• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

করোনায় কোন ওষুধ কার্যকর, জানা যাবে ২ সপ্তাহের মধ্যেই : ডব্লিউএইচও

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোডিভ-১৯) সংক্রমণের চিকিৎসায় বিশ্বের বিভিন্ন দেশে নানা ওষুধ ব্যবহার করলেও, প্রকৃতপক্ষে কোন ওষুধটি কার্যকর, তা আগামী দুই সপ্তাহের মধ্যেই জানা যাবে বলে আশা প্রকাশ করেছ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, করোনায় সংক্রমিত হয়ে চিকিৎসাধীন ৩৯টি দেশের প্রায় সাড়ে ৫ হাজার রোগী বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষা কার্যক্রমে অংশ নিয়েছেন। আমরা আশা করছি, পরীক্ষাধীন সম্ভাব্য ওষুধগুলোর কার্যকারিতা দুই সপ্তাহের মধ্যে জানা যাবে। গত শুক্রবার (৩ জুলাই) সুইজারল্যান্ডের জেনেভায় তিনি এসব কথা বলেন। সূত্র: বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষা চলছে পাঁচটি ভাগে। প্রথম ভাগে শুধু মানসম্পন্ন চিকিৎসার মাধ্যমে রোগীদের অগ্রগতি পর্যবেক্ষণ করা হচ্ছে। দ্বিতীয় ভাগে পরীক্ষা চলছে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির নিয়ে। এই ওষুধ নিয়ে বিশ্বজুড়েই আশার সঞ্চার হয়েছে। তৃতীয় ভাগে পরীক্ষাধীন রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উল্লেখিত ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। চতুর্থ ধাপে পরীক্ষা চলছে এইডসের ওষুধ লোপিনাভির বা রিটোনাভির নিয়ে। আর পঞ্চম ধাপে এইডসের ওষুধের সঙ্গে ইন্টারফেরন প্রোটিন মিলিয়ে প্রয়োগ করে দেখা হচ্ছে।

অবশ্য সম্প্রতি হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে পরীক্ষা কার্যক্রম স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ওষুধ করোনার চিকিৎসায় তেমন কাজের না বলে একটি গবেষণায় উঠে আসার পর ওই পদক্ষেপ নেয় সংস্থাটি। তবে ওষুধটি করোনা প্রতিরোধে কার্যকর কি না, তা যাচাইয়ের কাজ চলছে এখনো।

রয়টার্স জানায়, ওই অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সৌম্য স্বামিনাথান বলেছেন, ডব্লিউএইচও সংগৃহীত করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স বা জীবনরহস্যের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। এর মধ্যে ৩০ শতাংশ জিনোম সিকোয়েন্সের তথ্য থেকে ইঙ্গিত পাওয়া গেছে যে ভাইরাসটির বৈশিষ্ট্যগত পরিবর্তন ঘটেছে। তবে পরিবর্তিত এই ভাইরাসের সংক্রমণে রোগের উপসর্গ আরও গুরুতর হওয়ার কোনো তথ্য তারা পাননি।

করোনাভাইরাস মহামারির বিস্তারের ছয় মাস পেরিয়ে গেছে। কার্যকর চিকিৎসা পদ্ধতি ও টিকা উদ্ভাবনে শুরু থেকেই দিনরাত কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত ১৮টি সম্ভাব্য টিকা মানুষের ওপর পরীক্ষার পর্যায়ে রয়েছে।

করোনা মহামারি মোকাবিলায় বিশ্বের সব দেশকে জেগে ওঠার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে যেসব দেশে মহামারির বিস্তার ব্যাপকভাবে ছড়িয়েছে, সেসব দেশকে বাস্তব পরিস্থিতি বিবেচনায় নিয়ে পদক্ষেপ নিতে বলেছে সংস্থাটি।

ভারতের সঙ্গে রক্তের সম্পর্ক, চীনের সঙ্গে অর্থনৈতিক : পররাষ্ট্রমন্ত্রী

প্রতিনিধি, মেহেরপুর

image

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক এবং চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক। সম্প্রতি

গাইবান্ধার খাটিয়ামারি গ্রাম পরিদর্শন করলেন আর্ল আর মিলার

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ শনিবার বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার উত্তরবঙ্গে ব্যাপক বন্যায় ক্ষতিগ্রস্ত গাইবান্ধা জেলার মধ্য খাটিয়ামারি গ্রাম পরিদর্শনে যান।

জয়ন্ত চাকমার পরিবারের পাশে খাগড়াছড়ির একটি মানবিক দল

খাগড়াছড়ি প্রতিনিধি

image

পার্বত্য জেলার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার দূর্গম সাজেক ইউনিয়নের হাজাছড়া শুকনাছড়া গ্রামের হত দরিদ্র এক অসহায় পরিবারের পাশে দাড়িয়েছে দিঘিনালা সহ খাগড়াছড়ি সরকারী কলেজের একদল ছাত্র-ছাত্রী

sangbad ad

খাগড়াছড়ি সাংবাদিকদের প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা চেক বিতরন

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার করোনাকালিন পরিস্থিতিতে জেলার কর্মরত সাংবাদিকদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা চেক বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

শালিখায় সাড়া ফেলেছে বারমাসি থাই লেবুর চাষ

লক্ষ্মণ চন্দ্র মন্ডল, শালিখা (মাগুরা)

image

শালিখার শতখালী গ্রামের নওশের আলীর বারমাসি থাই লেবুর চাষ খুব লাভজনক হওয়াই অল্পদিনেই এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। প্রায় দিন এলাকার উৎসাহী কৃষক তার বাগান দেখতে এসে সেখান থেকে কলম করা চারা সংগ্রহ করে তারাও বাগান করা শুরু করেছেন

মহেশপুরে রাস্তা দখল করে পাঁকা বাড়ি : বিপাকে একশ পরিবার

মহেশপুর(ঝিনাইদদহ,প্রতিনিধি

image

ঝিনাইদহের মহেশপুরে সরকারি রেকর্ডভুক্ত রাস্তা দখল করে পাঁকা ঘরবাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে এলাকার কিছু ভূমি দস্যুদের বিরুদ্ধে। যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় প্রায় এক শ’ পরিবার মহাবিপাকে পড়েছে।

পত্নীতলার ইউএনও করোনামুক্ত

প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

image

নওগাঁর পত্নীতলা উপজেলার নির্বাহী অফিসার মো. লিটন সরকার করোনামুক্ত হয়েছেন।

বন্যার্তদের মাঝে ১১ হাজার ৩৩৬ টন চাল বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অতি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ৩৩ জেলায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণের জন্য বরাদ্দকৃত ১৬ হাজার ৫১০ মেট্রিক টন চালের মধ্যে এখন পর্যন্ত ১১ হাজার ৩৩৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।