• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

আম্পানে বিপর্যস্ত বিদ্যুৎ ব্যবস্থা

স্বাভাবিক হতে পারে আজ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

ছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে বিপর্যস্ত দক্ষিণ-পশ্চিম ও উত্তরাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা আজ শুক্রবার (২২ মে) স্বাভাবিক হতে পারে। ক্ষতিগ্রস্থ বিতরণ লাইন মেরামতসহ অন্যান্য ত্রুটি সারাতে কাজ করছেন সংশ্লিষ্ট কর্মীরা।

বুধবার (২০ মে) রাতে ওই ঝড়ের তান্ডবে পল্লী বিদ্যুতের ২৬ হাজার স্পটে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে; ১৭শ খুঁটি ভেঙে গেছে, তিন হাজার ৭০০ খুঁটি হেলে গেছে। এছাড়া মিটার ভেঙ্গেছে ২০ হাজার গ্রাহকের, ৭২৬টি ট্রান্সফরমার নষ্ট হয়েছে। ঝড়ের পর থেকে ওইসব এলাকার প্রায় সোয়া দুই কোটি গ্রাহক দীর্ঘসময় বিদ্যুৎ বিচ্ছন্ন ছিল।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বৃহস্পতিবার (২১ মে) সকালে এক ভার্চ্যুয়াল সভায় আম্পানে ক্ষতিগ্রস্থ এলাকায় ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ সরবরাহ চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। সারাদিনের মেরামতে গতকাল সন্ধ্যা পর্যন্ত অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হলেও উপকূলীয় এবং উত্তরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। এদিকে আম্পানের প্রভাবে বুধবার রাতে রাজধানীসহ দেশের অনেক জেলায়ই বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়।

রাজশাহীর আট জেলার বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিউল ইসলাম বলেন, তারা অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে পেরেছেন।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট এলাকগুলোতে বিদ্যুৎ খাতের রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের আড়াই হাজার বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সাড়ে ৫ হাজার পোল হেলে পড়েছে। গাছ ভেঙে পড়ে সাত থেকে আট হাজার কিমি লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় ৯শ ট্রান্সফরমার নষ্ট হয়েছে। মিটার ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ হাজার থেকে ২৫ হাজার।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সূত্রে জানা গেছে, কুষ্টিয়া ১৩২/৩৩ কেভি গ্রিড সাব স্টেশনে দুটি ট্রান্সফরমার জ্বলে গেছে। ফলে কুষ্টিয়াসহ পাশের কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবারহ বন্ধ রয়েছে। এ জেলায় বিদ্যুৎ বিভ্রাট দীর্ঘ হতে পারে।

পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ সরবারহের দায়িত্বে থাকা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) সূত্রে জানায়, তারা মোট ১২ লাখ গ্রাহকের মধ্যে সাত লাখ গ্রাহকের সংযোগ চালু করতে পেরেছে। ১৯ জেলায় আংশিক বা পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ঝড়ের কারণে ভোলা, বরগুনা, বরিশাল, বাগেরহাট, সাতক্ষীরা অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক এলাকায় গাছ পড়ে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। পোল ভেঙে পড়েছে। মেরামতের কাজ চলেছে। কিছু এলাকায় বিতরণ লাইনে বেশি ক্ষতি হওয়া মেরামতে সময় লাগবে। তবে আশা করা যায় শুক্রবারের মধ্যে প্রায় সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

মূর্তি ও ভাস্কর্য এক নয় : ধর্মপ্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

‘মূর্তি ও ভাস্কর্য কিন্তু এক নয়’ উল্লেখ করে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেছেন, বিশ্বের যেকোন রাষ্ট্রে যান না কেন সব জায়গায় ভাস্কর্য আছে।

রেলযোগাযোগ আরও সম্প্রসারিত করার উদ্যোগ নেয়া হয়েছে

বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বল্পমূল্যে পণ্য ও মানুষের পরিবহন নিশ্চিত করতে সারাদেশে শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠার অংশ হিসেবে সরকার দেশব্যাপী রেলযোগাযোগ আরও সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছেন।

ঢাবির দুই শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে৷ অনুমতি ছাড়া বিদেশে অবস্থান করায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সভা সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেওয়া হয়৷ এছাড়াও হাইকোর্টের আদেশ অনুযায়ী প্রায় দুই বছর পর চাকরিতে যোগদানের অনুমতি পেয়েছেন সহকারী অধ্যাপক ড. অনুপ কুমার সাহা৷

sangbad ad

আরও ৫১ অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের অনুমোদন পেলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের আরও ৫১টি নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য অনুমোদন দিয়েছে তথ্য মন্ত্রণালয়। আগামী ২০ কর্মদিবসের মধ্যে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে এসব পোর্টালকে নিবন্ধন সম্পন্ন করার জন্য বলা হয়। রোববার (২৯ নভেম্বর) তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে।

সাবেক ভিপি নুরের বিরুদ্ধে প্রতিবেদন ৫ জানুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৫ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এসে ঢাবি’র এক শিক্ষার্থীকে নিয়ে ‘অশালীন মন্তব্য’ করায় তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

১ ডিসেম্বর শুরু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহায়তায় বঙ্গবন্ধুকে আরও বেশি করে জানার চর্চায় সকলকে সম্পৃক্ত করার লক্ষ্যে ১০০-দিনের বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত অনলাইনে এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার ধর্ম প্রতিমন্ত্রীর

সংবাদ অনলাইন ডেস্ক

image

সকলেন আন্তরিক সহযোগিতা কামনা করে সততার সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার ব্যক্ত করেছেন ধর্ম মন্ত্রণালয়ের নতুন দায়িত্ব পাওয়া প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করবো। আমি বিশ্বাস করি, সবাই মিলে সততা, নিষ্ঠা ও দেশপ্রেম নিয়ে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারবো, ইনশাল্লাহ।

আমরা বঙ্গবন্ধুর বিরুদ্ধে নই, ভাস্কর্যের বিরুদ্ধে: মাওলানা মামুনুল হক

সংবাদ অনলাইন ডেস্ক

image

হেফাজতে ইসলামীর যুগ্ম-মহাসচিব ও বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মামুনুল হক বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার মহান নেতা ও স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুসলিম নেতা হিসেবে পরিপূর্ণ শ্রদ্ধা করি এবং তার রুহের মাগফেরাত কামনা করি। কখনো কোনোভাবেই এমন একজন প্রয়াত মরহুম জাতীয় নেতার বিরুদ্ধাচারণ করি না, করা সমীচীনও মনে করি না।আবারো স্পষ্ট করে বলছি আমাদের বক্তব্য ভাস্কর্যের বিরুদ্ধে, কোনোভাবেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে নই।

কিশোরগঞ্জে অটোরিকশায় আগুন, অগ্নিদগ্ধ মা-মেয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিএনজি চালিত অটোরিকশায় আগুন লেগে কিশোরগঞ্জে মা ও মেয়ে অগ্নিদগ্ধ হয়েছেন। রোববার (২৯ নভেম্বর) দুপুর পৌনে ১২টার দিকে কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনের সড়কে এ দুর্ঘটনা ঘটে।