• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

 

সংবাদপত্র শিল্পের জন্য কিছুই নেই বাজেটে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সংবাদপত্র শিল্পের জন্য আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কোনো সুখবর নেই। করপোরেট কর কমানো, নিউজপ্রিন্ট আমদানিতে শুল্ক কমানো, অগ্রিম আয়কর প্রত্যাহারসহ নানা দাবি থাকলেও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় এসবের কোনো প্রতিফলন পাওয়া যায়নি।

২০২০-২১ অর্থবছরের বাজেট সামনে রেখে সংবাদপত্র শিল্প রক্ষায় নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে পাঁচ দফা প্রস্তাব দেওয়া হয়। সেগুলো হলো সংবাদপত্রের করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, নিউজপ্রিন্ট আমদানির ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) বাদ দেওয়া, বিজ্ঞাপন আয়ের ওপর উৎস কর (টিডিএস) ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা, উৎসস্থলে কাঁচামালের ওপর ৫ শতাংশের বদলে অগ্রিম কর (এআইটি) শূন্য শতাংশ করা এবং কর্মীর আয়কর থেকে প্রতিষ্ঠানকে দায়মুক্ত করা ও তাঁর বাড়িভাড়ার পুরোটাই করমুক্ত করা।

গত বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। কিন্তু সংবাদপত্র শিল্পের জন্য এই বাজেটে কোনো ঘোষণা নেই।

প্রবীণ সাংবাদিক ও সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, অন্যান্য শিল্পে যে প্রণোদনা দেওয়া হচ্ছে সংবাদপত্র শিল্পে তা দেওয়া হচ্ছে না। এর অর্থ হলো এই শিল্পকে ধ্বংসের মুখোমুখি দাঁড় করানো। এটা মোটেই কাম্য নয়। আশা করি, সরকার এই শিল্পকে বাঁচাতে, মিডিয়াকে বাঁচাতে সব জায়গায় যে ধরনের প্রণোদনা দিয়েছেন, সংবাদপত্র শিল্পকেও এর আওতায় নিয়ে আসবেন।

নোয়াব বলছে, করোনার প্রাদুর্ভাবে বিরূপ পরিস্থিতিতে পড়েছে সংবাদপত্র শিল্প। বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমেছে। গ্রাহকও কমেছে। এ অবস্থায় সংবাদপত্র টিকিয়ে রাখাই কঠিন। কিন্তু সংবাদপত্র সেবা শিল্প হওয়া সত্ত্বেও বিশেষ কোনো সুবিধা পাচ্ছে না। করোনা সংকটে সব খাতই প্রণোদনা, সহায়তা বা ছাড় পেয়েছে। সংবাদপত্র তথা গণমাধ্যম এসবের বাইরে আছে। সরকারের সহযোগিতা ছাড়া এ শিল্প টিকিয়ে রাখা সম্ভব হবে না।

অর্থমন্ত্রীকে দেওয়া নোয়াবের চিঠিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে পত্রিকাগুলোর বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমেছে, পত্রিকার গ্রাহক ব্যাপকভাবে কমেছে। ফলে প্রচুর আর্থিক লোকসান গুনতে হচ্ছে। পত্রিকাগুলোর মাসিক বেতন ব্যয়, অফিসভাড়া, ব্যবস্থাপনা ব্যয়, পত্রিকা পরিবহন ব্যয়সহ অন্যান্য সব ব্যয় অপরিবর্তিত রয়েছে। ইতিমধ্যে কয়েকটি পত্রিকা প্রিন্ট সংস্করণ বন্ধ করতে বাধ্য হয়েছে।

নোয়াব বলছে, বিশ্বায়ন ও ডিজিটাল মিডিয়ার যুগে ছাপা সংবাদপত্র এমনিতেই রুগ্ণ শিল্পে পরিণত হয়েছে। আর করোনাভাইরাসের মহামারি সংবাদপত্র শিল্পের জন্য আরো ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে। বর্তমানের এই সংকটময় মুহূর্তে সরকারের সহযোগিতা ছাড়া সংবাদপত্র শিল্পের টিকে থাকা কঠিন।

আরএফইডির নেতৃতে সোমা-কাজী জেবেল

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্বাচন কমিশন (ইসি) বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডির নেতৃত্বে এসেছেন চ্যানেল আইয়ের সোমা ইসলাম ও দৈনিক যুগান্তরের কাজী জেবেল।

করোনায় মারা গেলেন সাংবাদিক আফজাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চ্যানেল নাইনের সাবেক রিপোর্টার ও ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) গবেষণা সহযোগী মুহাম্মদ আফজালুর রহমান (আফজাল মুহাম্মদ) মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি। এর মাধ্যমে বেসরকারি স্যাটেলাইট চ্যানেলটি নবম বর্ষে

sangbad ad

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আগামীকাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এশিয়ান টিভির ৮ম বর্ষপূতি আগামীকাল। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে

বাবার কবরের পাশে শায়িত হলেন সাংবাদিক হিলালী ওয়াদুদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজ পত্রিকার সিনিয়র সাব-এডিটর হিলালী ওয়াদুদ চৌধুরীকে নীলফামারীর ডোমারে পারিবারিক

‘সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত দাবি’

সংবাদ অনলাইন ডেস্ক

image

খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক সততা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত ও ন্যায়বিচার দাবি করেছেন সাংবাদিক, রাজনীতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। তারা বলেছেন, মানিক সাহার খুনিরা ধরা ছোঁয়ার বাইরে থাকায় স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে।

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি

শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত মিজানুর রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) বাদ জোহর রাজধানীর মিরপুরে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রেসক্লাবে মিজানুর রহমান খানের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক