• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

অনলাইনে ৯০ ভাগ খতিয়ান আপলোড করা হয়েছে : ভূমিমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ইতোমধ্যে ৯০ শতাংশের বেশি খতিয়ান ভূমি অনলাইন প্ল্যাটফর্মে আপলোড করা হয়েছে। খুব দ্রুত শতভাগ খতিয়ান অনলাইনে আপলোড করা হবে। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট (এ এএলআরডি) আয়োজিত ‘বাংলাদেশ ল্যান্ড স্ট্যাটাস রিপোর্ট ২০১৭’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিবেদনমূলক বইটি মূলত ১২জন বিশেষজ্ঞ এবং গবেষক পরিচালিত ১৪টি গবেষণাপত্রের সংকলন।

এএলআরডির চেয়ারম্যান ও নিজেরা করি সংস্থার সমন্বয়ক খুশির কবির এর সভাপতিত্বে প্রতিবেদনটির সমন্বয়ক ও সম্পাদক অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বক্তব্য রাখেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ আবদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইনুন নাহার, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যবস্থাপনা এমন ভাবে সংস্কার করা হচ্ছে যাতে সেবা গ্রহীতাদের ভূমি অফিসে যেতে না হয়। ভূমি অফিসে যত কম যেতে হবে দুর্নীতির পরিমাণ তত কম হবে। শতভাগ ডিজিটাইজেশন হয়ে গেলে আমরা তা করতে পারব। তিনি বলেন, ভূমি অফিসে ডিজিটালাইজেশন সেবা প্রদানের জন্য কমপক্ষে ৫ এমবিপিএস গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এছাড়া ভূমি বিষয়ক লেনদেনের জন্যে পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজও শেষ পর্যায়ে। একই সাথে ব্রিটিশ ও পাকিস্তান আমলের আইন সংস্কার এবং খাস জমি দখলকে ফৌজদারি অপরাধ-ভুক্ত করার ব্যাপারেও কাজ চলছে।

অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত অর্পিত সম্পত্তি প্রত্যাবর্তন আইন প্রবর্তনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তার মতে সমাজের দুর্বৃত্তদের ভূমি দখলের বিভিন্ন মাত্রার প্রমাণ, ভূমি দখলের উপর অকাট্য যুক্তি প্রদানের সঙ্গে লিখিত একটি পূর্ণাঙ্গ অর্থ-তাত্ত্বিক বিশ্লেষণ এ বই। বইটিতে খাস জমি, চর, অর্পিত ও শত্রু সম্পত্তি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জমি, ইজারাকৃত ও চুক্তি ভিত্তিক কৃষি জমি, জমির উত্তরাধিকারে নারী এবং ভূমির স্বার্থ সংশ্লিষ্ট ব্যাপারে সুশীল সমাজ ও উন্নয়ন অংশীদারদের ভূমিকা ইত্যাদি বিষয়ের উপর বিস্তারিত বিশ্লেষণ করা হয়েছে। বইটির লেখকদের মতে, ভূমির মালিকানা ও অধিগমনে দরিদ্র, ভূমিহীন, প্রান্তিক, মহিলা এবং ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের অধিকার নিশ্চিত করার জন্য কৃষি ভূমি ও জলা সংস্কারের বিকল্প নেই।

অসহায়দের পাশে থাকাতে সামর্থ্যবানদের প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ পবিত্র ঈদে দরিদ্র অসহায় মানুষের পাশে দাঁড়াতে সামর্থ্যবানদের আহ্বান জানিয়েছেন।

জাতীয় কবি নজরুলের জন্মবার্ষিকী উদযাপিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী আজ উদ্যাপিত হয়েছে।

করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ করোনাভাইরাস জনিত সংকট এবং বাংলাদেশের উপকুল এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া সাম্প্রতিক ঘূর্ণীঝড় আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।

sangbad ad

ঈদ উপলক্ষে মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে দেশের সকল মুক্তিযোদ্ধাদের শুভেচ্ছা জানিয়েছেন। প্রধানমন্ত্রী আজ (২৫ মে) সকালে রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোডে মুক্তিযোদ্ধা পুনর্বাসন কেন্দ্রে (মুক্তিযাদ্ধা টাওয়ার-১) বসবাসরত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য এবং যুদ্ধাহত পঙ্গু মুক্তিযোদ্ধাদের জন্য ফুল, ফল ও মিষ্টি পাঠান।

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা এবার ম্লান করে দিয়েছে মহামারী করোনাভাইরাস।

দেশে করোনায় মৃত্যু পাঁচশ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২১ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন সর্বোচ্চ ১৯৭৫ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫০১ জনের, শনাক্ত হয়েছেন ৩৫ হাজার ৫৮৫ জন।

বায়তুল মোকাররমে ঈদের ৫টি জামাত

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ সোমবার পবিত্র ঈদুল ফিতর। দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার ঈদুল ফিতরের জামাত আয়োজনের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করা হচ্ছে। জাতীয় ঈদগাহ ময়দানে এবং কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহেও এবার হচ্ছে না ঈদ জামাত। ইসলামিক ফাউেন্ডশন জানিয়েছে, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাযের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা ও পৌঁণে ১১টায় পরবর্তী জামাত অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদুল ফিতর উদযাপনে দেশবাসীর প্রতি রাষ্ট্রপতির আহ্বান

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে ঈদুল ফিতর উদযাপন করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ পবিত্র ঈদুল ফিতর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আজ (২৫ মে) সারা দেশে উদযাপন করা হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় এ উৎসব।

sangbad ad