• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

ক্ষমতার সঙ্গে যারা যুক্ত তারাই আইন ভাঙছেন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৯ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো.মোজাম্মেল হক চৌধুরী জানিয়েছেন, আমাদের দেশের মহাসড়কগুলো আন্তর্জাতিক মানের নয়। এসব সড়কে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে গাড়ি চালানোর সুযোগ-সুবিধা থাকলেও চালানো হচ্ছে ১০০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগে। এর কারণে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ ও ভয়াবহতা বাড়ছে। ৯ মে বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে পঞ্চম বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে ‘নিরাপদ সড়ক : আমাদের দায়িত্ব’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার অন্যতম প্রতিবন্ধকতা হলো আইন না মানার প্রবণতা। ক্ষমতার সঙ্গে যারা যুক্ত তারাই আইন ভাঙছেন। ফলে দুর্ঘটনা ও বিশৃঙ্খলা বাড়ছে। এর থেকে উত্তোরণের জন্য নাগরিকদের মধ্যে আইন মানার সংস্কৃতি গড়ে তোলা জরুরি।

মোজাম্মেল হক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে- প্রতিবছর সারা বিশ্বে ১.২ মিলিয়ন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। আহত হয় ২০ থেকে ৫০ মিলিয়ন মানুষ। সংস্থাটির হিসাব মতে, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে হতাহতের সংখ্যা (প্রতি ১ লাখ মানুষে যথাক্রমে ২১.৫ ও ১৯.৫ জন ) উচ্চ আয়ের দেশগুলোর (১০.৩ জন) তুলনায় অনেক বেশি। গত চার থেকে পাঁচ দশক ধরে উচ্চ আয়ের দেশগুলোতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পরিমাণ হ্রাস পেলেও এসব দেশে এখনও সড়ক দুর্ঘটনাকে মৃত্যু, আঘাত ও পঙ্গুত্বের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হিসেবে দেখা হচ্ছে।

সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে সড়ক দুর্ঘটনায় আক্রান্তের ৪৮ শতাংশ পথচারী, সাইক্লিস্ট ও মোটরসাইক্লিস্ট। যাদেরকে ঝুঁকিপূর্ণ সড়ক ব্যবহারকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। স্বল্পোন্নত দেশগুলোতে এদের মৃত্যুর সংখ্যা আরও বেশি। সভায় বাজেটে সড়ক নিরাপত্তা বিষয়ে একটি অর্থনৈতিক কোড চালুসহ সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক প্রশিক্ষণ, জনসচেতনতা সৃষ্টি, আক্রান্তদের উদ্ধার, চিকিৎসা সহায়তা ও ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা তথা ক্ষতিপূরণ দেয়ার দাবি জানানো হয়। এসব খরচ মেটাতে বাজেটে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের কথা বলেন আলোচকরা।

সভায় সড়ক দুর্ঘটনা কমাতে জাতিসংঘের অণুস্বাক্ষরকারী রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে দ্রুত বাস্তবায়নের জন্য চালক প্রশিক্ষণ, জনসচেতনতা সৃষ্টি, ডিজিটাল পদ্ধতিতে যানবাহন নিয়ন্ত্রণ, বিআরটিএ’র সক্ষমতা ও জনবল বৃদ্ধি, লাইসেন্স প্রদানের পদ্ধতি আধুনিকায়ন, ট্রমা সেন্টার চালু, পরিবহনখাতে চাঁদাবাজি ও মাদকমুক্ত করাসহ ১৫ দফা প্রস্তাবনা দেয়া হয়। যাত্রীকল্যাণ সমিতির আয়োজনে আলোচনা সভায় সংগঠনটির সহ-সভাপতি তাওহিদুল হক লিটন, বিআরটিএ’র সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমানসহ বিভিন্ন সংস্থার নেতারা উপস্থিত ছিলেন।

করোনার সঙ্গে লড়াই করে জয়ী আরও ১৫৩ পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন আরও ১৫৩ পুলিশ সদস্য।

গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহন পরিচালনায় যাত্রী, পরিবহন চালক ও শ্রমিকদের সুরক্ষায় সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবে না : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবেনা, সেজন্যই তারা সবকিছু বন্ধ করে দেয়ার মতো কথা বলতে পারে।

sangbad ad

জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল দিতে হবে না : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু রোবাবার (৩১ মে) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

বাস ভাড়া বাড়ল ৬০%

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেঁধে দেয়া নিয়মের মধ্যে যাত্রী পরিবহন ও মালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার। রোববার এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বাস ভাড়া বাড়ানোর বিষয়টি জানানো হয়।

চলছে গাড়ি, স্বাস্থ্যবিধি কই!

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি শেষে আজ থেকে চালু হয়েছে ট্রেন ও লঞ্চ। আগামীকাল থেকে গণপরিবহন চালু হওয়ার কথা থাকলেও অফিস আদালত খুলে দেয়ায় রোববার সকাল থেকেই অনেক সড়কে চলতে দেখা গেছে স্টাফ বাস, মিনিবাস ও সিএনজি। যার অধিকাংশেই মানা হয়নি কোন রকমের স্বাস্থ্যবিধি। শুধু শারীরিক দূরত্বে বসার মাধ্যমেই সীমাবদ্ধ ছিল স্বাস্থ্যবিধি! আবার অনেকে ক্ষেত্রে সেটাও মানেনি।

করোনায় ২৪ ঘন্টায় ৪০ জনের মৃত্যু: শনাক্ত ২৫৪৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৪০ জনের মৃত্যু হয়েছে; যা এ পর্যন্ত সর্বোচ্চ। নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৪৫ জন।

না ফেরার দেশে শিল্পপতি আব্দুল মোনেম

সংবাদ অনলাইন রিপোর্ট, সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের বিশিষ্ট শিল্পপতি ও মোনেম গ্রুপের চেয়ারম্যান আব্দুল মোনেম খান আর নেই। রোববার সকাল ১১টায় রাজধানীর সমন্বিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

করোনা জয়ের গল্প

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন প্রযোজক-অভিনেতা শহিদ আলমগীরের স্ত্রী সুরাইয়া মিশু। তবে কোনো হাসপাতালে যাননি তিনি।

sangbad ad