• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

করোনায় মৃত সংবাদকর্মীদের জন্য ৫০ লাখ ক্ষতিপূরণ দাবি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৯ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

করোনায় মারা যাওয়া সাংবাদিকদের পরিবারের জন্য ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন( বিএফইউযে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) যৌথ সভায় এ দাবী জানানো হয়। এদিকে প্রাণঘাতী মহামারী করোনা পরিস্থিতি জীবনের ঝুকি নিয়ে কাজ করা সাংবাদিক আক্রান্ত এবং প্রাণহানীর ঘটনায় সংবাদপত্র ও টেলিভিশন মালিকের সংগঠন এবং সম্পাদকদের সংগঠন থেকে কোন ভূমিকা না থাকায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। ৯ মে শনিবার, সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবে বিএফইউজে’র সভাপতি মোল্লা জালালের সভাপতিত্বে অনুষ্ঠিত এই যৌথ সভায় উভয় সংগঠনের নেতারা গণমাধ্যমের অগ্রগতি ও সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে এবং সাংবাদিকদের বেতন উৎসব ভাতা পরিশোধের দাবিসহ বেশ কিছু প্রস্তাব ও দাবি তুলে ধরেন।

সাংবাদিক ইউনিয়ন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে তিনজন সাংবাদিকের মর্মান্তিক মৃত্যু ও আরো অন্তত ৮০ জন গণমাধ্যম কর্মি আক্রান্ত হয়ে হাসপাতাল ও ঘরে-বাইরে চিকিৎসাধীন থাকার পরও গণমাধ্যম মালিকদের এ দু’টি সংগঠন এবং সম্পাদক পরিষদের মত দায়িত্বশীল সংগঠন দুর্দশাগ্রস্ত সাংবাদিকদের পাশে দাঁড়িয়ে সাহস যোগাবে বলে আশা করা হয়েছিল। কিšুÍ, কার্যত তা দেখা যায়নি। এমনকি করোনায় নিহত সাংবাদিকের জন্য একটি শোক বিবৃতি দেয়ার মত দায়িত্ববোধও এ সব সংগঠনের নেতাদেও মধ্যে দেখা যায়নি। করোনার এই ভয়াবহ দুযোর্গের কথা উল্লেখ করে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, এই কঠিন সময়ে সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা, কর্মি ছাটাই ও বকেয়াসহ বেতন ভাতাদি পরিশোধে গণমাধ্যম মালিকেরা ব্যর্থ হলে সাংবাদিক ইউনিয়ন কর্ম বিরতি পালন ও ধর্মঘটের মত কঠিন কর্মসুচীতে যেতে বাধ্য হবে। সভায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করায় সাংবাদিক হুমায়ুন কবীর খোকন মাহমুদুল হাকিম অপু, আসলাম রহমানের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় বলা হয়; করোনা মহামারিতে ব্যাপক হারে সংবাদ কর্মী আক্রান্ত হওয়া এবং অনেকের মৃত্যুতে সারাদেশের সংবাদ কর্মীসহ তাদের পরিবারে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে। বেশীরভাগ গণমাধ্যম প্রতিষ্ঠানে দফায় দফায় আক্রান্তের সংখ্যা বাড়লেও কোন প্রতিষ্ঠানে আক্রান্তদের চিকিৎসা হচ্ছে না। অপরদিকে ইউনিয়নের পক্ষ থেকে সংবাদ কর্মীদের বেতন-ভাতা প্রদানের জন্য গণমাধ্যম মালিকদের প্রতি বারবার আহবান জানানো স্বত্ত্বেও মালিকরা কর্নপাত করছে না। বরং এই মহামারিকে সুযোগ হিসেবে মনে করে আলোকিত বাংলাদেশ, জিটিভি, এসএটিভি, ইউএনবি, এশিয়ান টিভিসহ একাধিক গণমাধ্যমে ছাঁটাই, বেতন কর্তনসহ বিভিন্নভাবে সংবাদ কর্মীদেরা হয়রানি করা হচ্ছে। পাশাপাশি অনেক প্রতিষ্ঠান বন্ধ করে বিপুল সংখ্যক সংবাদ কর্মীদের জীবিকা অনিশ্চিত করে অনলাইন ভার্সন চালু রেখে অসাধু ধান্ধাবাজির পাঁয়তারা শুরু করেছে। এই আপৎকালে সারাদেশের সংবাদ কর্মীদের আর্থিক সহায়তার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে গত ১ এপ্রিল ইউনিয়নের পক্ষ থেকে আবেদন জানানো হয়। ইতিমধ্যে দেড় মাস সময় অতিবাহিত হলেও এ বিষয়ে এখন পর্যন্ত কার্যকর সিদ্ধান্ত পাওয়া যায়নি। মাননীয় তথ্যমন্ত্রীকে তাগিদ দেওয়া হলে তিনি কেবল আশ্বাস দিয়ে যাচ্ছেন। এমতাবস্থায় এই আপৎকালিন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে চাকরিচ্যূত,কর্মহীন ও ন্যায্য বেতন-ভাতা থেকে বঞ্চিত সংবাদ কর্মীদের মধ্যে চরম দুঃশ্চিন্তার সৃষ্টি হচ্ছে।

