• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১২ আগস্ট ২০২০

 

আজ পবিত্র ঈদুল আযহা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আজ পবিত্র ঈদুল আযহা। মুসলিম বিশ্বের অন্যতম বড় ধর্মীয় উৎসব। দেশে এই ঈদ কোরবানী ঈদ নামেও বহুল প্রচলিত।

ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায় ঠিক আগের দিন চাঁদ দেখা নিয়ে অনিশ্চয়তা নেই। ১০ দিন আগেই ঠিক হয়ে যায় ঈদের দিনক্ষণ। আর তাই সব আগে থেকেই ঠিক করা থাকে।

এবার করোনা ও বন্যার কারণে ঈদে আনন্দের মাত্রা কম থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মহামারীর কারণে এবার ঈদ জামায়াত হবে মসজিদে।

মুসলমানদের দুটি প্রধান ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল আজহা একাধিক কারণে বৈশিষ্ট্যম-িত। এর মধ্যে অন্যতম হলো হালাল পশু কোরবানি এবং সামর্থ্যবানদের জন্য পবিত্র হজব্রত পালন করা। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা এ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদুল আজহার গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। প্রায় পাঁচ হাজার বছর আগে হজরত ইব্রাহিম (আ.) মহান আল্লাহ তায়ালার নির্দেশে নিজের প্রাণপ্রিয় সন্তান হজরত ইসমাইলকে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন, যা সর্বকালের মানব ইতিহাসে ত্যাগের সর্বোচ্চ নিদর্শন। কিন্তু আল্লাহর অশেষ কুদরত ও রহমতে ইসমাইলের পরিবর্তে কোরবানি হলো একটি দুম্বা। এর মাধ্যমে হজরত ইব্রাহিম (আ.) ত্যাগের চরম পরীক্ষায় আল্লাহর দরবারে উত্তীর্ণ হয়ে যান। তারপর থেকে বিশ্বের মুসলমানদের জন্য জিলহজ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আজহার দিনে হালাল পশু কোরবানি করার রেওয়াজ চালু হয়। ইসলামী শরিয়তে সামর্থ্যবানদের জন্য পশু কোরবানি করা ওয়াজিব। পশু কোরবানির কারণে ঈদুল আজহা বাংলাদেশে ব্যাপকভাবে কোরবানির ঈদ নামে পরিচিত। বস্তুত ঈদুল আজহা শুধু পশু কোরবানির আনুষ্ঠানিকতাই নয়, এ ঈদসমগ্র বিশ্বে মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণ ও আত্মোপলদ্ধির শিক্ষা দেয়। ঈদুল আজহার চেতনা মহান আল্লাহর ইচ্ছার কাছে নিজেকে সঁপে দেয়ার শিক্ষাও দেয়।

রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি জনপদে আগামীকাল পবিত্র ঈদুল আজহা উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঈদ উপলক্ষে সরকারি ছুটি শুরু হয়েছে। সংবাদপত্র অফিসগুলোতেও ছুটি শুরু হয়েছে। ঈদ উপলক্ষে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। টেলিভিশন চ্যানেলগুলোতে ঈদ উপলক্ষে রয়েছে নানা আনন্দ-আয়োজন।

দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধি কেন্দ্র, সরকারি আশ্রয়কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে ঈদের দিন উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকিটে ঢাকা সিটি করপোরশনের আওতাধীন সকল শিশুপার্কে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বিনা টিকেটে ঢাকা জাদুঘরে প্রবেশ এবং প্রদর্শনের ব্যবস্থা করা হবে। জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয়পর্যায়ে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও সিটি করপোরেশনসমূহে ঈদ উদযাপনের প্রস্তুতি গ্রহণ করেছে। তাছাড়া বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সরকারি কর্মসূচির আলোকে ঈদুল আজহা উদযাপনের ব্যবস্থা নেয়া হয়েছে।

রপ্তানি বাড়লেও রয়েছে শঙ্কা

রেজাউল করিম

image

করোনাভাইরাসে বিপর্যস্ত পরিস্থিতিতে জুন মাসে রপ্তানি আয় তলানিতে নেমেছিল। এরপর জুলাই মাসে তা ঘুরে দাঁড়িয়েছে। জুলাই মাসে

শোকের মাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে যারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ভেবেছিল ইতিহাসের গতি উল্টে দেবে, বঙ্গবন্ধুর স্বপ্ন নস্যাৎ করে

বঙ্গবন্ধু সম্পর্কে জানলে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা তৈরি হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

আমরা যদি বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানতে পারি তবে আমাদের মধ্যে মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং নেতৃত্ববোধ তৈরি হবে। কথাগুলো

sangbad ad

জাতিয় শোক দিবস উপলক্ষে ডিইউজের ৩ দিনের কর্মসূচি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ৩ দিনের পৃথক কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

প্রণব মুখার্জির আরোগ্য কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

গুরুতর অসুস্থ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে . আব্দুল মোমেন।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এর বাণী

নিজস্ব বার্তা পরিবেশক

image

এই বছরের আন্তর্জাতিক যুব দিবসের প্রতিপাদ্য হলো বৈশ্বিক কার্যক্রমে যুব সম্পৃক্ততা যা তরুণদের কণ্ঠস্বর এবং তাদের সক্রিয়তা যেভাবে একটি পার্থক্য রচনা করছে এবং আমাদের চলমান বিশ্বকে জাতিসংঘের সনদের মান এবং দৃষ্টিভঙ্গির কাছাকাছি নিয়ে আসছে সেগুলোকে আলোকপাত করে।

করোনাভাইরাস মহামারী থেকে মুক্তি চেয়ে প্রাার্থনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

গীতাযজ্ঞ, প্রার্থনা, ঐতিহাসিক মিছিল আর যথাযথ মর্যাদা ও হিন্দু ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের জš§তিথি ‘ শুভ জš§াষ্টমী’ উৎসব পালিত হয়েছে।

খাগড়াছড়িতে জাবারাং এর কমিউনিটি এন্ট্রি সভা অনুষ্ঠিত

খাগড়াছড়ি প্রতিনিধি

image

খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা ‘জাবারাং’ এর “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যত” প্রকল্পের আওতায় পানছড়ি উপজেলায় লতিবান ইউনিয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উন্নয়নের নামে সিলেটের মেয়রের স্বেচ্ছাচারিতা

বিশেষ প্রতিনিধি

image

সিলেট নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে গত ১১ বছরে ব্যয় করা হয় প্রায় দেড় হাজার কোটি টাকা। কিন্তু তাতেও মুক্তি মেলেনি নগরবাসীর।