• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৮ আগস্ট ২০২০

 

কারিগরির ডিপ্লোমায় থাকছে না বয়সের বাধা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ফাইল ছবি

দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ডিপ্লোমা কোর্সে আর বয়সের বাধা থাকছে না। সব বয়সীদের ভর্তির সুযোগ দিতে যাচ্ছে সরকার। একই সঙ্গে এসব ডিপ্লোমা কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমানোর পাশাপাশি ভর্তি ফি’ও কমানোর সিদ্ধান্ত দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার কারিগরি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় মন্ত্রী এই সিদ্ধান্ত দেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা এবং প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।

‘তাই কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশ ফেরত দক্ষকর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না।’

এতদিন এসএসসি পাস করার দুই বছর পর পর্যন্ত পলিটেকনিকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া যেত। সে নিয়ম অনুযায়ী, ২০২০ সালে যারা এসএসসি পাস করেছেন তাদের সঙ্গে ২০১৯ ও ২০১৮ সালে এসএসসি উত্তীর্ণরা কারিগরিতে ভর্তি হতে আবেদন করতে পারতেন। এখন যে কোনো বয়সের এসএসসি সনদধারীরা কারিগরিতে ভর্তির আবেদন করতে পারবেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অনেককে হয়ত প্রয়োজনীয় কারিগরি দক্ষতা আছে কিন্তু প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট নেই। সার্টিফিকেট না থাকায় ভালো চাকরি পাচ্ছে না অথবা চাকরি পেলেও ভালো বেতন পাচ্ছে না। সেক্ষেত্রে সে ব্যক্তি যদি চায় এবং যদি তার প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতা থাকে তাহলে সে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবে।’

কারিগরির ডিপ্লোমা কোর্সে ভর্তিতে ছেলেদের ন্যূনতম যোগ্যতা জিপিএ ৩.৫ থেকে কমিয়ে ২.৫ এবং মেয়েদের ক্ষেত্রে জিপিএ ৩ থেকে কমিয়ে ২.২৫ করার সিদ্ধান্ত দেন শিক্ষামন্ত্রী। পাশাপাশি ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি এক হাজার ৮২৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ৯০ টাকা করারও সিদ্ধান্ত দিয়েছেন দীপু মনি।

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী কাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু সোমবার থেকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু হচ্ছে সোমবার থেকে। ওইদিন বিমানের একটি ফ্লাইট সিলেটে যাত্রী নামিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবে।

কয়লা চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছে ভারতীয় ব্যবসায়ী সংগঠন

বিশেষ প্রতিনিধি

image

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৫ মাস বন্ধ থাকার পর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে আবারও কয়লা, পাথর ও চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের ব্যবসায়ীরা

sangbad ad

সাবেক মেজর সিনহা হত্যাকান্ডের ঘটনায় চাঞ্চল্যকর তথ্য ফাঁস

কক্সবাজার, প্রতিনিধি

image

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহার মৃত্যুর পর ৩ জনের সঙ্গে ফোনে কথা বলেন তৎকালীন বাহারছড়া তদন্ত কেন্দ্রের আইসি লিয়াকত আলী। এরমধ্যে ওসি ও এসপিও রয়েছে।

কক্সবাজারে মেজর সিনহা খুনের ৭ আসামীর রিমান্ড প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামী ওসি প্রদীপ কুমার দাশসহ ৩ আসামিকে ৭ দিন এবং ৪ আসামীকে জেলগেটে জিজ্ঞাসাদের প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব-১৫।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের শিকড় মাটির অনেক গভীরে: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একটি অশুভ চক্র নানা ইস্যুতে সরকারের বিরুদ্ধে গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের শেকড় এ দেশের মাটির অনেক গভীরে।

১৫৩ দিনে করোনা শনাক্তে ইতালিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ৮৫১জন, ১৫৩ দিনে মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৫২ হাজার ৫০২ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সিলেটে ট্রাকের ধাক্কায় একজনের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে রাফি আহমদ (১৮) নামের একজনের মৃত্যু হয়েছে। সে হাওয়াপাড়া এলাকার আলাউদ্দিনের ছেলে

সিলেটে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত আরো ১১২ জন

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ১১২ জন। আর নতুন করে সুস্থ হয়েছে ৪৯ জন।