• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

 

আগস্টে সড়ক দুর্ঘটনায় ৪৫৯ নিহত : যাত্রী কল্যাণ সমিতি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

আগস্ট মাসে দেশের সড়ক-মহাসড়কে ৩৮৮টি দুর্ঘটনায় ৪৫৯জন নিহত ও ৬১৮জন আহত হয়েছে। একই সময় রেলপথে ১৫টি দুর্ঘটনায় ১৪জন নিহত ও ০৩জন আহত হয়েছে। নৌ-পথে ৪১টি দুর্ঘটনায় ৮০জন নিহত ও ৫২জন আহত এবং ৩১জন নিখোঁজের সংবাদ পাওয়া গেছে। সড়ক, রেল ও নৌ-পথে সম্মিলিতভাবে ৪৪৪টি দুর্ঘটনায় ৫৫৩জন নিহত এবং ৬৬৯জন আহত হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। দেশের জাতীয় ও আঞ্চলিক দৈনিক, অনলাইন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে বুধবার সংগঠনটি এই প্রতিবেদন প্রকাশ করে।

এইমাসে সড়কে দুর্ঘটনায় আক্রান্তদের মধ্যে ১৯৮জন চালক, ১২৫জন পথচারী, ৮০জন নারী, ৪৪জন শিশু, ৩৮জন শিক্ষার্থী, ২২জন পরিবহন শ্রমিক, ০৯জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ০৬জন পুলিশ, ০১জন বিমানবাহিনী, ০১জন সিআইডি ও ০১জন সেনাবাহিনীর সদস্য, ০৯জন শিক্ষক, ০৮জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ০৩জন চিকিৎসক, ০১ জন সাংবাদিক এবং ০১জন প্রকৌশলীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এর মধ্যে নিহত হয়েছে ১৬৭জন চালক, ১১০জন পথচারী, ৬৩জন নারী, ৩৪জন শিশু, ৩২জন ছাত্র-ছাত্রী, ১৭জন পরিবহন শ্রমিক, ০৬জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ০৬জন শিক্ষক, ০৩জন চিকিৎসক, ০৫জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য(০৩জন পুলিশ, ০১জন বিমানবাহিনী, ০১জন সিআইডি), ০১জন প্রকৌশলী ও ০১জন সাংবাদিক।

এইমাসে সংগঠিত দুর্ঘটনায় ২৮.৯৮ শতাংশ মোটরসাইকেল, ২১.৬১ শতাংশ ট্রাক ও কাভার্ডভ্যান, ১৬.১২ শতাংশ বাস, ৮.৭৪ শতাংশ সিএনজিচালিত অটোরিক্সা, ৯.৭৭ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৭.৭১ শতাংশ নছিমন-করিমন, ৭.০৩ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ০৪ আগস্ট এইদিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ৩২জন নিহত ৪৬জন আহত হয়। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ১৯ আগস্ট ৪টি সড়ক দুর্ঘটনায় ০৪জন নিহত ০৩জন আহত হয়।

মোট দুর্ঘটনার ৫২.৮৩ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২৭.৮৩ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৩.৯১ শতাংশ খাদে পড়ে, ৪.৮৯ শতাংশ বিবিধ কারনে, ০.২৫ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষ এবং ০.২৬ শতাংশ চাকায় ওড়না পেছিয়ে দুর্ঘটনা ঘটেছে।

পরিসংখ্যানে দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে এইমাসে মোট সংঘটিত দুর্ঘটনার ৪৮.৯৬ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৮.৮৬ শতাংশ জাতীয় মহাসড়কে, ১৪.৬৯ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫.১৫ শতাংশ ঢাকা মহানগরীতে, ২.০৬ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও ০.২৫ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়।

প্রতিবেদন প্রকাশকালে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, দীর্ঘ লকডাউনে গণপরিবহন বন্ধ থাকার সুযোগে নগরীর প্রধান প্রধান সড়ক ও জাতীয় মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা ইজিবাইক উঠে আসায় এবং বর্ষায় ক্ষতিগ্রস্ত সড়কের কারনে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। মোটরসাইকেলের সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি ও বেপরোয়া চলাচল সড়ক নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি হয়ে দাড়াঁচ্ছে। এছাড়াও সড়ক নিরাপত্তায় দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলোর স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি ক্রমাগতভাবে বৃদ্ধি ও জবাবদিহীতার অভাবে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি বাড়ছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে ট্রাফিক ব্যবস্থার আধুনিকায়ন, লাইসেন্স ও গাড়ির ফিটনেস পদ্ধতি ঢেলে সাজানো ব্যাতিরেখে সড়ক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একত্রে ৪০টি মৃতদেহ সংরক্ষণাগার চালু

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্বনামধন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো একত্রে

জাতিসংঘে বঙ্গবন্ধুর প্রথম বাংলায় ভাষণ প্রদান স্মরণে ই-পোস্টার প্রকাশিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতিসংঘের ২৯তম সাধারণ

নতুন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মামুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) হিসেবে নিয়োগ পেলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান

sangbad ad

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এক সপ্তাহ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন যথাযথ বাস্তবায়নের জন্য এক সপ্তাহের জন্য পেছানো হয়েছে। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের জন্য আগের ঘোষিত ২৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবরের পরিবর্তে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর সময়ে উদ্যাপন করা হবে বলে জানিয়েছে জাতীয় পুষ্টিসেবা। এক বিজ্ঞপ্তিতে তারা এই তথ্য জানায়।

সব অঞ্চলেই ঝড়বৃষ্টি, নদীবন্দরকে দুই নম্বর সংকেত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব অঞ্চলেই আজ ঝড়বৃষ্টি বয়ে যেতে পারে। তার মধ্যে আটটি অঞ্চলের

সপ্তাহের ব্যাবধানে স্বর্ণের দাম কমলো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভরিতে স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমেছে। ফলে দেশের বাজারে ভালো

সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হবে ২০৩০ সালের মধ্যে : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০৩০ সালের মধ্যে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল একাডেমি প্রতিষ্ঠা করতে সরকারের

ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

যেসব বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরতে সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের ভিসার

সৈয়দপুরে অনুদানের টাকা না পেয়ে সাংবাদিকদের মানববন্ধন

প্রতিনিধি, সৈয়দপুর (নীলফামারী)

করোনাকালে সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রী প্রদত্ত অনুদানের টাকা থেকে সৈয়দপুর উপজেলায় কর্মরত সাংবাদিকরা বঞ্চিত হওয়ায় গত ২২ সেপ্টেম্বর মঙ্গলবার সৈয়দপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।