• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

 

কিডনি রোগ চিকিৎসায় সার্জারি হবে রোবটের মাধ্যমে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১২ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দেশে ইউরোলজির (কিডনি রোগ) চিকিৎসায় রোবটের মাধ্যমে সার্জারি এখন সময়ের দাবি বলে মনে করছেন ইউরোলজিস্টরা। এছাড়া ইউরোলজি চিকিৎসায় অন্যান্য আধুনিক প্রযুক্তির সংযুক্তি করা প্রয়োজন বলে জানান তারা। ১১ জানুয়ারি শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনস (বাউস) আয়োজিত ১৪তম আন্তর্জাতিক কনফারেন্সে এসব কথা জানান তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা এমডিজি অর্জন করেছি, এসডিজিও পারবো। আমরা এখন নন-কমিউনিকেবল রোগ নিয়ন্ত্রণের চেষ্টায় আছি। বর্তমানে দেশে এক কোটিরও বেশি লোক কিডনি রোগে আক্রান্ত। আমরা এই দিকে লক্ষ্য দিয়েছি। আমরা প্রথমে দেশের আটটি বিভাগে আটটি ক্যান্সার ও কিডনি হাসপাতাল স্থাপন করবো। তাছাড়া খুব শিগগিরই প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেডের ডায়ালাইসিস সেন্টার বা কিডনি বিভাগ চালু করছি। এতে আমাদের দেশের দরিদ্র মানুষেরা সঠিক চিকিৎসা পাবে। তাদের চিকিৎসা করাতে আর দেশের বাইরে যেতে হবে না।

তিনি আরও বলেন, আমরা কিডনি প্রতিস্থাপনের আইন সংসদ থেকে পাস করিয়েছি। কিন্তু এখনো তা বাস্তবায়িত হয়নি। তাই ইউরোলজিস্টদের অনুরোধ করবো, আপনারা এদিকে বেশি জোর দেন। এতে আমাদের স্বাস্থ্য ব্যবস্থা আরও উন্নত করা সম্ভব হবে। তাছাড়া আপনারা বিদেশি বন্ধুদের সহায়তা নিতে পারেন। এক্ষেত্রে আমরাও সহায়তা করবো।

উসের সভাপতি অধ্যাপক ডা. কাজী রফিকুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব ডা. মো. এহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ প্রমুখ।

বিএনপির এমপিরা বাজেটের কপি ছিঁড়ে সংসদ অবমাননা করেছেন : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধালণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির এমপিরা (সংসদ সদস্য) বাজেট প্রত্যাখ্যান করার নামে অনুমোদিত বাজেটের কপি ছিড়ে ফেলে দিয়ে সংসদের প্রতি চরম অবমাননা করেছেন।

অবসরে যাওয়া ২৫ হাজার পাটকল শ্রমিক পাবেন ৫ হাজার কোটি টাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দিয়ে দেশের রাষ্ট্রায়ত্ত সব পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৫ হাজার পাটকল শ্রমিক অবসরকালীন সুবিধাসহ প্রায় ৫ হাজার কোটি টাকা পাবেন।

সক্ষমতাকে কাজে লাগান : আইজিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, জনগণের পুলিশ হতে হলে জনগণকে ভালবাসতে হবে। দমন পীড়ন থেকে বেরিয়ে এসে আইনি সক্ষমতাকে কাজে লাগাতে হবে। পাশাপাশি মাদকসহ ধরনের দুর্নীতি থেকে বেরিয়ে আসতে হবে।

sangbad ad

করোনায় আক্রান্ত পানি সম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। সম্প্রতি জাতীয় সংসদে পরীক্ষা করানোর পর তার করোনা

রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব চেয়েছে ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

গতবছরের (২০১৯ পঞ্জিকা বছর) আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে নিবন্ধিত সব দলকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার ইসির সহকারী সচিব রৌশন আরা এ তথ্য জানান।

সর্বোচ্চ শনাক্তের দিনে আক্রান্ত ছাড়ালো দেড় লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে।

করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি গ্লোব বায়োটেক লিমিটেডের

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে বাংলাদেশের গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন দাবি করা হয়।

কারিগরির ডিপ্লোমায় থাকছে না বয়সের বাধা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ডিপ্লোমা কোর্সে আর বয়সের বাধা থাকছে না। সব বয়সীদের ভর্তির সুযোগ দিতে যাচ্ছে সরকার। একই সঙ্গে এসব ডিপ্লোমা কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমানোর পাশাপাশি ভর্তি ফি’ও কমানোর সিদ্ধান্ত দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চট্টগ্রামে আরো ২৭১ জনের করোনা শনাক্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন ২৭১ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ছয় জনের এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন।

sangbad ad