• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১০ জুলাই ২০২০

 

মহাদেশভিত্তিক পরিসংখ্যান

করোনায় সবচেয়ে কম মৃত্যু ওশেনিয়া অঞ্চলে

সর্বোচ্চ মৃত্যু ইউরোপে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৭ জুন ২০২০

সংবাদ :
  • ফয়েজ আহমেদ তুষার
image

প্রতীকী ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে এখন পর্যন্ত সবচেয়ে কম মৃত্যু হয়েছে ওশেনিয়া অঞ্চলে। অস্ট্রেলিয়া মহাদেশ ও এর পার্শ্ববতী প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সমূহ নিয়ে সৃষ্ট নতুন ভূ-রাজনৈতিক অঞ্চল ওশেনিয়ার অন্তর্গত ৬টি দেশে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৬৫ জন মানুষ। মোট মৃত্যু হয়েছে ১২৪ জনের।

ইউরোপ: মহাদেশভিত্তিক পরিসংখ্যানে, সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে ইউরোপে। এই মহাদেশটির অন্তর্ভূক্ত ৪৮টি দেশে মোট ২০ লাখ ৭৮ হাজার ৫৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৯ জনের। সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে (ব্রিটেন) ৪০ হাজার ৪৬৫ জন। ইউরোপের মৃত্যু তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ইতালি। দেশটিতে মোট মারা গেছেন ৩৩ হাজার ৮৪৬ জন মানুষ। তৃতীয় স্থানে থাকা ফ্রান্সে মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ১৪২ জন। মৃত্যু তালিকায় ফ্রান্সের কাছাকাছি অবস্থানে আছে স্পেন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ২৭ হাজার ১৩৫ জন মানুষ।

উত্তর আমেরিকা: পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে উত্তর আমেরিকা। মহাদেশটির অন্তর্ভূক্ত ৩৯টি দেশে মোট ২২ লাখ ৪২ হাজার ৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৪২৯ জনের। এরমধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ১ লাখ ১১ হাজার ৭৭০ জন মানুষ; যা শুধু এই মহাদেশ নয় বিশ্বের সর্বোচ্চ। আক্রান্তের হিসেবেও যুক্তরাষ্ট্র বিশ্বের শীর্ষে অবস্থান করছে। করোনায় উত্তর আমেরিকার মৃত্যু তালিকায় দ্বিতীয় অবস্থানে মেক্সিকো। দেশটিতে করোনায় মারা গেছেন ১৩ হাজার ১৭০ জন মানুষ। এরপরই কানাডার অবস্থান। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৭৩ জন মানুষের।

দক্ষিণ আমেরিকা: মৃত্যুর সর্বোচ্চ পরিসংখ্যানে তৃতীয় অবস্থানে আছে দক্ষিণ আমেরিকা মহাদেশ। করোনায় দক্ষিণ আমেরিকার অন্তর্গত ১৪টি দেশে মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৮৪ হাজার ৬৫ জন, মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৭৩০ জনের। সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে ব্রাজিলে ৩৫ হাজার ২১১ জন। দেশটি বৈশ্বিক করোনা সংক্রমণ তালিকার দ্বিতীয় স্থানে এবং বৈশ্বিক মৃত্যু তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে। দক্ষিণ আমেরিকায় মৃত্যুর তালিকায় এরপর যথাক্রমে পেরু ও চিলির অবস্থান। পেরুতে করোনায় মারা গেছেন ৫ হাজার ১৬২ জন, চিলিতে মারা গেছেন ১ হাজার ৫৪১ জন।

এশিয়া: মৃত্যুর তালিকায় শীর্ষ থেকে চার নম্বরে অবস্থান করছে আয়তনে সবচেয়ে বড় মহাদেশ এশিয়া। করোনার উৎসস্থল চীনসহ এই মহাদেশের অন্তর্গত ৪৯টি দেশে করেনায় মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ২৬ হাজার ২৫৫ জন, মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৩৫২ জনের। এশিয়ায় করোনা সংক্রমণে সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে ইরানে ৮ হাজার ২০৯ জন। এরপর ভারতের অবস্থান। দেশটিতে মোট মারা গেছেন ৬ হাজার ৯৪৬ জন। তৃতীয় স্থানে থাকা তুরস্কে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬২৯ জনের। করোনার উৎসস্থল চীনে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। দেশটি এশিয়ার মৃত্যু তালিকার ৪ নম্বরে অবস্থান করছে। ৮৪৬ মৃত্যু নিয়ে এশিয়ায় মৃত্যু তালিকার ৯ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

