• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

 

এক সপ্তাহের মধ্যে দাম নিয়ন্ত্রণে না আসলে বিষয়টি দেখবে উচ্চ আদালত

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া পিয়াজের দাম নিয়ন্ত্রণে আপাতত কোন হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। তবে এক সপ্তাহের মধ্যে দাম নিয়ন্ত্রণে না আসলে বিষয়টি দেখবে উচ্চ আদালত। এদিকে, দু-একদিনের মধ্যে দাম নিয়ন্ত্রণে আসবে বলে আদালতকে জানিয়েছেন আইনজীবী।

রোববার (১৭ নভেম্বর) পিয়াজের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা এক রিট আবেদন আবেদনের অনানুষ্ঠানিক শুনানিতে এসব কথা হয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিটের শুনানি করতে যান রিটকারী তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেলে একেএম আমিন উদ্দিন মানিক।

আদালত রিটকারী আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, আমরা এ বিষয়ে কোন হস্তক্ষেপ করব না। আপনি এক সপ্তাহ পরে আসতে পারেন। এর মধ্যে দাম না কমলে আমরা দেখব। তখন রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতকে বলেন, পিয়াজের দাম কমানোর বিষয়ে ইতোমধ্যে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দু-এক দিনের মধ্যে পিয়াজের দাম কমার সম্ভাবনা রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী একেএম আমিন উদ্দিন মানিক আদালতকে আরও জানান, প্রধানমন্ত্রী নিজে বিষয়টি দেখছেন। এরই মধ্যে রিটকারী আইনজীবীর বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ পায় ‘পিয়াজের দাম নিয়ে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। এক সপ্তাহ অপেক্ষা করেন।’ গণমাধ্যমে খবর প্রকাশের পর সংশ্লিষ্ট আদালত বিষয়টি অবগত হন। তখন রিটকারী আইনজীবীকে হাইকোর্টের বিচারপতিরা ডেকে নেন এজলাসে।

ডেকে নিয়ে আদালত আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি পিয়াজের দাম নিয়ে মিডিয়াতে কথা বলছেন কেন? আমরা তো এখনও রিটের কপিই পাইনি। আপনি মিডিয়াতে কী বলেছেন, আমরাতো কোন আদেশও দেইনি।

হাইকোর্ট আরও বলেন, কিন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে নির্দেশনা রয়েছে কোন বিষয়ে আদেশ না দিলে তা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।’ তখন রিটকারী আইনজীবী নিজের ভুল স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন। হাইকোর্ট আইনজীবীকে সতর্ক করে বলেন, কোন আদেশ না হওয়া পর্যন্ত মিডিয়াতে কোন ইন্টারভিউ দেবেন না।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, পিয়াজ নিয়ে করা রিটের বিষয়ে শুনানি করতে যাওয়ার আগে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে রিটের একটি কপি জমা দেন। কিন্তু সেই রিটের কপি হাইকোর্টের সংশ্লিষ্ট কোর্টে পৌঁছেনি। রিটকারী আইনজীবী একটি স্লিপ জমা দিয়ে গণমাধ্যমে কথা বলেছেন। এরপরে আমরা রিটের কপি হাতে পেয়েছি।

রিট আবেদনে পিয়াজের দাম বাড়ানোর কারণ খুঁজে বের করতে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। যে কমিটিকে আদেশের পর ২ সপ্তাহের মধ্যে তদন্ত করে একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে পিয়াজের দাম নিয়ন্ত্রণের সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়। পিয়াজের দাম নিয়ে জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদন করা হয়। রিটে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্টকে বিবাদী করা হয়েছে।

বিএনপির এমপিরা বাজেটের কপি ছিঁড়ে সংসদ অবমাননা করেছেন : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধালণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির এমপিরা (সংসদ সদস্য) বাজেট প্রত্যাখ্যান করার নামে অনুমোদিত বাজেটের কপি ছিড়ে ফেলে দিয়ে সংসদের প্রতি চরম অবমাননা করেছেন।

অবসরে যাওয়া ২৫ হাজার পাটকল শ্রমিক পাবেন ৫ হাজার কোটি টাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দিয়ে দেশের রাষ্ট্রায়ত্ত সব পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৫ হাজার পাটকল শ্রমিক অবসরকালীন সুবিধাসহ প্রায় ৫ হাজার কোটি টাকা পাবেন।

সক্ষমতাকে কাজে লাগান : আইজিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, জনগণের পুলিশ হতে হলে জনগণকে ভালবাসতে হবে। দমন পীড়ন থেকে বেরিয়ে এসে আইনি সক্ষমতাকে কাজে লাগাতে হবে। পাশাপাশি মাদকসহ ধরনের দুর্নীতি থেকে বেরিয়ে আসতে হবে।

sangbad ad

করোনায় আক্রান্ত পানি সম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। সম্প্রতি জাতীয় সংসদে পরীক্ষা করানোর পর তার করোনা

রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব চেয়েছে ইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

গতবছরের (২০১৯ পঞ্জিকা বছর) আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে নিবন্ধিত সব দলকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার ইসির সহকারী সচিব রৌশন আরা এ তথ্য জানান।

সর্বোচ্চ শনাক্তের দিনে আক্রান্ত ছাড়ালো দেড় লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে।

করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি গ্লোব বায়োটেক লিমিটেডের

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে বাংলাদেশের গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন দাবি করা হয়।

কারিগরির ডিপ্লোমায় থাকছে না বয়সের বাধা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ডিপ্লোমা কোর্সে আর বয়সের বাধা থাকছে না। সব বয়সীদের ভর্তির সুযোগ দিতে যাচ্ছে সরকার। একই সঙ্গে এসব ডিপ্লোমা কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমানোর পাশাপাশি ভর্তি ফি’ও কমানোর সিদ্ধান্ত দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চট্টগ্রামে আরো ২৭১ জনের করোনা শনাক্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন ২৭১ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ছয় জনের এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন।

sangbad ad