• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

আসন্ন রমজান ও ঈদকে সামনে রেখে প্রস্তুতি নিয়েছে পুলিশ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ মে ২০১৮

সংবাদ :
  • বাকী বিল্লাহ
image

আসন্ন রমজান ও ঈদকে সামনে রেখে চাঁদাবাজি, ছিনতাই, সন্ত্রাস বন্ধ এবং বাস, ট্রেন ও লঞ্চে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স। একই সঙ্গে পকেটমার ও অজ্ঞান পার্টি, মলম পার্টির দৌরাত্ম্য প্রতিরোধ করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে। পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গত রোববার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে এক সভায় এ নির্দেশ দেন।

পুলিশ সদর দফতর থেকে জানা গেছে, রমজান ও ঈদুল ফিতরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাদকের বিস্তার রোধে অভিযান চালাতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে মহাসড়কে ডাকাতি প্রতিরোধ, যানজট নিরসনে হাইওয়ে ও জেলা পুলিশকে বিশেষভাবে তৎপর থেকে দায়িত্ব পালনে নির্দেশ দেয়া হয়েছে।

বৈঠকে রমজান মাসের সার্বিক আইনশৃঙ্খলা, ট্রেন, বাস ও লঞ্চের নিরাপদ চলাচল ও যাত্রীদের নিরাপত্তা, ট্রাফিক নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা, ঈদের জামায়াতের নিরাপত্তা, জাল টাকার অপব্যবহার রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও সারাদেশের চাঁদাবাজি, ছিনতাই ও সন্ত্রাসী তৎপরতা রোধে বিশেষ নিরাপত্তারমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

রেল স্টেশন, বাস, লঞ্চ টার্মিনালে পকেটমার ও অজ্ঞান পার্টির তৎপরতা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। রাজধানীর বিভিন্ন এলাকায় বড় বড় বিপণিবিতান ও শপিংমল সিসিটিভির আওতায় এনে কমিউনিটি পুলিশের সমন্বয়ে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত হয়েছে। জনসাধারণের ঈদের কেনাকাটার সময় এবং তারাবির নামাজের সময় অপরাধমূলক তৎপরতা প্রতিরোধে গভীর রাত পর্যন্ত নৈশ টহলের ব্যবস্থা নেয়া হয়েছে। ব্যাংক বা অর্থলগ্নী প্রতিষ্ঠানে বড় অঙ্কের আর্থিক লেনদেনের ক্ষেত্রে পুলিশ জনসাধারণকে প্রয়োজনীয় সহায়তা দেবে।

প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনের জন্য ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াতের জন্য রেলওয়ে স্টেশন, বাস, লঞ্চ টার্মিনালে টিকিট কালোবাজারি প্রতিরোধে পুলিশ, মালিক ও শ্রমিক নেতা এবং কমিউনিটি পুলিশের সমম্বয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ঈদে জাতীয় ঈদগাহ ময়দানসহ দেশের বিভিন্ন স্থানে ঈদের জামাত স্থলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার আগাম প্রস্তুতি নেয়া হচ্ছে।

পুলিশ হেডকোয়ার্টার্সে উচ্চ পর্যায়ের বৈঠকে আইজিপি ছাড়াও পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তা, পুলিশ হেডকোয়ার্টার্সের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অভিযোগ রয়েছে, রমজান মাসে বাস, ট্রেন ও লঞ্চে যাত্রীরা প্রায় অজ্ঞান পার্টির কবলে পড়ে। তারা ইফতারি ও তারাবির নামাজের সময় অপরিচিত লোকজন বন্ধু সেজে খাবারের সঙ্গে নেশাজাতীয় কিছু, ডাবের পানি বা জুসের সঙ্গে অচেতন করার ওষুধ খাইয়ে দিয়ে অজ্ঞান করে মালামাল লুট করে নিয়ে যায়। এরপর আশপাশের লোকজন অচেতন যাত্রীকে উদ্ধার করে নিকটতম হাসপাতালে নিয়ে যায় বা পুলিশ উদ্ধার করে। প্রতি বছর ১ রমজান থেকে ঈদ পর্যন্ত অজ্ঞান ও মলম পার্টির তৎপরতা থাকে।

এছাড়াও ক্যাডারা ঈদমুখী চাঁদাবাজি করে। তারা শপিংমলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে নানা অজুহাতে চাঁদাবাজি করে। চাঁদা দিতে অস্বীকার করলে নির্যাতন করা হয়। কমলাপুর ও বিভিন্ন বাস টার্মিনালে ঈদের আগে টিকিট কালোবাজারি নিয়ে বিশৃঙ্খলা ঘটে।

