• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

সাংবাদিক গোলাম সারওয়ারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

দৈনিক সমকাল ও যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ (বৃহস্পতিবার)। ২০১৮ সালের এই দিনে ৭৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। দেশের সাংবাদিকতার প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব গোলাম সারওয়ার ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।

পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তা চেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন।

গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্মানসহ এমএ ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে তার সাংবাদিকতা পেশার সূচনা।

সৃজনশীল সাহিত্যে গোলাম সারওয়ারের অকৃত্রিম আগ্রহ ও উদ্যোগ তার সৃষ্টিশীলতা ও প্রাণময়তার আরেক ক্ষেত্র। দৈনিক পত্রিকায় সাহিত্যকে তিনি মানে ও মর্যাদায় স্বতন্ত্র করেছেন। পাশাপাশি তিনি ছিলেন একজন দক্ষ ছড়াকার; ষাটের দশকে অসংখ্য ছড়া লিখেছেন। সত্তর দশকেও ছড়ায় সচল রেখেছিলেন নিজের কলম।

বাংলাদেশের চলচ্চিত্র ও সঙ্গীত জগতে একসময় তিনি ছিলেন ঘনিষ্ঠ। তার লেখা বেশ কয়েকটি গান আজও শ্রোতাদের হৃদয়ে শিহরণ জাগায়। তার রচিত গ্রন্থের মধ্যে ছড়াগ্রন্থ ‘রঙিন বেলুন’ ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’ এবং ‘স্বপ্ন বেঁচে থাক’ ইত্যাদি উল্লেখযোগ্য।

সাংবাদিকতায় জীবনব্যাপী অনন্য ভূমিকার জন্য ২০১৪ সালে একুশে পদক, ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা লাভ করেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গোলাম সারওয়ারের এবারের মৃত্যুবার্ষিকী উপলক্সে ‘গোলাম সারওয়ার ফাউন্ডেশন’, প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে অনুষ্ঠান ও স্মরণসভা হচ্ছে না। আজ দুপুর ১২টায় তার কবরে সমকাল পরিবার শ্রদ্ধা নিবেদন করবে। সম্পাদক গোলাম সারওয়ারের পরিবার তার স্মরণে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

মুনীরুজ্জামানের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে

সংবাদ অনলাইন ডেস্ক

মানুষ মরণশীল তা অবশ্যই মানতে হবে। আমাদের সবাইকে এ পৃথিবী ছেড়ে চলে যেতে হবে।

খন্দকার মুনীরুজ্জামান স্মরণে আজ দোয়া মাহফিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ‘সংবাদ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক, কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক খন্দকার মুনীরুজ্জামানের স্মরণে আজ বাদ জুমা রাজধানীর নয়া পল্টন জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে খন্দকার মুনীরুজ্জামানের সহকর্মী, আত্মীয়-স্বজন ও শুভাকাক্সক্ষীদের উপস্থিত থাকার জন্য পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

মুনীরুজ্জামানের কর্মযজ্ঞে আলোকিত হই

রুকুনউদ্দৌলাহ

খন্দকার মুনীরুজ্জামান ছিলেন বহুগুণে গুণান্বিত এবং অসাম্প্রদায়িক মানসিকতার সাংবাদিক।

sangbad ad

সংবাদ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামানের প্রয়াতে শোক প্রকাশ অব্যাহত

সংবাদ অনলাইন ডেস্ক

ভোলা দেশের প্রাচীনতম জাতীয় দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক,কলামিষ্ট বীর মুক্তিযোদ্ধা খন্দকার মুনীরুজ্জামান’র মৃত্যুতে

মুনীর ভাই : একই ধ্রুবের পথিক

image

খন্দকার মুনীরুজ্জামান, আমাদের মুনীর ভাই শান্তিনগরে যে বাসায় থাকতেন আগে তা ছিল পুরনো আমলের টিনের ঘর। পাশের সরু গলির

আমরা চারজন

সংবাদ অনলাইন ডেস্ক

শিরোনাম থেকে আজ ২৪ নভেম্বর ২০২০ তারিখে বিয়োগ একজন। বিয়োজিত বন্ধুটিকে ধরণীর কোন প্রান্তে কোথায় অন্তিম শয়ানে রাখা হবে, সেটা নিয়ে তৎপরতা।

মৃত্যুমাঝে ঢাকা আছে যে অন্তহীন প্রাণ

নিত্যদিন নানাজন না ফেরার দেশে চলে যাচ্ছেন। এই করোনা আবহে এটাই সবচেয়ে অসহনীয় ঘটনা।

মুনীরুজ্জামান ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী আপসহীন সাংবাদিক

সংবাদ অনলাইন ডেস্ক

খন্দকার মুনীরুজ্জামান ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী আপসহীন সাংবাদিক।

সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের জীবনাবসান

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান আর নেই।