• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

 

আজ জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫তম অধিবেশনে ভাষণ দেবেন। বাংলাদেশ সময় রাত ৮টায় এবং নিউ ইয়র্কের স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদে রেকর্ডকৃত ভাষণ প্রচার করা হবে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রতি বছরের মতো এ বছরও বাংলায় ভাষণ দেবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ২৯তম অধিবেশনে প্রথম বাংলায় ভাষণ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন।

গত ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন ভার্চুয়ালি শুরু হয়েছে। এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘আমরা ভবিষ্যৎ চাই, জাতিসংঘ আমাদের প্রয়োজন : বহুমুখীতার প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিতের মাধ্যমে।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ২১ সেপ্টেম্বর ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে কোভিড ১৯ সংক্রমণ, রোহিঙ্গা সংকট এবং জলবায়ুসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন। প্রধানমন্ত্রী তার ভাষণে করোনা পরিস্থিতি, ভ্যাকসিনের সমবণ্টন এবং প্রবাসী শ্রমিক ও রেমিটেন্সের ওপর এর প্রভাব তুলে ধরবেন। এছাড়া, তিনি জলবায়ু ভালনারেবল ফোরামের সভাপতি হিসেবে জলবায়ু ইস্যুটিও তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী ভাষণে রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকতে এবং এই সমস্যা সমাধানে তার দেওয়া চার দফা প্রস্তাবের ভিত্তিতে সংকট নিরসনে সবার প্রচেষ্টা অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তিনি আহ্বান জানাবেন। প্রধানমন্ত্রী এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে এই চার দফা প্রস্তাব পেশ করেন।

এছাড়া করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্য, এসডিজি বাস্তবায়ন, নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান বন্ধ, অর্থনৈতিক অগ্রগতি, টেকসই গণতন্ত্র, সুশাসন এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা তার ভাষণে তুলে ধরবেন। খবর বাসস।

সড়ক নির্মাণে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

image

সড়ক নির্মাণের সময় প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যারিস্টার রফিক-উল হকের শরিরিক অবস্থা অপরিবর্তিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হককে আদ-দ্বীন হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এখনো তার অবস্থা অপরিবর্তিত বলে হাসপাতাল থেকে জানানো হয়। গতকাল তার অবস্থা জটিল বলে জানিয়েছিলেন হাসপাতালের মহাপরিচালক ডা. নাহিদ ইয়াসমিন।

দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহালয়ার মধ্য দিয়ে গত ১৭ অক্টোবর ক্ষণগণনা শুরু হয়েছিল হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার। এর পাঁচ দিন পর আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) শ্রীশ্রী ষষ্ঠী পূজার মধ্যমে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

sangbad ad

প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক লাইফ সাপোর্টে

সংবাদ অনলাইন ডেস্ক

image

সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হককে আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। বুধবার রাজধানীর মগবাজারের আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ওই হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন শুরু ৮ নভেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন আগামী ৮ নভেম্বর শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।

নোয়াখালীতে বিবস্ত্র করে গৃহবধূ নির্যাতন: আসামি ইসরাফিলের আত্মসমর্পণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

চাঞ্চল্যকর নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নে গৃহবধূ নির্যাতন ও পর্ণোগ্রাফি মামলার ৪ নম্বর আসামি ইস্রাফিল হোসেন (২২) আদালতে আত্মসমর্পণ করেছে। আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি তৈরিতে বিনিয়োগের উদ্যোগ নেবে ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের মাহিন্দ্রসহ অন্যান্য কৃষিযন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠান যাতে বাংলাদেশে তাদের ফ্যাক্টরি স্থাপন করে স্থানীয়ভাবে কৃষিযন্ত্রপাতি তৈরি ও অ্যাসেম্বল এবং খুচরা যন্ত্রপাতি তৈরিতে বিনিয়োগ করে সে বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম কে. দোরাইস্বামী।

বেদে সম্প্রদায়কে কবরস্থানের জমি দান করলেন ডিআইজি হাবিবুর

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানিকগঞ্জের হরিরামপুর থানায় প্রত্যন্ত অঞ্চলে বাস করা বেদে সম্প্রদায়ের পরিবারের কবরাস্থানের জন্য ১৩ শতক জমি দিলেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। ব্যক্তিগত উদ্যোগে তিনি এ জমি কিনে দান করেন বেদে সম্প্রদায়ের পরিবারদের জন্য। গতকাল মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা এলাকার শানদার পাড়ে বসবাসরত ১৮৩ বেদে পরিবারের জন্য ওই জায়গা হসান্তর করেন । দীর্ঘ বছর ধরে বেদেরা পেশা পাল্টে ওই গ্রামে বসবাস করলেও তাদের কবরের জন্য কোন জায়গা ছিলো না। এমনকি মুসলিম সম্প্রদায়ের মধ্যে যারা পেশা হিসেবে বেদে ছিলো মারা যাওয়ার পর তাদের নামাজে জানাযাও হতো না। দাফনের জন্য জায়গা পাওয়ায় বেদে সম্প্রদায়ের লোকজন এখন মহাখুশি।

৫মবারের মতো সোসাইটি অব নিউরো সার্জনস সভাপতি হলেন অধ্যাপক ডা. কনক কান্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট নিউরো সার্জন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক