• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

বাংলাদেশ-ভারত ৭ চুক্তি ও সমঝোতা স্মারক সই

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নয়াদিল্লি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা হায়দরাবাদ হাউজে পৌঁছলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানান

বাংলাদেশ এবং ভারত সমুদ্র উপকূলে নজরদারি, চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার, এলওসি বাস্তবায়নসহ কয়েকটি বিষয়ে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার অংশ হিসেবে ৫ সেপ্টেম্বর শনিবার সাতটি চুক্তি ও সমঝোতাস্মারক স্বাক্ষর করেছে। বাসস।

এরমধ্যে চারটি সমঝোতাস্মারক (এমওইউ), একটি স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি), একটি চুক্তি এবং অন্যটি একটি কর্মসূচির নবায়ন।

এগুলো হচ্ছে- সমুদ্র উপকূলে নজরদারির (কোস্টাল সার্ভিলেন্স সিস্টেম-সিএসএস) বিষয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে একটি সমঝোতাস্মারক, ভারতের পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর এবং ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রণালয় এবং ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতাস্মারক।

ভারত থেকে নেয়া ঋণের প্রকল্প বাস্তবায়নের (এলওসি) বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি সম্পাদিত হয়। এছাড়া, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমঝোতাস্মারক, বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়ন এবং যুব উন্নয়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতাস্মারক স্বাক্ষরিত হয়।

ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে এই স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয়। সকাল সাড়ে ১১টায় এই দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে বৃহস্পতিবার নয়াদিল্লি যান। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম দিল্লি সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ দিল্লি সফর করেন। আজ প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস উপকূলীয় নজরদারি সিস্টেম বিষয়ে সমঝোতাস্মারক স্বাক্ষর করেন।

ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে দুই দেশের মধ্যকার সমঝোতাস্মারকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এবং ভারতের পানিসম্পদ সচিব উপেন্দ্র প্রসাদ সিং স্বাক্ষর করেন। ভারত থেকে নেয়া ঋণচুক্তি (্এলওসি) বাস্তবায়ন বিষয়ে দুই দেশের মধ্যেকার চুক্তিতেও এই দু’জন স্বাক্ষর করেন।

দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর এবং সমঝোতাস্মারক বিনিময়ের পর দুই প্রধানমন্ত্রী ভিডিও লিংকের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পাদিত অংশিদারিত্বমূলক তিনটি দ্বিপাক্ষিক উন্নয়ন প্রকল্প যৌথভাবে উদ্বোধন করেন। প্রকল্পগুলো হচ্ছে- খুলনার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ- ইন্ডিয়া প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিআইপিএসডিআই), ঢাকার রামকৃষ্ণ মিশনে ‘বিবেকানন্দ ভবন’ নামে একটি ছাত্র হোস্টেল এবং বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরাতে এলপিজি আমদানি প্রকল্প।

উদ্বোধন পরবর্তী ভাষণে শেখ হাসিনা বলেন, ‘গত এক দশকে দুই দেশের মধ্যে বিভিন্ন প্রচলিত ক্ষেত্রে সহযোগিতা এবং সহায়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে দুই দেশ বিভিন্ন নতুন এবং অপ্রচলিত ক্ষেত্রেও সহযোগিতার হাত প্রসারিত হয়েছে। যারমধ্যে রয়েছে- সুনীল অর্থনীতি, সমুদ্রসীমা, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, মহাকাশ গবেষণা, ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি এবং সাইবার নিরাপত্তা’

এই বহুমাত্রিক সহযোগিতার কারণে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক সমগ্র বিশ্বের কাছে সুপ্রতিবেশীসুলভ সম্পর্কের উদাহারণ হিসেবে বিবেচিত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বাংলাদেশের মুুক্তিযুদ্ধকালে ভারত সরকার ও জনগণের সর্বাত্মক সহযোগিতার কথা পরম কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এটি চিরদিনের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।’

