। জনগণের জন্যই কাজ করে যাব। জনগণের পাওয়াই আমার পাওয়া

প্রধানমন্ত্রীকে সংবর্ধনায় বন্ধ থাকবে যেসব সড়ক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা প্রদান করা হবে। শনিবার (২১ জুলাই) বিকেল

sangbad ad

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাচ্ছেন গণসংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের টানা সাড়ে নয় বছরের শাসন আমলে বাংলাদেশের ধারাবাহিক

জনগণই দু’দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি : হর্ষবর্ধন শ্রিংলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারত-বাংলাদেশের জনগণই দুই দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার

হাঙ্গেরীতে রসাটমের নিউক্লিয়ার কিডস প্রোগামে বাংলাদেশের অংশগ্রহণ

নিজস্ব বার্তা পরিবেশক

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন ‘রসাটম’ এর আয়োজনে হাঙ্গেরীতে অনুষ্ঠিতব্য ‘ ১০ম নিউক্লিয়ার কিডস’ প্রোগামে বাংলাদেশ

মায়ানমারের বিরুদ্ধে আইসিসির রুলিং চায় বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপূর্বক বাংলাদেশে অনুপ্রবেশ করানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে ইন্টান্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) এর কাছে রুলিং চেয়েছে

কোটা সংস্কার কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ কেন্দ্রীয় ১৪ দলের

নিজস্ব বার্তা পরিবেশক

কোটা পদ্ধতি সংস্কারের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট

রোহিঙ্গাদের নেয়ার কোন লক্ষণ দেখছি না-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মায়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে ইতিবাচক ভঙ্গিতে কথা বলে এসেছে। কিন্তু বাস্তবে

sangbad ad