• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

আজ পবিত্র ঈদুল ফিতর

করোনায় নেই উৎসবের আমেজ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আজ পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আজ (২৫ মে) সারা দেশে উদযাপন করা হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় এ উৎসব। বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের বিস্তারের কারণে এবার ভিন্ন মাত্রার ঈদ উদযাপিত হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। রোববার (২৪ মে) সন্ধ্যায় ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী দেশবাসীকে ঘরে থেকে ঈদ উযাপনের আহ্বান জানান। করোনা সংক্রমণ প্রতিরোধে তিনি ভার্চ্যুয়াল মাধ্যমে আত্মীয়-স্বজনদের খোঁজ-খবর নেয়ার পরামর্শ দেন।

আজ বাংলাদেশসহ এই অঞ্চলের বহু দেশে উযাপন করা হবে ঈদুল ফিতর। এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ও ইউরোপ, আমেরিকার অনেক দেশেই রোববার ঈদুল ফিতর উযাযাপিত হয়েছে।

করোনাভাইরাসের কারণে এবার ঈদ অনেকটাই ভিন্নভাবে উদযাপন করা হচ্ছে। অন্যান্য বার আত্মীয়-স্বজনদের সাথে ঈদ করার জন্য নাড়ির টানে রাজধানী থেকে গ্রামে ছুটে যান লাখ লাখ মানুষ। রাজধানী ঢাকা অনেকটাই ফাঁকা হয়ে যায়। কিন্তু এবার ব্যতিক্রম। কারোনা পরিস্থিতির কারণে আগে থেকেই সাধারণ ছুটি চলছে। তবে গণপরিবহন বন্ধ। ব্যক্তিগত গাড়িতে কিছু সংখ্যক মানুষ গ্রামের বাড়িমুখো হলেও অধিকাংশ মানুষই এবার যেতে পারেননি। বিপণিবিতানেও বেচাকেনার কম হয়েছে।

ঈদের শুরুটা হয় ঈদগাহে সবাই মিলে নামাজ পড়তে যাওয়ার মধ্য দিয়ে। করোনার কারণে স্মরণকালে এই প্রথম ঈদের জামাত হবে না ঈদগাহে। উন্মুক্ত স্থানেও হবে না জামাত। শারীরিক দূরত্ব বজায় রাখতে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের ব্যবস্থা করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত হবে। প্রথম জামাত সকাল ৭টায় হবে। পরের জামাতগুলো হবে ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায়। অন্যান্য মসজিদেও স্বাস্থ্যবিধি মেনে জামাত আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে।

বাঙালির কাছে ঈদ শুধু আনন্দের নয়, সব ভেদাভেদ ভুলে পরম শত্রুকেও বুকে টেনে নেওয়ার দিন। কিন্তু করোনার সংকটে এখানেও বাধা রয়েছে। ঈদ জামাতের পর কোলাকুলি করা যাবে না, হাত মেলানো যাবে না।

বিশিষ্ট সাংবাদিক রাশীদ উন নবী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক একেএম রাশীদ উন নবী বাবু আর নেই। বুধবার রাত

বিশিষ্ট শিশু সাহিত্যিক আলম তালুকদার মারা গেছেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট শিশু সাহিত্যিক, সাবেক অতিরিক্ত সচিব নূর হোসেন তালুকদার( আলম তালুকদার

দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে একমত কানাডা-বাংলাদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার কৃষি ও কৃষি-খাদ্য মন্ত্রী ম্যারি-ক্লদ বিবেউ এর সাথে বৈঠক করেছেন কৃষিমন্ত্রী

sangbad ad

করোনাকালে ৩৫ আইনজীবির মৃত্যু : আইনজীবী সমিতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস পরিস্থিতিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ৩৫ জন সদস্যের মৃত্যু হয়েছে। বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে নিয়মিত আদালত চালুর অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতি বরাবরে দেয়া এক চিঠি থেকে এমন তথ্য জানা গেছে।

ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, তা সামনে আসবেই : সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, ‘ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, কোনও না কোনভাবে সেটা সামনে আসবেই। আজকে সেই নামটা (বঙ্গবন্ধু) আবারও ফিরে এসেছে।’

টিভিক্রমে ব্যত্যয় করায় দুই প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারের বেঁধে দেওয়া ক্রম অনুসরণ না করে বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করায় দুটি কেবল নেটওয়ার্ক ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

প্রয়োজনে ভার্চুয়াল কোর্ট পরিচালনায় সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল’ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

আদালতে মামলা পরিচালনায় পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান করে সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল, ২০২০ পাস করা হয়েছে।

করোনায় একদিনে আরও ৪৬ মৃত্যু : নতুন শনাক্ত ৩৪৮৯

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ‍ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৪৬ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন।

গভর্ণরের চাকরির মেয়াদ ৬৭ বছর করতে সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল উত্থাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যকালের মেয়াদ বিদ্যমান ৬৫ বছরের পরিবর্তে ৬৭ বছর করার বিধানের প্রস্তাব জাতীয় সংসদে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করা হয়েছে।

sangbad ad