• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

 

আম্পানে বিপর্যস্ত বিদ্যুৎ ব্যবস্থা

স্বাভাবিক হতে পারে আজ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে বিপর্যস্ত দক্ষিণ-পশ্চিম ও উত্তরাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা আজ শুক্রবার (২২ মে) স্বাভাবিক হতে পারে। ক্ষতিগ্রস্থ বিতরণ লাইন মেরামতসহ অন্যান্য ত্রুটি সারাতে কাজ করছেন সংশ্লিষ্ট কর্মীরা।

বুধবার (২০ মে) রাতে ওই ঝড়ের তান্ডবে পল্লী বিদ্যুতের ২৬ হাজার স্পটে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে; ১৭শ খুঁটি ভেঙে গেছে, তিন হাজার ৭০০ খুঁটি হেলে গেছে। এছাড়া মিটার ভেঙ্গেছে ২০ হাজার গ্রাহকের, ৭২৬টি ট্রান্সফরমার নষ্ট হয়েছে। ঝড়ের পর থেকে ওইসব এলাকার প্রায় সোয়া দুই কোটি গ্রাহক দীর্ঘসময় বিদ্যুৎ বিচ্ছন্ন ছিল।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বৃহস্পতিবার (২১ মে) সকালে এক ভার্চ্যুয়াল সভায় আম্পানে ক্ষতিগ্রস্থ এলাকায় ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ সরবরাহ চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। সারাদিনের মেরামতে গতকাল সন্ধ্যা পর্যন্ত অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হলেও উপকূলীয় এবং উত্তরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। এদিকে আম্পানের প্রভাবে বুধবার রাতে রাজধানীসহ দেশের অনেক জেলায়ই বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়।

রাজশাহীর আট জেলার বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিউল ইসলাম বলেন, তারা অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে পেরেছেন।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট এলাকগুলোতে বিদ্যুৎ খাতের রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের আড়াই হাজার বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সাড়ে ৫ হাজার পোল হেলে পড়েছে। গাছ ভেঙে পড়ে সাত থেকে আট হাজার কিমি লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় ৯শ ট্রান্সফরমার নষ্ট হয়েছে। মিটার ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ হাজার থেকে ২৫ হাজার।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সূত্রে জানা গেছে, কুষ্টিয়া ১৩২/৩৩ কেভি গ্রিড সাব স্টেশনে দুটি ট্রান্সফরমার জ্বলে গেছে। ফলে কুষ্টিয়াসহ পাশের কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবারহ বন্ধ রয়েছে। এ জেলায় বিদ্যুৎ বিভ্রাট দীর্ঘ হতে পারে।

পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ সরবারহের দায়িত্বে থাকা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) সূত্রে জানায়, তারা মোট ১২ লাখ গ্রাহকের মধ্যে সাত লাখ গ্রাহকের সংযোগ চালু করতে পেরেছে। ১৯ জেলায় আংশিক বা পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ঝড়ের কারণে ভোলা, বরগুনা, বরিশাল, বাগেরহাট, সাতক্ষীরা অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক এলাকায় গাছ পড়ে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। পোল ভেঙে পড়েছে। মেরামতের কাজ চলেছে। কিছু এলাকায় বিতরণ লাইনে বেশি ক্ষতি হওয়া মেরামতে সময় লাগবে। তবে আশা করা যায় শুক্রবারের মধ্যে প্রায় সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

মানুষের প্রত্যাশা পূরণে সংবিধান থেকে ৭০ ধারা তুলে দিতে হবে: জাপা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, গণমানুষের প্রত্যাশা পূরণ করতে হলে সংবিধান থেকে ৭০ ধারা তুলে দিতে হবে। এই ৭০ ধারায় একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়, যা স্বৈরতন্ত্রের পর্যায়ে পরে। এতে সংসদের কাছে সরকারের জবাবদিহিতা থাকে না। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে এক আলোচনা সভায় জাপা চেয়ারম্যান এসব কথা বলেন। উপজেলা দিবস উপলক্ষে জাতীয় ছাত্রসমাজ এই সভার আয়োজন করে।

গণমাধ্যম যেন পুঁজির স্বার্থে ব্যবহৃত না হয়: তথ্যমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের মানুষের স্বাধীনতা আদায়ের আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের জন্য মানুষের মনন তৈরিতে গণমাধ্যম, গণমাধ্যমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দের ভূমিকা যতদিন বাংলাদেশ থাকবে ততদিন ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক ফিরোজের বিরুদ্ধে কয়েকশ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংকের কয়েকশ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের

sangbad ad

রাজধানীতে তিন হাসপাতালে র‌্যাবের অভিযান, ৬ জনের কারাদন্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মোহাম্মদপুরে তিনটি বেসরকারি হাসপাতালে অভিযান চালিয়ে ওটি বয় দিয়ে অপারেশনসহ বিভিন্ন অনিয়মের দায়ে ৬জনকে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার রাত ১০টা থেকে বৃহস্পতিবার ভোর ৪টা পর্যন্ত মক্কা মদিনা জেনারেল হাসপাতাল, নূরজাহান অর্থোপেডিক হাসপাতাল ও ক্রিসেন্ট হাসপাতাল লিমিটেড অভিযান চালানো হয়। সিলগালা করে দেওয়া হয়েছে মক্কা মদিনা ও নূরজাহান অর্থোপেডিক হাসপাতাল।

রাজধানীতে বিদেশি অস্ত্র-গুলিসহ গ্রেফতার এক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বাড্ডা এলাকা থেকে বিদেশি অস্ত্র ও গুলিসহ শফিকুল ইসলাম হেলাল (৩২) নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগ। গত বুধবার রাতে দক্ষিণ বাড্ডা লেক পাড়স্থ এসএনএফ এন্টারপ্রাইজের সামনে লেকের পাড় থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ৫ রাউন্ড গুলিভর্তি ম্যাগাজিনসহ একটি বিদেশি পিস্তল এবং ৫ রাউন্ড গুলিসহ একটি রিভলবার উদ্ধার করা হয়।

কুড়িলে অটোরিকশার ধাক্কায় নারীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কুড়িলে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় আসমা বেগম (৩৭) নামে এক নারী পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ১১টার দিকে এঘটনা ঘটে।

তিন বছর পার হয়ে গেছে, অথচ একজন রোহিঙ্গাও ফেরত যায়নি: পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তিন বছর পার হয়ে গেছে, অথচ একজনও ফেরত যায়নি এমন অভিযোগ করে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে অনেক বক্তব্য শুনি কিন্তু কাজের সময় উল্টো পরিস্থিতি হয়। বিশেষ করে চীন যাদের ওপর বাংলাদেশ অনেক আশা করেছিল তারা এ বিষয়ে উদ্যোগ নেবে। সবাই বলে কিন্তু একজন রোহিঙ্গাও তো নিজ দেশে ফেরত যায় না। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) নিজ মন্ত্রণালয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশকে ৫০ মিলিয়ন (৫ কোটি) মার্কিন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া। এছাড়া করোনা সংকট মোকাবিলায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৮ লাখ ডলার মূল্যমানের টেস্ট কিট এবং অন্যান্য সরঞ্জাম অনুদান দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না: শিক্ষামন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন,বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না। সামনের দিনে করোনা বাড়বে কিনা সেটি বলা যাচ্ছে না। আমরা পর্যালোচনা করছি, শিক্ষার্থীদের জন্য যেটি সবচেয়ে ভালো, সেটিই আমরা করবো।কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় নেওয়া হবে।