• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

 

এক সপ্তাহের মধ্যে দাম নিয়ন্ত্রণে না আসলে বিষয়টি দেখবে উচ্চ আদালত

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া পিয়াজের দাম নিয়ন্ত্রণে আপাতত কোন হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। তবে এক সপ্তাহের মধ্যে দাম নিয়ন্ত্রণে না আসলে বিষয়টি দেখবে উচ্চ আদালত। এদিকে, দু-একদিনের মধ্যে দাম নিয়ন্ত্রণে আসবে বলে আদালতকে জানিয়েছেন আইনজীবী।

রোববার (১৭ নভেম্বর) পিয়াজের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা এক রিট আবেদন আবেদনের অনানুষ্ঠানিক শুনানিতে এসব কথা হয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিটের শুনানি করতে যান রিটকারী তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেলে একেএম আমিন উদ্দিন মানিক।

আদালত রিটকারী আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, আমরা এ বিষয়ে কোন হস্তক্ষেপ করব না। আপনি এক সপ্তাহ পরে আসতে পারেন। এর মধ্যে দাম না কমলে আমরা দেখব। তখন রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতকে বলেন, পিয়াজের দাম কমানোর বিষয়ে ইতোমধ্যে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দু-এক দিনের মধ্যে পিয়াজের দাম কমার সম্ভাবনা রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী একেএম আমিন উদ্দিন মানিক আদালতকে আরও জানান, প্রধানমন্ত্রী নিজে বিষয়টি দেখছেন। এরই মধ্যে রিটকারী আইনজীবীর বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ পায় ‘পিয়াজের দাম নিয়ে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। এক সপ্তাহ অপেক্ষা করেন।’ গণমাধ্যমে খবর প্রকাশের পর সংশ্লিষ্ট আদালত বিষয়টি অবগত হন। তখন রিটকারী আইনজীবীকে হাইকোর্টের বিচারপতিরা ডেকে নেন এজলাসে।

ডেকে নিয়ে আদালত আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি পিয়াজের দাম নিয়ে মিডিয়াতে কথা বলছেন কেন? আমরা তো এখনও রিটের কপিই পাইনি। আপনি মিডিয়াতে কী বলেছেন, আমরাতো কোন আদেশও দেইনি।

হাইকোর্ট আরও বলেন, কিন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে নির্দেশনা রয়েছে কোন বিষয়ে আদেশ না দিলে তা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।’ তখন রিটকারী আইনজীবী নিজের ভুল স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন। হাইকোর্ট আইনজীবীকে সতর্ক করে বলেন, কোন আদেশ না হওয়া পর্যন্ত মিডিয়াতে কোন ইন্টারভিউ দেবেন না।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, পিয়াজ নিয়ে করা রিটের বিষয়ে শুনানি করতে যাওয়ার আগে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে রিটের একটি কপি জমা দেন। কিন্তু সেই রিটের কপি হাইকোর্টের সংশ্লিষ্ট কোর্টে পৌঁছেনি। রিটকারী আইনজীবী একটি স্লিপ জমা দিয়ে গণমাধ্যমে কথা বলেছেন। এরপরে আমরা রিটের কপি হাতে পেয়েছি।

রিট আবেদনে পিয়াজের দাম বাড়ানোর কারণ খুঁজে বের করতে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। যে কমিটিকে আদেশের পর ২ সপ্তাহের মধ্যে তদন্ত করে একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে পিয়াজের দাম নিয়ন্ত্রণের সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়। পিয়াজের দাম নিয়ে জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদন করা হয়। রিটে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্টকে বিবাদী করা হয়েছে।

বিদ্যুৎ খাতে বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির ১৯তম সভা শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সিলেটে ইন্ডাস্ট্রির জন্য জমি খােঁজা হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রতিনিধি, সিলেট

image

সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সিলেটে কোনো ইন্ডাস্ট্রি গড়ে উঠেনি।

সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীতে নির্মূল কমিটির ওয়েবিনার অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

উপমহাদেশের কিংবদন্তীতুল্য নেতা সুভাষচন্দ্র বসুর ধর্মনিরপেক্ষ, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের দর্শন এবং স্বাধীনতার জন্য তাঁর সশস্ত্র রণনীতি ও রণকৌশল বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল, যার উল্লেখ তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে রয়েছে।

sangbad ad

‘ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে’

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর খালসমূহ দখলমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে হাতিরঝিলের আদলে নির্মাণ করলে ঢাকা শুধু বাসযোগ্য নয়, দৃষ্টিনন্দন ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

দেশে করোনায় আরও ২২ জনের মৃত্যু, শনাক্ত ৪৩৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার তিন জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৪৩৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩১ হাজার ৩২৬ জনে।

প্রথম টিকা পাবেন একজন নার্স, উদ্বোধন ২৭ জানুয়ারি: স্বাস্থ্য সচিব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান জানিয়েছেন, আগামী ২৭ জানুয়ারি একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে প্রাথমিক করোনার টিকা দেওয়ার কাজ শুরু হবে। ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানান

গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটি আমার সবচেয়ে আনন্দের: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করতে পারা নিজের সবচেয়ে

৭০ হাজার গৃহহীন পরিবার পেল বাড়ি

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে জমি ও