• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

ইফতার : ভেজাল সন্ধানের পাশাপাশি বাজার মনিটরিং

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর গুলশান-বনানী কিংবা পুরান ঢাকার চকবাজার, ইফতারে ভেজাল রোধে ও মান শনাক্তে সব জায়গাতেই হাজির হবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। কখনও আইনশৃঙ্খলা বাহিনীর পোশাকে, কখনও সাদা পোশাকে প্রতিদিন মাঠে থাকবেন তারা। রমজানে জনসাধারণ যাতে ন্যায্যমূল্যে ভেজালমুক্ত পণ্য ও ইফতার সামগ্রী কিনতে পারেন সেজন্য মাঠ পর্যায়ে অভিযানে নামবে বাণিজ্য মন্ত্রণালয়, বিএসটিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, র‌্যাব ও পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

২০১৮ সালে প্রথমবারের মতো একসঙ্গে এই সংস্থাগুলো অভিযানে নামে। তবে সে সময় তাদের অভিজ্ঞতাটা তেমন ভালো ছিল না। চকবাজারের মতো ঐতিহ্যবাহী ইফতারের বাজারে পাওয়া যায় পোড়া মবিল, গুলশানের বাজারে ইফতার সামগ্রীর ছিল আকাশচুম্বী দাম। এসবের বিরুদ্ধে অভিযান ও জরিমানা করা হয়। এবার আবারও একইভাবে মাঠে নামার প্রস্তুতি নিয়েছে সংস্থাগুলো। ভেজাল সন্ধানের পাশাপাশি করবে বাজার মনিটরিং। রমজান মাসে খাদ্যনিরাপত্তা নিশ্চিতে ইতোমধ্যে পুরান ঢাকার ফল বাজারে অভিযান চালিয়েছে র‌্যাব। নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে ওই অভিযানে প্রায় ১০ হাজার কেজির মতো পচা ও মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করা হয়। রমজানে মাঠে থাকার কথা জানিয়ে তিনি বলেন, রমজানের আগে আমরা খেজুরসহ নানা খাদ্যদ্রব্যের কোল্ড স্টোরেজ, গোডাউন ও কারখানায় অভিযান পরিচালনা করেছি। এ সময় মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করা হয়েছে, তবে বাজারে অন্যান্য ফলের মান ভালো রয়েছে। সবাই নিশ্চিন্তে এগুলো খেতে পারবেন। তিনি বলেন, পবিত্র এই মাসে রাজধানীতে প্রতিনিয়ত অভিযান চালাবে র‌্যাব। মূলত অভিযান হবে ইফতার ও খাবারকেন্দ্রিক। যাতে কেউ ইফতার পণ্যে কেমিক্যাল কিংবা রঙ ব্যবহার করতে না পারেন সেদিকে লক্ষ্য রাখা হবে। পাশাপাশি যৌক্তিক মূল্য না নিয়ে অতিরিক্ত মূল্য আদায় করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া পুরো বছর ভোক্তাদের সন্তুষ্টি নিয়ে কাজ করা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরও মাঠে থাকবে রমজানে। তারা মূলত ইফতার সামগ্রী তৈরির পরিবেশ, খাবারের পরিমাণ, দাম, ওজনে কারচুপিসহ নানা বিষয়ে নজরদারি করবে। অভিযানে তাদের সহযোগিতা করবে আর্মড পুলিশ ব্যাটেলিয়ন (এপিবিএন)। ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও খাদ্যে ভেজাল দেয়া যাবে না। এজন্য রমজানে পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর ইফতার সামগ্রী তৈরির বিষয়ে বিক্রেতাদের সতর্ক করা হবে।

করোনার সঙ্গে লড়াই করে জয়ী আরও ১৫৩ পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন আরও ১৫৩ পুলিশ সদস্য।

গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহন পরিচালনায় যাত্রী, পরিবহন চালক ও শ্রমিকদের সুরক্ষায় সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবে না : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি খেটে খাওয়া মানুষের কথা ভাবেনা, সেজন্যই তারা সবকিছু বন্ধ করে দেয়ার মতো কথা বলতে পারে।

sangbad ad

জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল দিতে হবে না : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার জুন পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু রোবাবার (৩১ মে) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

বাস ভাড়া বাড়ল ৬০%

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেঁধে দেয়া নিয়মের মধ্যে যাত্রী পরিবহন ও মালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার। রোববার এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বাস ভাড়া বাড়ানোর বিষয়টি জানানো হয়।

চলছে গাড়ি, স্বাস্থ্যবিধি কই!

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি শেষে আজ থেকে চালু হয়েছে ট্রেন ও লঞ্চ। আগামীকাল থেকে গণপরিবহন চালু হওয়ার কথা থাকলেও অফিস আদালত খুলে দেয়ায় রোববার সকাল থেকেই অনেক সড়কে চলতে দেখা গেছে স্টাফ বাস, মিনিবাস ও সিএনজি। যার অধিকাংশেই মানা হয়নি কোন রকমের স্বাস্থ্যবিধি। শুধু শারীরিক দূরত্বে বসার মাধ্যমেই সীমাবদ্ধ ছিল স্বাস্থ্যবিধি! আবার অনেকে ক্ষেত্রে সেটাও মানেনি।

করোনায় ২৪ ঘন্টায় ৪০ জনের মৃত্যু: শনাক্ত ২৫৪৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৪০ জনের মৃত্যু হয়েছে; যা এ পর্যন্ত সর্বোচ্চ। নতুন শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৪৫ জন।

না ফেরার দেশে শিল্পপতি আব্দুল মোনেম

সংবাদ অনলাইন রিপোর্ট, সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের বিশিষ্ট শিল্পপতি ও মোনেম গ্রুপের চেয়ারম্যান আব্দুল মোনেম খান আর নেই। রোববার সকাল ১১টায় রাজধানীর সমন্বিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

করোনা জয়ের গল্প

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন প্রযোজক-অভিনেতা শহিদ আলমগীরের স্ত্রী সুরাইয়া মিশু। তবে কোনো হাসপাতালে যাননি তিনি।

sangbad ad