আফ্রিকা: মহাদেশভিত্তিক মৃত্যু তালিকার পঞ্চম স্থানে রয়েছে আফ্রিকা মহাদেশ। আফ্রিকার অন্তর্গত ৫৭টি দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৯৭৬ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৭৭ জনের। আফ্রিকায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে মিশরে ১ হাজার ১৬৬ জনের। এরপর দক্ষিণ আফ্রিকায় ৬০৮ জনের। মহাদেশটিতে মৃত্যুর হিসেবে তিন নম্বরে আছে আলজেরিয়া। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬৯৮ জন মানুষের।

ওশেনিয়া অঞ্চল: অস্ট্রেলিয়া মহাদেশসহ এর পার্শ্ববতী প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সমূহ নিয়ে গঠিত ওশেনিয়া অঞ্চলের অন্তর্গত ৬ টি দেশে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৬৫ জন; মৃত্যু হয়েছে ১২৪ জনের। এরমধ্যে অস্ট্রেলিয়া মারা গেছেন ১০২ জন এবং নিউজিল্যান্ডে মৃত্যু হয়েছে ২২ জন মানুষের। অপর চারটি দেশে করেনায় এখনো কোন মৃত্যু হয়নি।

অ্যান্টার্কটিকা: পৃথিবীর সর্ব দক্ষিণে অবস্থিত জনমানবহীন বরফের মহাদেশ অ্যান্টার্কটিকায় কোন বসতিও নেই; মৃত্যুও নেই।

গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে রোববার (৬ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ১২ টায় সংগৃহীত তথ্যানুযায়ি, করোনায় এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ৬৯ লাখ ২০ হাজার ২৬৫ জন মানুষ। মৃত্যু হয়েছে ৪ লাখ ১২৬ জনের। তবে সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ লাখ ৮৮ হাজার ২৮৬ জন মানুষ।

উন্নত দেশগুলো করোনার ভ্যাকসিন আবিস্কারে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। চলছে পরীক্ষামূলক প্রয়োগ। তবে ভ্যাকসিন আবিস্কারের বিগত পরিসংখ্যান বলছে, নতুন কোন ভাইরাস নিয়ন্ত্রণে বা নির্মূলে কার্যকার ভ্যাকসিন আবিস্কার করতে ৬ থেকে ১২ মাস সময় লাগে। সে ক্ষেত্রে প্রমাণিত প্রতিষেধক বাজারে পেতে বিশ্ববাসীকে আগামী (২০২১) বছর পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

বর্ণাঢ্য জীবন ছিল সাহারা খাতুনের

সংবাদ অনলাইন ডেস্ক

image

অ্যাডভোকেট সাহারা খাতুন বাংলাদেশের রাজনীতিতে এক বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। তার সৌভাগ্য

সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রবীন রাজনীতিবিদ, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, ঢাকা ঢাকা-১৮ আসনে সংসদ সদস্য এডভোকেট

এডভোকেট সাহারা খাতুন আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রবীন রাজনীতিবিদ, বাংলাদেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন মারা গেছেন। বৃহস্পতিবার

sangbad ad

করোনার ভুয়া সনদ বিপদ ডেকে আনছে বহির্বিশ্বে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভুয়া করোনা সনদের কারণে দেশের জনশক্তি রপ্তানি ও বিমান পরিবহন ব্যবসা...

আধুনিক পাটকল করব : অভিজ্ঞরা চাকরি পাবে

বাসস

image

প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করে দল-মত নির্বিশেষে দেশব্যাপী

পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রকৃতপক্ষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজে এবং তার নেতৃত্বে দলের নেতরাসহ পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে।

বাংলাদেশের ফ্লাইটে ইতালি ৫ অক্টোবর পর্যন্ত নিষেধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট ও যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ইতালি। শুধু বাংলাদেশি নয়, কোনো বিদেশি নাগরিকও বাংলাদেশ থেকে ইতালিতে ঢুকতে পারবেন না।

বিজিবিতে যুক্ত হলো অল টেরেইন ভেহিক্যাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

সীমান্তে দ্রুত ও কার্যকর টহল পরিচালনার জন্য বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যুক্ত হয়েছে অল টেরেইন ভেহিক্যাল (এটিভি)। আন্তঃসীমান্ত অপরাধ দমন, প্রতিবেশী দেশ থেকে অস্ত্র, বিস্ফোরক, ইয়াবাসহ বিভিন্ন মাদক ও চোরাচালানরোধ এবং মানবপাচার প্রতিরোধে এ ভেহিক্যাল যুক্ত করা হয়েছে।

২৩ জেলায় বন্যা হতে পারে : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী আগামী সপ্তাহে নতুন করে ২৩ জেলায় বন্যা দেখা দেবে। এই ২৩ জেলায় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

sangbad ad