ভারতের আর্থিক অনুদানে ঢাকার রামকৃষ্ণ মিশনে ৪ তলা ‘বিবেকানন্দ ভবন’ (ছাত্র হোস্টেল) নির্মাণের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে বসবাসরত শিক্ষার্থীদের শিক্ষার বিকাশে এই ভবনটি ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা স্বামী বিবেকানন্দের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে স্থাপিত বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের উন্নতমানের যন্ত্রপাতি ওই অঞ্চলের ক্ষুদ্র-মাঝারি প্রতিষ্ঠানকে নানা ধরনের সেবা দেয়ার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য প্রসারে ভূমিকা রাখবে। পাশাপাশি এ প্রতিষ্ঠানের মাধ্যমে তিন শতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। বিআইপিএসডিআই এই অঞ্চলের যুবকদের বিভিন্ন প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে তাদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে। বাংলাদেশ থেকে ভারতে এলপিজি রপ্তানির সিদ্ধান্ত দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও সুদৃঢ় করবে। এর ফলে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর জ্বালানি চাহিদা পূরণ সহজ হবে।

প্রধানমন্ত্রী এ সময় প্রকল্প তিনটির সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ এবং ভারতের সবাইকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও দুই দেশের মধ্যে এ ধরনের যৌথ অংশিদারিত্বমূলক বিভিন্ন প্রকল্পের সফল পরিসমাপ্তির আশা প্রকাশ করেন।

সবাইকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আজকের এই তিনটি প্রকল্পসহ গত এক বছরের মধ্যে বাংলাদেশ ও ভারত যৌথভাবে ১২টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এই তিনটি প্রকল্পের উদ্দেশ্য একই- মানুষের জীবনমানের উন্নয়ন এবং এটাই ভারত-বাংলাদেশ সম্পর্কের মূল ভিত্তি।’

বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ভারত সবসময় গুরুত্ব দেয় উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, ‘এই দুই বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীর মধ্যে সম্পর্ক বিশ্বের কাছে একটি সুন্দর উদাহরণ। আজকের পর, এই সম্পর্ক আরও নতুন উচ্চতায় আসীন হলো।’

বাংলাদেশ থেকে ভারতে বাল্ক এলপিজি সরবরাহ প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারত দুই দেশই এতে লাভবান হবে। কেননা এটি দুই দেশের জন্যই সমান সুবিধাজনক পরিস্থিতির নির্দেশ করে।

স্বাস্থ্য অধিদপ্তরকে ৫০০০ কিট উপহার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিজ্ঞান ও প্রযু্ক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশে করোনা শনাক্তের ৫ হাজার কিট স্বাস্থ্য অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের নমুনা সংগ্রহের জন্য অল্প খরচে দেশেই আন্তর্জাতিক মানের ডিটিএম কিট তৈরি করেছে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বিসিএসআইআর এর অঙ্গপ্রতিষ্ঠান ডিআরআইসিএম।

পবিত্র ঈদের দিনেও বিএনপির বিষোদগারের রাজনীতি : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, পবিত্র ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি বিএনপি।

সামনে কঠিন সময়, প্রয়োজন সম্মিলিত প্রতিরোধ : ওবায়দুল কাদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সামনে বাংলাদেশের জন্য আরও কঠিন সময় আসছে।

sangbad ad

পুলিশে করোনার সংক্রমণ ৪ হাজার ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশে করোনায় আক্রান্ত ৩৬ হাজার ৭৫১: মৃত্যু ৫২২

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২১ জনের মৃত্যু হয়েছে; নতুন শনাক্ত হয়েছেন এক হাজার ১৬৬ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫২২ জনের, মোট শনাক্ত হয়েছেন ৩৬ হাজার ৭৫১ জন।

করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৩ লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

অসহায়দের পাশে থাকাতে সামর্থ্যবানদের প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ পবিত্র ঈদে দরিদ্র অসহায় মানুষের পাশে দাঁড়াতে সামর্থ্যবানদের আহ্বান জানিয়েছেন।

জাতীয় কবি নজরুলের জন্মবার্ষিকী উদযাপিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী আজ উদ্যাপিত হয়েছে।

করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ করোনাভাইরাস জনিত সংকট এবং বাংলাদেশের উপকুল এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া সাম্প্রতিক ঘূর্ণীঝড় আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।

sangbad ad