• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

 

খাগড়াছড়ির প্রাণহীন পর্যটন কেন্দ্র

৫০ কোটি টাকা সরকারের ক্ষতির

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

সংবাদ :
  • খাগড়াছড়ি, প্রতিনিধি
image

খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রাণহীন পর্যটন কেন্দ্র, সরকারের ক্ষতির পরিমান ৫০কোটি টাকা বেশী। মহামারি করোনায় বিপর্যস্থ পার্বত্য খাগড়াছড়ির পর্যটন শিল্প। করোনার প্রাদুর্ভাবে গত দুই দশকে গড়ে উঠা পাহাড়ের পর্যটন সবচেয়ে কঠিন সময় মোকাবেলা করছে। প্রতি বছর ঈদের পরবর্তী দুই সপ্তাহ পাহাড়ের পর্যটন কেন্দ্রগুলো পর্যটকদের পদচারনায় মুখরিত থাকলেও এবারের ঈদে প্রাণহীন পর্যটন কেন্দ্রগুলো।

করোনার প্রাদুর্ভাবে গেল ৫মাস ধরে বন্ধ রয়েছে খাগড়াছড়ির সরকারি-বেসরকারি সবকটি পর্যটন ও বিনোদন কেন্দ্র। এতে করে চরম অচলাবস্থা সৃষ্টি হয়েছে পর্যটনের ওপর নির্ভরশীল পেশাজীবীদের। পর্যটন কেন্দ্র বন্ধ থাকায় আর্থিক ক্ষতির সম্মুখীন হোটেল-মোটেল ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এতে করে চরম দুর্ভোগে দিন কাটছে অনেকের। এক সময় পর্যটকদের পদচারনায় মুখরিত আলুটিলা রহস্যময় সুরঙ্গ, রিছাং ঝর্না, জেলা পরিষদ পার্কসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে সুনসান নিরবতা। পর্যটকশূন্য হওয়ায় দিন দিন বাড়ছে এই খাতের আর্থিক ক্ষতি।

কাজ হারিয়ে অনেকে বেকার সময় কাটাচ্ছে। লাখ লাখ বিনোয়োগের পর আয় শূণ্য হোটেল রির্সোট ও রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। ভবিষ্যত নিয়েও শঙ্কিত হোটেল-মোটেল ও রিসোর্ট ব্যবসায়ীরা। এই অবস্থা চলমান থাকলে বিপাকে পড়বে পর্যটন খাত সংশ্লিষ্টরা। খাগড়াছড়ির আলুটিলা পর্যটন কেন্দ্রের একাধিক ব্যাবসায়ীর সাথে আলাপকালে তারা জানায়, করোনার পর থেকে এখানে কোন পর্যটক নেই। দোকানে বেচাকেনা বন্ধ । স্টাফদের বসিয়ে বসিয়ে বেতন দিতে হচ্ছে।

তাদের পক্ষে সংসার চালানো খুবই কঠিন হয়ে পড়েছে। গেল ৫মাসে ৭থেকে ৮লাখ টাকার ক্ষতি হয়েছে। আলুটিলা পর্যটন কেন্দ্রের মতোই ক্ষতির মুখে রয়েছে জেলার অন্যান্য পর্যটন কেন্দ্রগুলো। দেশী-বিদেশী পর্যটক না আসায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে হোটেল-মোটেল ব্যবসায়ীরা। আয় না থাকায় স্টাফদের বেতন দিতে অনেকেই হিমশিম খাচ্ছে।

খাগড়াছড়ির গাইরিং হোটেলের ব্যাবস্থাপক নয়ন ত্রিপুরা জানান, গত ৫মাস ধরে আমাদের এখানে কোন পর্যটক আসছেনা। এ কারণে প্রতিমাসে ৩থেকে ৪লক্ষ টাকা লোকসান গুনতে হচ্ছে। এভাবে চললে আমরা বড় ধরনের ক্ষতির মুখে পড়ব।

খাগড়াছড়িতে ছোট-বড় মিলে প্রায় ৫০টি হোটেলে মোটেল রয়েছে। ফলে পর্যটন খাতে ক্ষতি হয়েছে প্রায় ৫০কোটি টাকা। এমনটাই দাবি খাগড়াছড়ির হোটেল মোটেল ব্যবসায়ীদের।