মহাসড়কে বিভিন্ন স্থানে ট্রাক, কাভার্ড ভ্যান আটক করে চাঁদাবাজি করার অভিযোগ প্রতি ঈদে ওঠে। চাঁদাবাজির কারণে বিভিন্ন পণ্যের মূল্য লাগামহীনভাবে বেড়ে যায়। এটা নিত্যদিনের ঘটনা।

যাত্রীরা জানান, রমজান মাসে ঈদের কেনাকাটা করে ঘরে ফেরার সময় রাজধানীর বিভিন্ন পয়েন্টে রাতে বা ভোরে ছিনতাইয়ের ঘটনা ঘটে। অনেক সময় টানা পার্টি প্রাইভেটকারযোগে ছিনতাই করে। তারা টার্গেট করে যাত্রীকে অস্ত্র ঠেকিয়ে মালামাল নগদ টাকা-পয়সা হাতিয়ে নিয়ে যায়। ছিনতাইয়ের কবলে পড়ে অনেকেই প্রতি ঈদে হাসপাতালে ভর্তি হয়। তবে রমজান মাসে তারাবির নামাজ ও ফজরের নামাজের সময় বেশি ছিনতাইসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত হয় বলে অনেকেই অভিযোগ করেন।

লঞ্চ যাত্রী জসিম সিকদার বলেন, ঈদের আগে ঘরমুখো যাত্রীরা লঞ্চে বাড়ি যাওয়া ও ফেরার সময় রাজধানীর ভিক্টোরিয়া পার্কের মোড়, সরকারি কবি নজরুল কলেজের সামনে, রায়সাহেব বাজার মোড়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাছে লেগুনা গেট, ইংলিশ রোড, ফুলবাড়িয়া, দয়াগঞ্জ মোড়, বানিয়ানগর মোড়, কলতাবাজার গলিসহ বিভিন্ন পয়েন্টে ওতপেতে থাকা ছিনতাইকারী ও উঠতি সন্ত্রাসী এবং নেশাগ্রস্তরা লঞ্চের যাত্রীদের রিকশা বা অটোরিকশার গতিরোধ করে অস্ত্র বা ছুরি ঠেকিয়ে টাকা-পয়সা ও ব্যাগ ছিনিয়ে নিয়ে যায়। নারী যাত্রীদের কোলের শিশু প্রায় দুর্ঘটনার কবলে পড়ে বলে যাত্রীরা অভিযোগ করেন।

পশুর হাটে নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশের পরিকল্পনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীতে বসবে ২১টি পশুর হাট। হাটগুলোতে

আমি এই সংবর্ধনা বাংলার মানুষকে উৎসর্গ করলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আমি জনগণের সেবক। জনগণের জন্যই কাজ করে যাব। জনগণের পাওয়াই আমার পাওয়া

প্রধানমন্ত্রীকে সংবর্ধনায় বন্ধ থাকবে যেসব সড়ক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা প্রদান করা হবে। শনিবার (২১ জুলাই) বিকেল

sangbad ad

সাড়ে নয় বছরের শাসন আমলে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাচ্ছেন গণসংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বর্তমান সরকারের টানা সাড়ে নয় বছরের শাসন আমলে বাংলাদেশের ধারাবাহিক

জনগণই দু’দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি : হর্ষবর্ধন শ্রিংলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারত-বাংলাদেশের জনগণই দুই দেশের সম্পর্কের ঘনিষ্ঠতার মূল ভিত্তি বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার

হাঙ্গেরীতে রসাটমের নিউক্লিয়ার কিডস প্রোগামে বাংলাদেশের অংশগ্রহণ

নিজস্ব বার্তা পরিবেশক

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন ‘রসাটম’ এর আয়োজনে হাঙ্গেরীতে অনুষ্ঠিতব্য ‘ ১০ম নিউক্লিয়ার কিডস’ প্রোগামে বাংলাদেশ

মায়ানমারের বিরুদ্ধে আইসিসির রুলিং চায় বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপূর্বক বাংলাদেশে অনুপ্রবেশ করানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে ইন্টান্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) এর কাছে রুলিং চেয়েছে

কোটা সংস্কার কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ কেন্দ্রীয় ১৪ দলের

নিজস্ব বার্তা পরিবেশক

কোটা পদ্ধতি সংস্কারের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট

রোহিঙ্গাদের নেয়ার কোন লক্ষণ দেখছি না-স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মায়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে ইতিবাচক ভঙ্গিতে কথা বলে এসেছে। কিন্তু বাস্তবে

sangbad ad