• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

কাতার বাংলাদেশের বিদ্যুৎ-জ্বালানি খাতে বড় বিনিয়োগে আগ্রহী : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ৩০ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, কাতার বাংলাদেশে এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং বাংলাদেশে এলএনজি রফতানির আগ্রহের প্রকাশ করেছে। এছাড়া, পায়রা, মাতারবাড়িসহ দেশের বিদ্যুৎ-জ্বালানি কাতে বড় আকারের বিনিয়োগ করতে চায় দেশটি। ৩০ অক্টোবর বুধবার সচিবালয়ে কাতারের জ্বালানি মন্ত্রী সাদ শেরিদা আল কাবি’র নেতৃত্বে উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদল সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

এর আগে জ্বালানি খাতে কাতার-বাংলাদেশের সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের ৮ সদেস্যর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং কাতারের ৮ সদেস্যর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহামেদ আল-দেহাইনি, কাতার গ্যাসের পরিচালক আলা আবু যবারা, পেট্রোবাংলার চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, রূপান্তরিত প্রকৃতিক গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান প্রমুখ।

কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের প্রশংসা করে বলেন, কাতার বাংলাদেশের পাশে থাকবে। তিনি বিনিয়োগের ক্ষেত্র বাড়ানোর জন্য বিদ্যমান সমঝোতা চুক্তির ব্যাপ্তি বাড়ানোর প্রস্তাব করেন এবং স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল ও এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেন। এসময় তিনি জ্বালানি খাতে বিনিয়োগের নতুন নতুন ক্ষেত্র খোঁজার জন্য সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনার উপর গুরুত্ব দেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, জ্বালানি সহযোগিতার মাধ্যমে ভ্রাতৃপ্রতিম এই দুই দেশের সম্পর্ক আরো জোরদার হচ্ছে। এলএনজি বা বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করায় কাতারের জ্বালানি প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিপু বলেন, কাতারের বিনিয়োগ আরো বড় আকারে দেখতে চাই। চুক্তিতে বিদ্যমান এলএনজির মূল্য পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়ে বলেন, হেনরি হাব মার্কেটের সাথে সমন্বয় করে মূল্য নির্ধারণ করা যেতে পারে। আলোচনাকালে প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সার্বিক অবস্থা ও সম্ভাব্য বিনিয়োগের ক্ষেত্র নিয়ে আলোকপাত করেন।

আক্রান্ত ৫০ হাজার ছাড়াল: শনাক্ত সর্বোচ্চ ২৯১১, মৃত্যু ৩৭

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন সর্বোচ্চ ২ হাজার ৯১১ জন।

দেশের তুলনায় বিদেশে বাংলাদেশির মৃত্যু বেশি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের তুলনায় বিদেশের মাটিতে বেশি বাংলাদেশিদের মৃত্যু হয়েছে। দিন দিন এর পরিমাণ বাড়ছে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি মৃত্যুর সংখ্যা ৮শ’ ছাড়িয়ে গেছে। তবে মোট কতজন মারা গেছেন নানামুখী সীমাবদ্ধতার কারণে কারও কাছেই সুনির্দিষ্ট তথ্য বা পরিসংখ্যান নেই। অন্যদিকে সরকারি হিসেবে গত সোমবার পর্যন্ত দেশে ৬৭২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার: অস্ত্রসহ গ্রেফতার ৪

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কোতোয়ালী থানার ইসলামপুর শাখার ন্যাশনাল ব্যাংক থেকে ৮০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৬০ লাখ টাকা উদ্ধার ও দুটি বিদেশি অস্ত্রসহ চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

sangbad ad

সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম করোনাভাইরাস আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে সোমবার দুপুরে নাসিমকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই করোনাভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক দফতর খোলা রাখার অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের অফিস

খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষা করার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারি-বেসরকারি সব হাসপাতালে অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টেস্টসহ অন্যান্য সুচিকিৎসা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

দেশ ভাগ হচ্ছে রেড, ইয়েলো ও গ্রিন জোনে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারির কারণে সংক্রমণ এবং মৃত্যুর হার অনুযায়ী সারা দেশকে তিনটি জোন-এ ভাগ করা হচ্ছে। এগুলো হলো; রেড, গ্রিন ও ইয়েলো জোন।

সরকারী অফিসে একসঙ্গে ২৫ শতাংশ কর্মকর্তা অফিসে থাকবেন

নিজস্ব বার্তা পরিবেশক

করোনার ঝুকি উপেক্ষা করে সব অফিস খুলে দেয়ার পর এখন সরকারী অফিসগুলোতে

sangbad ad