• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

মুনীরুজ্জামানের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে

আকাশ চৌধুরী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

মানুষ মরণশীল তা অবশ্যই মানতে হবে। আমাদের সবাইকে এ পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। তবু কিছু মৃত্যু মানুষকে কাঁদায়। সংবাদ-এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের প্রয়াণ যেন তেমনি একটি ঘটনা। অনেককেই কান্নায় জর্জরিত করেছে।

দৈনিক সংবাদ-এর সঙ্গে আমি যুক্ত হই ২০০৭ সালের জানুয়ারি থেকে। সে সময় সংবাদের সম্পাদক ছিলেন বজলুর রহমান ভাই। এর এক বছরের মধ্যে তার মৃত্যু হয়। তখনও খুব কষ্ট পাই।

২০১০ সালের ৪ জানুয়ারিতে ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব নেন মুনীর ভাই। আমার স্পষ্ট মনে আছে, তিনি ওই দিনই চেয়ারে বসে রাত ৮টার দিকে আমাকে ফোন করেন। বললেন আকাশ আমি নতুন দায়িত্ব নিয়েছি, আমাকে সহযোগিতা করবে। তার এ কথায় আমি অবাক হলাম যে একজন সম্পাদক ফোন করে আমার সঙ্গে এত বিনয়ী ভাষায় কথা বললেন। এতে আমি আরও অনুপ্রেরণা পাই। কথা রাখার চেষ্টা করেছি পেশাগত মর্যাদা অক্ষুণ্ন রেখে যথাযথ খবর ও তথ্য সরবরাহর মাধ্যমে। এখানে আমার কাছে গর্বের বিষয় হলো যে কোন খবরের জন্য সরাসরি আমি যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ করতেন এবং আমাকে সুপরামর্শ দিতেন। মাঝেমধ্যে তিনিও আমাকে ফোন করে বলতেন, ওই নিউজটি এভাবে না ওভাবে লিখো। প্রয়োজনে বার্তা সম্পাদক কাজী রফিক ভাই বা চিফ রিপোর্টার সালাম ভাইয়ের সঙ্গে কথা বলার পরামর্শ দিতেন। এরমধ্যে আমি নতুন একটি দৈনিকে যোগদানের প্রস্তুতি নেই। আমি মুনীর ভাইকে জানালে বললেন, তোমার স্থলে সিলেটে অন্য একজন ভালো ছেলে দিয়ে যেও। আমি নতুন পত্রিকায় যোগদানের তিন মাসের মাথায় ওই দৈনিকে অযৌক্তিক ছাঁটায়ের তালিকায় আমিও ছিলাম। এতে আমি অনেকটা হতাশ হয়ে যাই। বিষয়টি আমি সালাম ভাইকে অবগত করলে তিনি আমাকে নিয়ে মুনীর ভাইয়ের সঙ্গে দেখা করেন। মুনীর ভাই বললেন, তুমিতো আমাদের পুরনো ও বিশ্বস্থ। অসুবিধা নেই তুমি আবারও সংবাদে কাজ করবে- এ কথা বলে আমাকে বিশেষ প্রতিনিধির দায়িত্ব দেন। আমি আশ্চর্য হলাম, কোন ধমক না দিয়ে আমাকে আবারও সঙ্গে নিলেন। এরপর থেকে আবারও পুরোদমে কাজ শুরু করি। কিন্তু মাঝেমধ্যে অভিমান করতাম। আমার অনেক নিউজ টেবিলে আটকা থাকতো। কারণ যেসব দুর্নীতিবাজ সন্ত্রাসী বা চাঁদাবাজদের বিরুদ্ধে লিখতাম তাতে আমার নিরাপত্তায় কোন আঘাত আসে কিনা সেটি মাথায় রাখতেন। অনেক সময় তিনি কিছু সংশোধন করতেন। তবে শেষ পর্যন্ত মুনীর ভাইয়ের টেবিলে আমার কোন নিউজই আটকায়নি। সবগুলোই ছাপা হয়েছে।

