• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

মুনীরুজ্জামানের কর্মযজ্ঞে আলোকিত হই

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

সংবাদ :
  • রুকুনউদ্দৌলাহ

খন্দকার মুনীরুজ্জামান ছিলেন বহুগুণে গুণান্বিত এবং অসাম্প্রদায়িক মানসিকতার সাংবাদিক। তার সম্পাদনায় দৈনিক সংবাদে দীর্ঘদিন কলাম লিখে তার সম্পর্কে যে অপার অভিজ্ঞতা অর্জন হয়েছিল তাতে তাকে মনে হয়েছে অপাদমস্তক সাদাসিধে এবং সদাহাস্য মানবিক গুণাবলীসম্পন্ন একজন মানুষ।

মুনীর ভাইয়ের কাছ থেকে সাংবাদিকতার অনেক কিছু পেয়েছি, শিখেছি। তার ছিল ইস্পাত কঠিন সততা, নিরপেক্ষতা। জটিল কোন বিষয়ে খটকা লাগলে জেনে নিতাম অনুসন্ধানের কলাকৌশল। আর তা প্রয়োগে পেশাগত সাফল্যও পেয়েছি। বারবার তাগিদ দিতেন পেশাদারিত্বের, রিপোর্টিংয়ে বস্তুনিষ্ঠতা ও সততার কথা। এখন কে বলবে! আর তো কেউ রইল না। কার কাছে জানব কাজটা কীভাবে করব। কার কাছে বলব নিজের সুখ দুঃখের কথা, সমস্যা, অভিযোগের কথা। কে কীভাবে নেবেন জানি না, একজন মফস্বল সাংবাদিক হিসেবে মনে করি তিনি তার কাজের মধ্য দিয়ে প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন।‘মুনীর ভাইরা মরেন না, দেহত্যাগ করেন, রেখে যান তাদের কর্মযজ্ঞ। আর সেই কর্মযজ্ঞে আমরা আলোকিত হই।

তিনি বয়সে আমার চেয়ে বড় ছিলেন সেজন্য তাকে ভাই বলে সম্বোধন করতাম। কিন্তু তার সঙ্গে যখনই দেখা হতো, কথা হতো, আড্ডায় মশগুল হতাম তখন কেউ বুঝতে পারত না তিনি আমার বড় ভাইয়ের মতো। অত্যন্ত বন্ধুসুলভ আচরণ করতেন সব সময়। আর এজন্যই তার প্রতি আমার শ্রদ্ধা আর ভালোবাসার মাত্রা ছিল অনেক বেশি।

মুনীর ভাই আমার ব্যক্তিগত ও পারিবারিক অনেক দুঃসময়ে আমার পাশে এসে দাঁড়িয়েছেন। প্রচলিত আছে, সত্য কখনও গোপন থাকে না। আমি নানা রোগে অসুস্থ- এটা আমার পরিবার আজও জানে না। অথচ মুনীর ভাই জানতেন। আমার শরীরের অবস্থা দেখে তিনি নিজে ডাক্তারের ব্যবস্থা করেন। পরীক্ষা-নিরীক্ষায় দেখা যায় রোগটি ‘মাল্টি পো মাইলোমা।’ চিকিৎসা বেশ ব্যয়বহুল। তিনি কাউকে না বলার শর্তে তার সর্বোচ্চ সহযোগিতা দেন। এরমধ্যে গত বছর অক্টোবরে মাইল্ড স্ট্রোক হয়। এবারও ত্রাণকর্তা মুনীর ভাই।

সংবাদে পাঠানো খবর এবং ব্যক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে কথা হতো না এমন দিন খুব কম ছিল। ২৪ অক্টোবর শেষ কথা হয়। বলেন, ‘নীল বিদ্রোহটা দ্রুত শেষ করেন। এবারের বইমেলায় যাতে আসে সে ব্যবস্থা করে দেব।’ ‘অরিত্র’ তো আছে। তিনি সম্ভবত বছর দুই আগে অরিত্র নামে একটি প্রকাশনা প্রতিষ্ঠান করেন। এখান থেকে আমার দুটি বইও ছাপা হয়েছে। হঠাৎ একদিন দেখি বিকাশে টাকা। কিছুক্ষণ পর ফোনে জানালেন ‘ফোন চেক করেন। বইয়ের রয়্যালটি পাঠিয়েছি।’

মুনীর ভাই না জানিয়ে আকস্মিক যশোর চলে আসতেন। বলতেন সারপ্রাইজ দিলাম। দু’একদিন থেকে ফিরতেন কর্মস্থলে। সে প্রসঙ্গ এখানে না, অন্য কোনদিন লেখার ইচ্ছা রইল। এই প্রাণখোলা নিপাট ভালো মানুষটির সঙ্গে নিজেকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলেছিলাম।

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি। এর মাধ্যমে বেসরকারি স্যাটেলাইট চ্যানেলটি নবম বর্ষে

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আগামীকাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এশিয়ান টিভির ৮ম বর্ষপূতি আগামীকাল। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে

বাবার কবরের পাশে শায়িত হলেন সাংবাদিক হিলালী ওয়াদুদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজ পত্রিকার সিনিয়র সাব-এডিটর হিলালী ওয়াদুদ চৌধুরীকে নীলফামারীর ডোমারে পারিবারিক

sangbad ad

‘সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত দাবি’

সংবাদ অনলাইন ডেস্ক

image

খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক সততা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত ও ন্যায়বিচার দাবি করেছেন সাংবাদিক, রাজনীতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। তারা বলেছেন, মানিক সাহার খুনিরা ধরা ছোঁয়ার বাইরে থাকায় স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে।

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি

শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত মিজানুর রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) বাদ জোহর রাজধানীর মিরপুরে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রেসক্লাবে মিজানুর রহমান খানের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক

সাংবাদিক মিজানুর রহমান খানের মৃত্যুতে এডিটরস গিল্ডের শোক

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের মৃত্যুতে সম্পাদকদের

সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৫৩ বছর।