• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

 

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্পিকার

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনৈতিক স্থিতিশীলতা ও গণতন্ত্র শক্তিশালী করতে সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, পিএ কমিটি, সিএজি, দুদকসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে আরও শক্তিশালী করার মাধ্যমে সরকারী অর্থের অপচয় রোধ করা সম্ভব। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট আইনের প্রয়োজনীয় সংশোধনসহ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ এবং সংসদ সদস্যদের সাথে বিশেষজ্ঞদের মতবিনিময়ের উপর তিনি গুরুত্বারোপ করেন। ১৭ নভেম্বর রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব ব্যাংক বাংলাদেশ আয়োজিত ‘প্রমোটিং একাউন্টেবেলিটি এ্যান্ড ইন্টেগ্রেটি ইন গভর্নমেন্ট স্পেন্ডিং’ শীর্ষক সাউথ এশিয়া একাউন্টেবেলিটি রাউন্ডটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন, বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ এবং ভারতের সিএজি ও ডিরেক্টর জেনারেল সুনীল শ্রীকৃষ্ণ। অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজী, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকারী অর্থের ব্যবস্থাপনা ও ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব। সরকারের সব কাজে স্বচ্ছতার প্রতিফলন ঘটাতে সততা ও দায়িত্বশীলতার বিকল্প নেই। এ প্রক্রিয়ায় অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণের মাধ্যমে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব। তিনি বলেন, সরকারী অর্থের অপব্যবহার ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে প্রশাসন, রাজনীতি ও সমাজব্যবস্থায় জবাবদিহিতা ও দায়িত্বশীলতা ক্রমেই লোপ পায়। ফলে দেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা নষ্ট হয়ে যায়। এতে দেশের উন্নয়ন প্রকল্পের ব্যয় বৃদ্ধি পায় এবং বাজেট ঘাটতি দেখা যায়। প্রতিটি সেক্টরে অর্থের অপচয় রোধ করতে পারলে সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি বাংলাদেশকে আরও উজ্জ্বল অবস্থানে নিয়ে যাবে।

বিদ্যুৎ খাতে বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির ১৯তম সভা শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সিলেটে ইন্ডাস্ট্রির জন্য জমি খােঁজা হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রতিনিধি, সিলেট

image

সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সিলেটে কোনো ইন্ডাস্ট্রি গড়ে উঠেনি।

সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীতে নির্মূল কমিটির ওয়েবিনার অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

উপমহাদেশের কিংবদন্তীতুল্য নেতা সুভাষচন্দ্র বসুর ধর্মনিরপেক্ষ, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের দর্শন এবং স্বাধীনতার জন্য তাঁর সশস্ত্র রণনীতি ও রণকৌশল বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল, যার উল্লেখ তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে রয়েছে।

sangbad ad

‘ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে’

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর খালসমূহ দখলমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে হাতিরঝিলের আদলে নির্মাণ করলে ঢাকা শুধু বাসযোগ্য নয়, দৃষ্টিনন্দন ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

দেশে করোনায় আরও ২২ জনের মৃত্যু, শনাক্ত ৪৩৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার তিন জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৪৩৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩১ হাজার ৩২৬ জনে।

প্রথম টিকা পাবেন একজন নার্স, উদ্বোধন ২৭ জানুয়ারি: স্বাস্থ্য সচিব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান জানিয়েছেন, আগামী ২৭ জানুয়ারি একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে প্রাথমিক করোনার টিকা দেওয়ার কাজ শুরু হবে। ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আওয়ামী লীগকে ভোট দিয়ে দেশ পরিচালনার সুযোগ করে দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানান

গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটি আমার সবচেয়ে আনন্দের: প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করতে পারা নিজের সবচেয়ে

৭০ হাজার গৃহহীন পরিবার পেল বাড়ি

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে জমি ও