মুনীর ভাই যে কত উদার মনের মানুষ ছিলেন তা ভাষায় প্রকাশ করার মতো নয়। তার সঙ্গে গত ১০ বছর কাজ করে যে অভিজ্ঞতা অর্জন করেছি, তাকে কাছ থেকে যেভাবে দেখেছি তা এখানে লিখে শেষ করা যাবে না। শুধু একটি উদাহরণ দিতে চাই। আর সেটি হলো- সিলেটের ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা নিয়ে। ২০১৫ সালে দুর্বৃত্তদের হামলায় এই ব্লগার নিহত হওয়ার পর স্থানীয় দৈনিকে ছাপা হওয়া একটি ছবিকে কেন্দ্র করে আলোকচিত্র সাংবাদিক ইদ্রিছ আলীকে ভুলবশত গ্রেফতার করে সিআইডি। বিষয়টি নিয়ে সেসময় হৈ চৈ পড়ে যায়। মুনীর ভাই আমাকে বললেন, লেখ পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে গ্রেফতার হলেন ইদ্রিছ। এরপর তিনি তাকে নিয়ে সম্পাদকীয় লিখলেন এই শিরোনামে- হয়রানি যাতে করা না হয় গ্রেফতারকৃত আলোকচিত্রী সাংবাদিককে। না জেনে না খতিয়ে যখন বিভিন্ন মিডিয়া ইদ্রিছকে নিয়ে সিআইডির বরাত দিয়ে ভুল তথ্য পরিবেশন করছিল তখন মুনীর ভাই দূরদর্শিতার সঙ্গে তা পর্যবেক্ষণ করেন। পরবর্তীতে অনন্ত হত্যার ঘটনায় প্রকৃত অপরাধীরা ধরা পড়ে এবং সিআইডির ভুলের খেসারত দিয়ে এই মামলায় আদালত থেকে ইদ্রিছ খালাস পান। বিচক্ষণতার কারণেই ইদ্রিছ গ্রেফতারের পর মুনীর ভাই সাহসী পদক্ষেপ নেন। এ ধরনের আরও অনেক পদক্ষেপ আছে যা আমাদের অনেকের জানা-অজানা।

মুনীর ভাই আজ আমাদের মাঝে নেই, কিন্তু স্মৃতির পাতায় আছে তার কর্মময় জীবন। দেশপ্রেমিক এই বীর মুক্তিযোদ্ধা সাংবাদিকতা অঙ্গনে যে অবদান রেখেছেন, যেভাবে সাহসের সঙ্গে বিভিন্ন বিষয় মোকাবিলা করেছেন তার এই অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।

আরএফইডির নেতৃতে সোমা-কাজী জেবেল

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্বাচন কমিশন (ইসি) বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডির নেতৃত্বে এসেছেন চ্যানেল আইয়ের সোমা ইসলাম ও দৈনিক যুগান্তরের কাজী জেবেল।

করোনায় মারা গেলেন সাংবাদিক আফজাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চ্যানেল নাইনের সাবেক রিপোর্টার ও ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) গবেষণা সহযোগী মুহাম্মদ আফজালুর রহমান (আফজাল মুহাম্মদ) মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি। এর মাধ্যমে বেসরকারি স্যাটেলাইট চ্যানেলটি নবম বর্ষে

sangbad ad

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আগামীকাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এশিয়ান টিভির ৮ম বর্ষপূতি আগামীকাল। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে

বাবার কবরের পাশে শায়িত হলেন সাংবাদিক হিলালী ওয়াদুদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজ পত্রিকার সিনিয়র সাব-এডিটর হিলালী ওয়াদুদ চৌধুরীকে নীলফামারীর ডোমারে পারিবারিক

‘সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত দাবি’

সংবাদ অনলাইন ডেস্ক

image

খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক সততা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত ও ন্যায়বিচার দাবি করেছেন সাংবাদিক, রাজনীতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। তারা বলেছেন, মানিক সাহার খুনিরা ধরা ছোঁয়ার বাইরে থাকায় স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে।

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি

শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত মিজানুর রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) বাদ জোহর রাজধানীর মিরপুরে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রেসক্লাবে মিজানুর রহমান খানের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক