• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

ই-নামজারি আরও বেগবান করতে ভূমি মন্ত্রণালয়ের পত্র জারি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সহকারী কমিশনারদের (ভূমি) প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে মাঠ পর্যায়ে শতভাগ ই-নামজারি কার্যক্রমকে বেগবান ও তরান্বিত করতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের অনুরোধ জানিয়ে একটি পত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। ২৮ অক্টোবর সোমবার জারি করা ওই পত্রে ই-নামজারি কার্যক্রমকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও মূল্যায়নসহ তরান্বিত করতে এ পত্রে মাঠ পর্যায়ের দপ্তরগুলোকে তাগাদা দেওয়া হয়েছে। ৩১ অক্টোবর বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর অঙ্গীকার অনুযায়ি চলতি বছরের ১ জুলাই থেকে সারাদেশে আনুষ্ঠানিকভাবে ই-নামজারি কার্যক্রম শুরু করা হয়েছে। বর্তমানে ৪৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিসে এবং ৩ হাজার ৬ শ’ ১৭ টি ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম চলছে। ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে ১ কোটিরও বেশী নাগরিককে সেবা প্রদান করা হয়েছে। ই-নামজারি সিস্টেম সকলের জন্য ব্যবহার উপযোগি করা হয়েছে। ভূমি অফিসের কর্মকর্তাদের সম্পাদিত কাজের মূল্যায়ন করার সুযোগও রাখা হয়েছে। এছাড়া, ১৬১২২ হটলাইনে কল করে সহজেই সেবা প্রার্থীরা ভূমি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পেতে পারেন। ভূমি সেবা হটলাইন ১৬১২২ সরাসরি ভূমি মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করছে এবং অভিযোগগুলো ভূমিমন্ত্রী ও ভূমি সচিব পর্যবেক্ষণ করছেন।

উল্লেখ্য,প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ‘ডিজিটাল বাংলাদেশ’র আওতায় স্থাপিত হয়েছে ই-নামজারি ব্যবস্থা। ভূমি মন্ত্রণালয়, ভূমি সংস্কার বোর্ড এবং এটুআই যৌথভাবে মাঠ পর্যায়ে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

দুর্নীতিকে প্রশয় দেব না : মেয়র তাপস

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, করপোরেশনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি রয়েছে। এই দুর্নীতিকে প্রশ্রয় দেব না এবং দুর্নীতির লেশমাত্র এই সংস্থায় রাখব না।

নিজ বাসা ও কর্মস্থলে সচেতনতার প্রাচীর গড়ে তোলার আহ্বান ওবায়দুল কাদেরের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করোনার সংক্রমণরোধে সবাইকে দৃঢ় মনোবল নিয়ে নিজ নিজ গৃহ এবং কর্মস্থলে সচেতনতার প্রাচীর নির্মাণের আহ্বান জানিয়েছেন।

জনগণের কল্যাণের কথাই সরকার সবচেয়ে বেশি চিন্তা করছে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের কল্যাণের কথাই তার সরকার সবচেয়ে বেশি চিন্তা করছে। প্রধানমন্ত্রী করেনাভাইরাস থেকে সবাইকে নিজ উদ্যোগে সুরক্ষিত থাকতে নিজ নিজ কর্মস্থলে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

sangbad ad

আক্রান্ত ৫০ হাজার ছাড়াল: শনাক্ত সর্বোচ্চ ২৯১১, মৃত্যু ৩৭

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন সর্বোচ্চ ২ হাজার ৯১১ জন।

দেশের তুলনায় বিদেশে বাংলাদেশির মৃত্যু বেশি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের তুলনায় বিদেশের মাটিতে বেশি বাংলাদেশিদের মৃত্যু হয়েছে। দিন দিন এর পরিমাণ বাড়ছে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি মৃত্যুর সংখ্যা ৮শ’ ছাড়িয়ে গেছে। তবে মোট কতজন মারা গেছেন নানামুখী সীমাবদ্ধতার কারণে কারও কাছেই সুনির্দিষ্ট তথ্য বা পরিসংখ্যান নেই। অন্যদিকে সরকারি হিসেবে গত সোমবার পর্যন্ত দেশে ৬৭২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার: অস্ত্রসহ গ্রেফতার ৪

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর কোতোয়ালী থানার ইসলামপুর শাখার ন্যাশনাল ব্যাংক থেকে ৮০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৬০ লাখ টাকা উদ্ধার ও দুটি বিদেশি অস্ত্রসহ চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম করোনাভাইরাস আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে সোমবার দুপুরে নাসিমকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই করোনাভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক দফতর খোলা রাখার অনুমতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের অফিস

খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ‘করোনার কারণে সম্ভাব্য খাদ্য সংকট

sangbad ad