• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

করোনায় বিশ্বে আক্রান্ত ৫৯ লাখের বেশী

মৃত্যু ৩ লাখ ৬২ হাজার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৯ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিশ্বের মানচিত্রে করোনাভাইরাসে আক্রান্তের পরিসংখ্যান

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। করোনায় এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ৫৯ লাখ ৫ হাজার ২৯২ জন মানুষ। মৃত্যু হয়েছে ৩ লাখ ৬২ হাজার ২৩ জনের। সুস্থ হয়ে উঠেছেন ২৫ লাখ ৭৯ হাজার ৬৭৮ জন মানুষ।

করোনা সংক্রমণের শীর্ষ ১০ দেশের তালিকায় যথাক্রমে রয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, জার্মানি, ভারত ও তুরস্ক। মৃত্যুর হিসেবে শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স ও স্পেন। বাংলাদেশ রয়েছে সংক্রমণ তালিকার ২২ নম্বরে।

করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে শুক্রবার (২৯ মে) বাংলাদেশ সময় সকাল ৮টায় সংগৃহীত তথ্যানুযায়ি, সংক্রমণ তালিকার ১১ থেকে ১৫ নম্বর অবস্থানে আছে যথাক্রমে ইরান, পেরু, কানাডা, চিলি ও চায়না। ১৬ থেকে ২০ নম্বর অবস্থানে রয়েছে যথাক্রমে মেক্সিকো, সৌদি আরব, পাকিস্তান, বেলজিয়াম ও কাতার। ২১ নম্বরে নেদারল্যান্ড এবং এরপরই (২২ নম্বরে) বাংলাদেশের অবস্থান।

এখনো কার্যকর কোন প্রতিষেধক আবিস্কার না হওয়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানীসহ বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো প্রাণঘাতি এ ভাইরাসটির সংক্রমণ মোকাবিলায় হিমশিম খাচ্ছে।

আক্রান্ত ও মৃত্যুর শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৮ হাজার ৪৬১ জন মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ৩ হাজার ৩৩০ জনের। আক্রান্তের হিসেবে মৃত্যুর হার ১৭ শতাংশ। আয়তনে চতুর্থ এবং জনসংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশটি ভাইরাসটি প্রতিরোধে হিমশিম খাচ্ছে।

প্রায় ৯৩ লাখ ৩৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ যুক্তরাষ্ট্র ৩৩ কোটি মানুষের বসবাস। দেশটিতে করোনার শনাক্তের জন্য মোট ১ কোটি ৬৩ লাখ ৩১ হাজার ৩১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৯৮ হাজার ৭২৫ জন মানুষ।

সংক্রমণ তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৩৮ হাজার ৮১২, মৃত্যু হয়েছে ২৬ হাজার ৭৬৪ জনের। রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৯ হাজার ৫১, মৃত্যু হয়েছে ৪ হাজার ১৪২ জনের। স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৪ হাজার ৯৮৬, মৃত্যু হয়েছে ২৭ হাজার ১১৯ জনের। যুক্তরাজ্যে (ব্রিটেন) আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ১২৭, মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৮৩৭ জনের। ইতালিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৭৩২, মৃত্যু হয়েছে ৩৩ হাজার ১৪২ জনের। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ২৩৮, মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬৬২ জনের। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ৪৫২, মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৭০ জনের।

ভারতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৩৮৬, মৃত্যু হয়েছে ৪ হাজার ৭১১ জনের।

তুরস্কে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬০ হাজার ৯৭৯, মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৬১ জনের।

সংক্রমণ তালিকার ২২ নম্বরে থাকা বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ৩২১, মৃত্যু হয়েছে ৫৫৯ জনের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণকে পার্ল হারবার এবং টুইন টাওয়ারে হামলার চেয়েও মারাত্মক বলে মন্তব্য করেছেন। ট্রাম্প ও তার মিত্ররা করোনা মাহামারীর জন্য সরাসরি চীনকে দায়ী করছে। তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। এদিকে শুরুতে বিপাকে পড়লেও প্রায় সাড়ে চার মাসে প্রাদুর্ভাব অনেকটাই সামলে উঠেছে করোনার উৎসস্থল চীন। যদিও নতুন করে হারবিন শহরে সংক্রমণ ধরা পড়েছে।

নভেল (নতুন) করোনাভাইরাসের উৎস চীনের গবেষণাগার নাকি প্রাকৃতিকভাবেই এর উৎপত্তি; বিষয়টি তদন্ত করে দেখতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে একজোট হওয়া একশ’রও বেশী দেশের জোরালো দাবির মুখে তাতে সম্মত হয়েছে চীন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, এ ধরণের তদন্ত অবশ্যই ‘বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষভাবে’ হতে হবে। তিনি আরও বলেন, এই তদন্তে বৈজ্ঞানিক এবং পেশাদার মনোভাব থাকা দরকার। তদন্তটি বিশ্ব স্বাস্থ সংস্থার নেতৃত্বে হওয়া প্রয়োজন।

চার মাসে প্রাণঘাতি এ ভাইরাসের সংক্রমণে থমকে গেছে গোটা বিশ্ব। লকডাউনে স্থবির হয়ে পড়েছে অর্থনীতি।

বিশিষ্ট সাংবাদিক রাশীদ উন নবী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক একেএম রাশীদ উন নবী বাবু আর নেই। বুধবার রাত

বিশিষ্ট শিশু সাহিত্যিক আলম তালুকদার মারা গেছেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট শিশু সাহিত্যিক, সাবেক অতিরিক্ত সচিব নূর হোসেন তালুকদার( আলম তালুকদার

দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে একমত কানাডা-বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার কৃষি ও কৃষি-খাদ্য মন্ত্রী ম্যারি-ক্লদ বিবেউ এর সাথে বৈঠক করেছেন কৃষিমন্ত্রী

sangbad ad

করোনাকালে ৩৫ আইনজীবির মৃত্যু : আইনজীবী সমিতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস পরিস্থিতিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ৩৫ জন সদস্যের মৃত্যু হয়েছে। বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে নিয়মিত আদালত চালুর অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতি বরাবরে দেয়া এক চিঠি থেকে এমন তথ্য জানা গেছে।

ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, তা সামনে আসবেই : সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, ‘ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, কোনও না কোনভাবে সেটা সামনে আসবেই। আজকে সেই নামটা (বঙ্গবন্ধু) আবারও ফিরে এসেছে।’

টিভিক্রমে ব্যত্যয় করায় দুই প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারের বেঁধে দেওয়া ক্রম অনুসরণ না করে বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করায় দুটি কেবল নেটওয়ার্ক ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

প্রয়োজনে ভার্চুয়াল কোর্ট পরিচালনায় সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল’ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

আদালতে মামলা পরিচালনায় পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান করে সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল, ২০২০ পাস করা হয়েছে।

করোনায় একদিনে আরও ৪৬ মৃত্যু : নতুন শনাক্ত ৩৪৮৯

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৪৬ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন।

গভর্ণরের চাকরির মেয়াদ ৬৭ বছর করতে সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল উত্থাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যকালের মেয়াদ বিদ্যমান ৬৫ বছরের পরিবর্তে ৬৭ বছর করার বিধানের প্রস্তাব জাতীয় সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করা হয়েছে।

sangbad ad