• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না ডিসি সম্মেলন

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

করোনাভাইরাসের কারণে সারাদেশের ডেপুটি কমিশনারদের (ডিসি) সম্মেলন এবার হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে এই সম্মেলন আয়োজন করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। প্রতি বছর জুলাই মাসে সারাদেশের জেলা প্রশাসকদের নিয়ে এই সম্মেলন হয়ে থাকে। এবার কোভিড-১৯ মহামারীর কারণে তা পিছিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফ্ফার খান সাংবাদিকদের বলেন, পরিস্থিতি ‘স্বাভাবিক’ না হওয়ায় এখন এই সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি ভালো হলে এই সম্মেলন আয়োজন করা হবে। ভার্চুয়ালি এই সম্মেলন আয়োজন করার কোন পরিকল্পনা এখনও নেই। অন্যবারের মতো সব ডিসিকে ঢাকায় এনেই ভবিষ্যতে সম্মেলন করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, গতবছর ডিসি সম্মেলন শুরু হয়েছিল ১৪ জুলাই থেকে। এর আগের বছরগুলো জুলাই মাসে চার দিন ধরে এই সম্মেলন চললেও ২০১৯ সালে তা পাঁচ দিনব্যাপী হয়। সাধারণত প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী এই সম্মেলনের উদ্বোধন করেন। সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে হয় সম্মেলনের বিভিন্ন অধিবেশন। গতবারের ডিসি সম্মেলনে ২৪টি কার্য-অধিবেশনে ৩৩৩টি প্রস্তাবের ওপর আলোচনা করা হয়। প্রতি বছর এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের নীতি-নির্ধারকরা। বিভাগীয় কমিশনারও এই সম্মেলনে অংশ নেন। গতবার ডিসি সম্মেলনের সময় বাড়ানোর পাশাপাশি প্রধান বিচারপতি, স্পিকার এবং তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও ডিসিদের বৈঠক হয়েছিল। এ সম্মেলনের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রিপরিষদ সচিব সভাপতিত্ব করেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ডিসিদের দিকনির্দেশনা দিয়ে বক্তব্য দেন।

ডাক্তাররা চরম ক্ষুব্ধ : ভেঙে পড়তে পারে স্বাস্থ্য ব্যবস্থা

বাকী বিল্লাহ

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা কাজে নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর আবাসিক হোটেলে থাকা নিয়ে

দুর্নীতি ও অনিয়ম বরদাশত করা হবে না-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ক্রান্তিকালীন মৎস্য ও প্রাণিসম্পদ খাতে যাতে কোন ধরনের দুর্নীতি ও অনিয়ম না হয়, সে ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

১০ জেলায় বন্যা স্থিতিশীল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে বর্তমানে বন্যা আক্রান্ত জেলা ১৮টি। এর মধ্যে ১০ জেলায় বন্যা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। অন্যদিকে আট জেলায় স্থিতিশীল রয়েছে।

sangbad ad

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের নির্দেশ-মন্ত্রিপরিষদ বিভাগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচলের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জাফলংয়ে সাঁতার কাটতে গিয়ে পর্যটক নিখোঁজ

প্রতিনিধি, সিলেট

image

সিলেটের জাফলংয়ের পিয়াইন নদীতে সাঁতার কাটতে গিয়ে এক পর্যটক নিখোঁজ হয়েছে

বন্যার্তদের সহায়তায় ১৬ হাজার ২১০ টন চাল বরাদ্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্যায় দেশের ৩৩ টি জেলায় ক্ষতিগ্রন্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে।

অমিত শাহার সুস্থতা কামনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্রুত সুস্থতা কামনা করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আন্তর্জাতিক বাজারে পাটখাতের যুগোপযোগি সংস্কারের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকার আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাটখাতের যুগোপযোগি সংস্কারের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে