• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৮ আগস্ট ২০২০

 

করোনা সংকট মোকাবেলায় দ্বিপাক্ষিক-আঞ্চলিক-বহুপাক্ষিক উদ্যোগ জোরদারের পরামর্শ সাবেক কূটনীতিকদের

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক
image

বৈশ্বিক মহামারি করোনায় সৃষ্ট সংকট মোকাবেলায় বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতরা। বৈশ্বিক সমস্যা করোনা মহামারির কারণে সৃষ্ট সংকট মোকাবিলা এবং বাংলাদেশের জন্য করণীয় নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় তারা এ মতামত দেন।

বৃহস্পতিবার তাদের সাথে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয় বলে শুক্রবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংযুক্ত ছিলেন। এসময় সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতদের মধ্যে সংযুক্ত ছিলেন এম আর ওসমানী, ফারুক সোবহান, সি এম শফি সামি, শমসের মোবিন চৌধুরী, এ. কে. এম আতিকুর রহমান, মো. শহিদুল হক, মো. আব্দুল হান্নান, হুমায়ুন কবির, আহমদ তারিক করিম ও মহসীন আলী খান।

সভায় আলোচকগণ ভূ-রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষিতে বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ গ্রহণের বিষয়ে আলোকপাত করেন। তাছাড়া করোনা পরিস্থিতি ও করোনা পরবর্তী সময়ের জন্য স্বল্প, মধ্যও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের সুপারিশ করেন। বাংলাদেশের ওপর করোনা মহামারির সম্ভাব্য বিরূপ প্রভাব নিয়েও আলোচনা করেন তারা। স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে আসার পরও যেন বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে কোটামুক্ত সুবিধা পেতে পারে সে বিষয়ে উদ্যোগ নেয়ার তাগিদ দেন সাবেক কূটনীতিকগণ। সম্প্রতি বাংলাদেশের কোটামুক্ত সুবিধা প্রাপ্তির প্রশংসা করেন তারা। বাংলাদেশের সাথে ভারত, চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ ও আঞ্চলিক সংস্থার ঘনিষ্ঠতা বাড়ানো এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সম্পর্ক জোরদারকরণের উদ্যোগকে স্বাগত জানান আলোচকগণ।

এছাড়া বক্তারা করোনার টিকা আবিস্কৃত হলে বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশসমূহ যাতে উন্নত বিশ্বেরমত একইভাবে উপকৃত হতে পারে সে বিষয়ে বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন। এসময় ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত কোভিড-১৯ তহবিল গঠনে বাংলাদেশের অংশগ্রহণের প্রশংসা করা হয়। এছাড়া গ্লোবাল ভ্যাকসিনেসন সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যের ভূয়সী প্রশংসা করেন সাবেক কূটর্নীতিকগণ। পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমে সাবেক এসব কূটনৈতিকদের সুপারিশসমূহ অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচিত হবে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। এ সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশে থাকায় দক্ষ ও অভিজ্ঞ সাবেক এ কূটনীতিকদের ধন্যবাদ জানান ড. মোমেন।

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী কাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু সোমবার থেকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেট-লন্ডন রুটে বিমান চলাচল শুরু হচ্ছে সোমবার থেকে। ওইদিন বিমানের একটি ফ্লাইট সিলেটে যাত্রী নামিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবে।

কয়লা চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছে ভারতীয় ব্যবসায়ী সংগঠন

বিশেষ প্রতিনিধি

image

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৫ মাস বন্ধ থাকার পর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে আবারও কয়লা, পাথর ও চুনাপাথর রপ্তানির আশ্বাস দিয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের ব্যবসায়ীরা

sangbad ad

সাবেক মেজর সিনহা হত্যাকান্ডের ঘটনায় চাঞ্চল্যকর তথ্য ফাঁস

কক্সবাজার, প্রতিনিধি

image

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহার মৃত্যুর পর ৩ জনের সঙ্গে ফোনে কথা বলেন তৎকালীন বাহারছড়া তদন্ত কেন্দ্রের আইসি লিয়াকত আলী। এরমধ্যে ওসি ও এসপিও রয়েছে।

কক্সবাজারে মেজর সিনহা খুনের ৭ আসামীর রিমান্ড প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামী ওসি প্রদীপ কুমার দাশসহ ৩ আসামিকে ৭ দিন এবং ৪ আসামীকে জেলগেটে জিজ্ঞাসাদের প্রক্রিয়া শুরু করেছে র‌্যাব-১৫।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের শিকড় মাটির অনেক গভীরে: ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একটি অশুভ চক্র নানা ইস্যুতে সরকারের বিরুদ্ধে গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের শেকড় এ দেশের মাটির অনেক গভীরে।

১৫৩ দিনে করোনা শনাক্তে ইতালিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ৮৫১জন, ১৫৩ দিনে মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৫২ হাজার ৫০২ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সিলেটে ট্রাকের ধাক্কায় একজনের মৃত্যু

প্রতিনিধি, সিলেট

image

সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে রাফি আহমদ (১৮) নামের একজনের মৃত্যু হয়েছে। সে হাওয়াপাড়া এলাকার আলাউদ্দিনের ছেলে

সিলেটে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত আরো ১১২ জন

প্রতিনিধি, সিলেট

image

সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ১১২ জন। আর নতুন করে সুস্থ হয়েছে ৪৯ জন।