এদিকে খাগড়াছড়িতে পর্যটক না আসায় বেকার হয়ে পড়েছে শত শত পরিবহন শ্রমিক। মার্চের পর থেকে খাগড়াছড়ি-সাজেক সড়কে পর্যটকবাহী যান চলাচল। মাহেন্দ্র পিকআপ চালক প্রদীপ ত্রিপুরা জানান, বিগত সময়ে ঈদ মৌসুমে খাগড়াছড়িতে প্রচুর পর্যটকের সমাগম হত। প্রতিদিন অন্তত দেড় শতাতিক গাড়ি সাজেকে যাতায়াত করত। পর্যটক না আসায় আমাদের বাড়তি ভোগান্তিতে পড়তে হয়েছে।

সরকারি মালিকানাধীন খাগড়াছড়ি পর্যটন মোটেল’র ইউনিট ব্যবস্থাপক একেএম মো: রফিকুল ইসলাম বলেন, ‘করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্থ হয়েছে পর্যটন সেক্টর। গত ৫মাসে প্রায় ৫০কোটি টাকার ক্ষতি হয়েছে পর্যটন খাতে। করোনা পরিস্থিতির উন্নতি হলেও পর্যটন খাতে মানুষের আস্থা ফেরাতে সময় লাগবে। ফলে দীর্ঘমেয়াদী ক্ষতির মুখে পড়বে লাভজনক পর্যটন খাত।

দেশে করোনা সংক্রমণের কারণে খাগড়াছড়ির সব পর্যটন কেন্দ্রগুলো বন্ধ রয়েছে জানিয়ে খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, পর্যটন কেন্দ্রগুলো খোলার বিষয়ে এখনো কোন সিন্ধান্ত হয়নি। করোনার চেয়ে সবচেয়ে বড় প্রভাব পরেছে পর্যটন খাতে। করোনা পরিস্থিতির উন্নতি হলেও আতঙ্কের কারণে পর্যটন খাতে আস্থা ফেরাতে সময় লাগবে। সামনের দিনগুলিতে পর্যটন খাত আরো ক্ষতির মুখের পড়বে। এমনটাই মনে করছেন জেলার পর্যটন সংশ্লিষ্টরা।

সারাদেশে ১৩ কর্মকর্তা দিয়ে চলছে বিস্ফোরক পরিদফতর

ফয়েজ আহমেদ তুষার

image

বিস্ফোরণজনিত দুর্ঘটনা থেকে জাতীয় সম্পদ ও জনগণের জানমাল রক্ষায় নিয়োজিত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘বিস্ফোরক পরিদফতর’ চলছে মাত্র

সাড়ে ৯ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকা সহায়তা প্রদান

সংবাদ অনলাইন ডেস্ক

image

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে এ পর্যন্ত প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০

সাউদিয়া এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করেছে বেবিচক

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনুমতির একদিন পর সৌদি আরবের সাউদিয়া এয়ারলাইন্সের বাংলাদেশ থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি

sangbad ad

করোনায় একদিনে আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে গত একদিনে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ

বিএনপি নেতারা কর্মসূচি আর আন্দোলনের ঘোষণা দিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে থাকে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি

অধিক সংখ্যায় প্রাইভেট ব্যাংক অনুমোদন দেওয়ায় কর্মসংস্থান ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারিত হয়েছে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধিক সংখ্যায় প্রাইভেট ব্যাংক অনুমোদন দেওয়ায় কর্মসংস্থান ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারিত হয়েছে বলে

ফের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমেছে

সংবাদ অনলাইন ডেস্ক:

image

ফের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমেছে। ভারত থেকে পেঁয়াজ আসায় চতুর্থ দফায়

রেসিডেনসিয়াল মডেল কলেজের নাইমুল আবরার রাহাতের মৃত্যু সংক্রান্ত মামলার বিচার

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় প্রথম

বুয়েটের ফাহাদের মামলায় ২৫ আসামির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ পিছিয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক:

image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার মামলায় ২৫