সাংবাদিক অপুর বাবার মৃত্যুতে ডিকাবের শোক

নিজস্ব বার্তা পরিবেশক

এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার আশিকুর রহমান অপুর বাবা মো. আব্দুর রবের মৃত্যুতে

সাংবাদিক গোলাম সারওয়ারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দৈনিক সমকাল ও যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ (বৃহস্পতিবার)। ২০১৮ সালের এই দিনে ৭৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। দেশের সাংবাদিকতার প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব গোলাম সারওয়ার ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।

প্রথম ধাপে ৫০টি অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন আজ : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গোয়েন্দা সংস্থার তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রাথমিকভাবে ৫০টি অনলাইন পোর্টালকে নিবন্ধন দেয়া হচ্ছে। আজ এ তালিকা প্রকাশ করা হবে।

sangbad ad

গণমাধ্যমকর্মীদের জন্য অ্যামচ্যাম ফ্রন্টলাইন জার্নালিজম অ্যাওয়ার্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীর কঠিন সময়ে সম্মুখসারিতে দায়িত্ব পালনকারী গণমাধ্যমকর্মীদেরকে ‘অ্যামচ্যাম ফ্রন্টলাইন জার্নালিজম অ্যাওয়ার্ড’ প্রদানের

বাসস পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হলেন অধ্যাপক আরেফিন সিদ্দিক

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে জাতীয় বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

অজয় বড়ুয়ার প্রথম মৃত্যু বার্ষিকী আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ (১২ জুলাই) দৈনিক সংবাদের ক্রীড়া সম্পাদক অজয় বড়ুয়ার প্রথম মৃত্যুবার্ষিকী।

অজয় বড়ুয়ার প্রথম মৃত্যু বার্ষিকী রোববার

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দৈনিক সংবাদের ক্রীড়া সম্পাদক অজয় বড়ুয়ার প্রথম মৃত্যুবার্ষিকী ১২ জুলাই রোববার। গত বছর ১২ জুলাই লন্ডনের সেন্ট বার্টস হাসপাতালে...

সমালোচনার বাক্সবাহী বিএনপি জনগণের পাশে নেই : তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, করোনাভাইরাস মহামারির সময় সমালোচনার বাক্স নিয়ে বসে থাকা বিএনপি ও এমন অনেকেই জনগণের পাশে নেই।

ডেইলি মিরর ও এক্সপ্রেসের সাড়ে পাঁচশ কর্মী চাকরি হারাচ্ছেন

সংবাদ ডেস্ক

image

যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী ট্যাবলয়েড ডেইলি মিরর, ডেইলি এক্সপ্রেস ও ডেইলি স্টার (ইউকে) পত্রিকা থেকে সাড়ে পাঁচশ কর্মী ছাঁটাই করছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতিতে পত্রিকার বিক্রি কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।