• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

উন্নয়নের নামে সিলেটের মেয়রের স্বেচ্ছাচারিতা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

সিলেট নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে গত ১১ বছরে ব্যয় করা হয় প্রায় দেড় হাজার কোটি টাকা। কিন্তু তাতেও মুক্তি মেলেনি নগরবাসীর। এছাড়াও সরকার থেকে বরাদ্ধ আসছে শতশত কোটি টাকা। কিন্তু নগরবাসীর মৌলিক সমস্যার তেমন একটা সমাধান হচ্ছে না। মেয়র ব্যস্ত সৌন্দর্য্যবর্ধন আর নামকরণ নিয়ে। ইতোমধ্যে তিনি ‘ইসলামী চত্বর’, ‘মাদানী চত্বর’, ‘সনাতন চত্বর’-এমন আরো কয়েকটি চত্বরের নামকরণের পরিকল্পনা নিয়েছেন।

এরমধ্যে দু’একটি উদ্বোধনও হয়েছে। যদিও তিনি ‘কামরান চত্বর’ করতে গেলে মন্ত্রণালয়ের অনুমতির কথা বলেছিলেন, কিন্তু উদ্বোধনকৃত অন্য চত্বরগুলোর ক্ষেত্রে তার কোনো প্রয়োজন হয়নি। কয়েকজন কাউন্সিলরের অভিযোগ, অনেক প্রকল্প সম্পর্কে মেয়র তাদের অবহিতই করেন না। উন্নয়নের নামে একক ভাবে অনেক সিদ্ধান্ত নিয়ে তিনি স্বেচ্ছাচারিতা করছেন।

সিলেট নগরীর ভেতর দিয়ে সুরমা নদী ছাড়াও ছোট-বড় ১৪টি ছড়া ও খাল প্রবাহিত হয়েছে। ৭২ কিলোমিটারের এসব ছড়া-খাল উদ্ধার, সৌন্দর্যবর্ধনের জন্যে গত ১১ বছরে নেয়া হয় তিনটি প্রকল্প। ২০০৯ সালে নগরীর ছড়াগুলো উদ্ধারে ১১ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করে সিলেট সিটি করপোরেশন। ২০১৩ সালে একই লক্ষ্যে ২০ কোটি টাকার আরেকটি প্রকল্প নেয়া হয়। এরপর ২০১৬ সালে নেয়া হয় ২৩৬ কোটি ৪০ লাখ টাকার একটি প্রকল্প। এর মধ্যে এই তিনটি প্রকল্পের কাজ শেষ হয়েছে। গত ডিসেম্বরে অনুমোদন মিলেছে ১ হাজার ২২৮ কোটি টাকার একটি মেগা প্রকল্প। তবে প্রভাবশালীদের ছোবল থেকে এখনও উদ্ধার করা হয়নি ছড়া ও খালগুলো।

এদিকে, ১১ বছরে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যায় হলেও কেন নগরীতে জলাবদ্ধতা তার সঠিক উত্তর নেই কারো কাছে। বর্ষায় নগরীর অধিকাংশ গলিতে জমে যায় হাঁটুপানি। অন্তত ২০টি এলাকায় বাসাবাড়িতে ঢুকে নর্দমার নোংরা পানি। নগরবাসীর এ দুর্ভোগে সঠিক কোনো পরিকল্পনা লক্ষ্য করা যাচ্ছে না। এমনকি এ নিয়ে সিটি করপোরেশনের বৈঠকেও আলোচনা হয় না। অনেকদিন পর ২৮ জুলাই সিলেট সিটি করপোরেশনের মাসিক সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল এই মাসিক সাধারণ সভায় বেশ কিছু এজেন্ডা ছিল। এরমধ্যে একটি ছিল নগরীর বিভিন্ন পয়েন্টের নামকরণ বিষয়ে। আরেকটি ছিলো নগরীর সৌন্দর্য্য বর্ধন বিষয়ক কাজের কনসাল্টেন্ট বিতর্কিত প্রকৌশলী রাজিউদ্দিন রাজুর নিয়োগের বিষয়টি নিয়ে। আলোচনা হয় বাজেট নিয়েও। সভায় নামকরণ নিয়ে একটি কমিটি গঠনের কথাও বলা হয়েছে। অথচ দেড় হাজার কোটি টাকা ব্যায় হলেও নগরীতে কেন জলাবদ্ধতা তা নিয়ে সভায় কোনো আলোচনা হয়নি। অনেক কাউন্সিলরের অভিযোগ, নামকরণ নিয়ে সভায় মেয়র আরিফুল হক চৌধুরী যে আন্তরিকতা দেখাচ্ছেন তেমনি জলাবদ্ধতা নিরসনের পদক্ষেপ নিয়ে তেমন আন্তরিকতা দেখা যায়নি। অনেকে বলছেন, নামকরণের উপযোগিতা যাচাই এ মেয়র যেভাবে কমিটি গঠন করেছেন তেমনি জলাবদ্ধতা কেন- তা খতিয়ে দেখার জন্যও একটা কমিটি গঠন করতে পারতেন। কিন্তু রহস্যজনক কারণে তা তিনি করেননি।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-সিলেট এর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, অপরিকল্পিত ভাবে কাজ করলে নগরের বেহাল দশা হবেই। এজন্য উচিত পরিকল্পিত ভাবে অর্থাৎ নগর পরিকল্পনাবিদদের পরামর্শ নিয়ে কাজ করা; কিন্তু সিলেটে তেমনটি লক্ষ্য করা যাচ্ছেনা’। তিনি বলেন, ‘বিভিন্ন ব্যক্তি নামে নামকরণ করলে সেটা একক ভাবে সিদ্ধান্ত নেয়াটা অনুচিত। এক্ষেত্রে বিভিন্ন শ্রেণীর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা দরকার। মেয়র এ পর্যন্ত যা করেছেন এখানেই সমাপ্ত হওয়া উচিত। ভবিষ্যতে যাতে এ ধরণের নামকরণ একক সিদ্ধান্তে না করেন সেদিকে খেয়াল রাখা দরকার’। তিনি আরো বলেন, ‘এই সিলেটে ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম শহীদসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি রয়েছেন, তাদেরকে বাদ দিয়ে মাঝখানে এ ধরণের নামকরণ অনেকটা বিব্রতকর মনে হয়’।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ বলেন, ‘আমরাও চাই দৃষ্টিনন্দন সিলেট হোক। কিন্তু আগে মৌলিক বিষয়ের সমাধান করা দরকার। জলাবদ্ধতা সিলেটের অন্যতম প্রকট সমস্যা। যে জলাবদ্ধতা নিরসনের জন্য সিলেটের মানুষ পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছিলো। কিন্তু জলাবদ্ধতা সেই তিমিরেই রয়ে গেছে। জলাবদ্ধতা নিরসনের নামে ইচ্ছামাফিক কোটি কোটি টাকার অপচয় করা হয়েছে। অপরিকল্পিতভাবে ইচ্ছামাফিক ব্যয় করায় বরং বলা যায় আরও একধাপ পিছিয়েছে নগরীর জলাবদ্ধতা পরিস্থিতি।’

সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট ইইউ শহীদুল ইসলাম শাহীন বলেন, ‘অপরিকল্পিত কর্মাকান্ড দেখে সিলেটকে সিটি করপোরেশন নয়, মনে হয় একটি বৃহৎ পৌরসভা’।

এ ব্যাপারে ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা)-সিলেট’র সাবেক সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী বলেন, ‘মেয়রের কোনো নগর পরিকল্পনাবিদের প্রয়োজন নেই। তার যখন যা মনে চাচ্ছে তাই করছেন। এটা স্বেচ্ছাচারিতা। বেশিরভাগ কাউন্সিলরের কাছ থেকে তিনি পরামর্শ ছাড়াই একক সিদ্ধান্তে অনেককিছু করছেন। সিটি করপোরেশন একটি সেবামুলক প্রতিষ্ঠান হলেও নাগরিকরা সেবার পরিবর্তে পাচ্ছেন খানাখন্দ রাস্তাঘাট ও জলাবদ্ধতা’।

এ বিষয়ে মেয়র আরিফুল হক চৌধুরী ঈদুল আযহার পর কথা বলবেন বলে জানালেও এরপর একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি। পরে সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবদুল আলীম শাহ’র সঙ্গে যোগাযোগ করা হলে মেয়রের উদ্বৃতি দিয়ে তিনি বলেন, ‘উন্নয়ন কাজে কোনো স্বেচ্ছাচারিতা হচ্ছে না। সিটি করপোরেশন সরকার কর্তৃক অনুমোদিত মাস্টারপ্ল্যান অনুসারে প্রত্যেকটি উন্নয়ন প্রকল্পে নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী এবং সংশ্লিষ্টদের মতামতের ভিত্তিতে উন্নয়ন কর্মকা- পরিচালনা করছে। তবে সিটি করপোরেশনের অর্গানুগ্রামে নগর পরিকল্পনাবিদের একটি পদের উল্লেখ আছে। যথাযথ বিধিমতো নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে পদটি পূরণ করা হবে’।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১ অক্টোবর থেকে সিঙ্গাপুর যাবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ১ অক্টোবর থেকে ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে আবারও ফ্লাইট চালু

বাংলাদেশ-ভারত সহযোগিতা দেনা-পাওনার ঊর্ধ্বে -রীভা গাঙ্গুলি

নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকায় নিযুক্ত ভারতীয় বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, ভারত ও বাংলাদেশ উন্নয়ন অংশীদার এবং এই সহযোগিতা নিছক দেনা-পাওনার ঊর্ধ্বে, যা বিশ্বাস ও পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে রচিত।

আকামা-ভিসা থাকলে সবাই সৌদি যেতে পারবেন -পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

যাদের আকামা, ভিসা আছে, দেশে এসেছেন ছুটিতে, তাদের সবাই সৌদি আরব যেতে পারবেন, কোন জটিলতা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

sangbad ad

প্রধানমন্ত্রী আজ জাতিসংঘে ভাষণ দেবেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ)-র ৭৫ তম অধিবেশনে

‘নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বরাদ্দ শত কোটি’

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য বর্তমান সরকার বাজেটে এক শ’ কোটি টাকা বরাদ্দ রেখেছে।

করোনা মোকাবেলায় পুরো বিশ্বকে এক হয়ে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় পুরো বিশ্বকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

শিমুলিয়া ঘাটে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে যাত্রীরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিমুলিয়া ঘাট ব্যবহারকারী যাত্রীরা নাব্য সঙ্কটে ফেরি চলচল বিঘœ হওয়ায় সীমাহীন দুর্ভোগ

স্মারক ডাকটিকেট প্রকাশ করা হলো জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডাক অধিদপ্তর ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকেট প্রকাশ করেছে জাতিসংঘের সাধারণ

করোনা একদিনে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ১৩৮৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী