• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

এডমিরাল পদে পদোন্নতি পেলেন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১০ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ‘এডমিরাল’ পদে পদোন্নতি লাভ করেছেন। এ উপলক্ষে ১০ মার্চ রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নৌবাহিনী প্রধানকে এডমিরাল র‌্যাংক পরিয়ে দেন। এসময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূঁইয়া এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিঞা মোহাম্মদ জয়নুল আবেদিন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী নৌবাহিনী প্রধানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং তার সাফল্য কামনা করেন। নৌবাহিনী প্রধানও ফুলের তোড়া দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর(আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা মিসেস সাহেরা চৌধুরী। তিনি ১৯৭৮ সালের ১০ জুন বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। দীর্ঘ চাকুরী জীবনে এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে ও বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং ও বেসিক কোর্স সম্পন্ন করেন এবং প্রথম স্থান অধিকার করেন। যুক্তরাষ্ট্রের নেভাল এম্ফিবিয়াস স্কুল হতে তিনি সারফেস ওয়ারফেয়ার কোর্স সম্পন্ন করেন এবং ভারতে গানারি স্পেশালাইজেশান কোর্স সম্পন্ন করেন এবং উভয় কোর্সে প্রথম স্থান অধিকার করেন। তিনি জার্মানি থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেন এবং বর্তমানে বিইউপি’র অধীনে পিএইচডি করছেন। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি ও ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন এবং যুক্তরাষ্ট্রের প্যাসেফিক কমান্ডের অধীনে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।

সুদীর্ঘ চাকুরী জীবনে এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী সফলতার সাথে নৌবাহিনীর ফ্রিগেটসহ বিভিন্ন যুদ্ধজাহাজের অধিনায়কের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নৌবাহিনীর প্রশাসনিক ও প্রশিক্ষণ ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপালসহ বাংলাদেশ কোস্ট গার্ডের জোনাল কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারী ২০১৬ চলতি বছরের ২৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তার ঐকান্তিক আগ্রহ ও বিচক্ষণতায় কোস্ট গার্ডের ব্যাপক উন্নয়ন সাধিত হয়। বিশেষত তার সময়ে মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ কোস্ট গার্ড স্বর্ণ পদকে ভূষিত হন। তাছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে তিনি ‘জাতীয় শুদ্ধাচার কৌশল পদক-২০১৮’ লাভ করেন।

এডমিরাল আওরঙ্গজেব তার অসামান্য পারদর্শিতা ও পেশাগত দক্ষতার কারণে স্বীকৃতি স্বরূপ নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ও নৌপ্রধানের বিশেষ প্রশংসা পদক অর্জন করেন। এছাড়া নৌবাহিনী ও কোস্ট গার্ডে দায়িত্ব পালনকালে অসামান্য পেশাগত দক্ষতা ও বিশেষ অবদানের জন্য তিনি নৌবাহিনীর সর্বোচ্চ সম্মানসূচক নৌবাহিনী পদক, অসামান্য সেবা পদক, বাংলাদেশ কোস্ট গার্ড মেডেল, বাংলাদেশ কোস্ট গার্ড মেডেল সেবা ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেল অর্জন করেন। তিনি ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা। ব্যক্তিগত জীবনে এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সহধর্মিনী ডাঃ আফরোজা আওরঙ্গজেব এবং তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সমৃদ্ধির পথে দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকারে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও

বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় আইএমএফের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য

আমিত্ত্বও একটি বড় সমস্যা : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশের অনেক সমস্যার মধ্যে আমিত্ত্বও একটি বড় সমস্যায় পরিণত হয়েছে।

sangbad ad

বিজিবি’র সকল ইউনিটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযোগ্য

১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে পদায়নের মাধ্যমে শিক্ষা প্রশাসনে রদবদল

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা প্রশাসনে বড় রদবদল করেছে সরকার। ১৮ জনকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) এবং ২৬ জনকে নতুন পদে পদায়ন করা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে নারী শান্তি ও নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিরপুর সেনানিবাসস্থ ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) নারী

বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হবে-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বিমানবন্দরের নিরাপত্তা আরও

আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের তদারকি নিশ্চিত করতে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যয়ন

সেনাবাহিনী প্রধানের সাথে ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি’র সাক্ষাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সফররত ভারতীয় ইষ্টার্ণ কমান্ড এর জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল মনোজ

sangbad ad