• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

রাজনীতিতে নিঃস্বার্থ ও প্রগতিশীল আদর্শের জন্য আহমদুল কবির স্মরণীয় হয়ে থাকবেন : মৃত্যুবার্ষিকী স্মরণসভায় বক্তারা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

http://thesangbad.net/images/2019/November/24Nov19/news/upload.jpg

দৈনিক ‘সংবাদ’-এর প্রধান সম্পাদক, দেশের প্রগতিশীল ধারার রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব ও সাবেক সংসদ সদস্য আহমদুল কবির রাজনীতিতে নিস্বার্থ এবং প্রগতিশীল আদর্শের জন্য স্মরনীয় হয়ে আছেন। সাধারণ মানুষের জন্য সাংবাদিকতা ও রাজনীতিতে তিনি নিজেকে উৎসর্গ করেছিলেন। ২৪ নভেম্বর রোববার আহমদুল কবিরের ১৬ মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান ঘোড়াশালের মিয়াবাড়িতে আয়োজিত স্মরণ সভা ও ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রয়াত আহমদুল কবিরের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করতে গিয়ে বক্তারা বলেন, বৃটিশ, পাকিস্তান এবং বাংলাদেশ সময়ে সাংবাদিকতা ও রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা আহমদুল কবিরকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে।

রোববার আহমদুল কবিরের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঘোড়াশালের মিয়াবাড়িতে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানমালায় ছিল মরহুমের কবরে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পুষ্পস্তবক অর্পণ, কোরানখানি, দুস্থদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, দোয়া মাহফিল, আলোচনাসভা, আলোকচিত্র প্রদর্শনী ও বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বৃত্তির অর্থ প্রদান।

রোববার সকালে কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে প্রয়াত আহমদুল কবিরের শ্রদ্ধা জানান বিভিন্ন সংগঠনের নেতারা। আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের পক্ষে প্রয়াত আহমদুল কবিরের বড় ছেলে সংবাদ সম্পাদক আলতামাশ কবিরের নেতৃত্বে সংসদের সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক কার্তিক চ্যাটার্জীসহ নেতাকর্মীরা কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সংবাদ পরিবার, গণতন্ত্রী পার্টিও কেন্দ্রীয় কমিটি, আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদ হাসপাতালের পক্ষে মো. মাহমুদুল হাসান, বোরহান উদ্দিন, আহমদুল কবির মনু মিয়া স্মৃতি সংসদ গজারিয়া ইউনিয়ন শাখা, মেসার্স ইসলাম ট্রান্সপোর্ট অ্যান্ড মেসার্স ইসলাম ট্রেডার্স ও নোয়াবের পক্ষে ঘোড়াশাল পৌরসভার সাবেক কমিশনার নুরুল ইসলাম, পাঁচদোনা সাবেক ইউপি চেয়ারম্যান মনির হোসেন প্রধান, আসাদুজ্জামান ও লোকমান হোসেন এবং আহমদুল কবির মনু মিয়া স্মৃতি সংসদ জিনারদী ইউনিয়ন শাখার আবুল বাশার হক শাহেদ, গণতন্ত্রী পার্টির সভাপতিম-লীর সদস্য মাহমুদুর রহমান বাবু, নগর সভাপতি অ্যাড. এমএ গণি, প্রচার ও দফতর সম্পাদক মিনহাজ উদ্দিন সোলিম, সভাপতিম-লীর সদস্য শরাফত আলী হীরা, নরসিংদী জেলা কমিটির সভাপতি একেএম শহীদুল ইসলাম, শরিয়তপুর জেলা কমিটির আহ্বায়ক ইদরিস আলী মোল্লা, জিনারদী ইউনিয়নের খোরদেশ আলম, নরসিংদী জেলা শাখার সদস্য ডা. মাসুদ, জিনারদি ইউনিয়নের সভাপতি মো. আবুল বাশার এবং সহ-সম্পাদক মো. শাহিন আলম প্রমুখ কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

http://thesangbad.net/images/2019/November/24Nov19/news/sangbad1.jpg

দুপুরে স্বরণসভায় সভাপতিত্ব করেন সংবাদ সম্পাদক আলতামাশ কবির। অনুষ্ঠান পরিচালনা করেন আহমদুল কবির (মনুমিয়া) স্মৃতি সংসদ’র সাধারণ সম্পাদক কার্তিক চ্যাটার্জী। বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির সভাপতিম-লীর সদস্য মাহমুদুর রহমান বাবু, ঢাকা মহানগর সভাপতি অ্যাডভোকেট এমএ গণি, আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদ চরসিন্দুর ইউনিয়নের সম্পাদক একেএম জাকির হোসেন (বেণু মাস্টার), পাঁচদোনা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের সহ-সভাপতি আলহাজ মনির হোসেন প্রধান, দৈনিক সংবাদের চিফ রিপোর্টার সালাম জুবায়ের, গণতন্ত্রী পার্টির নেতা শরাফত আলী হীরা, আহমদুল কবির (মনুমিয়া) স্মৃতি সংসদের গজারিয়া ইউনিয়ন স্মৃতি সংসদের সদস্য আবদুর রশিদ গাজী প্রমুখ।

আলতামাস কবির বলেন, একটি শিক্ষিত জাতি গড়ে তুলতেই আমরা প্রতিবছর শিক্ষা বৃত্তি প্রদান করে থাকি। এ সময় তিনি নরসিংদী জেলার স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষাত্রীদের হাতে শিক্ষাবৃত্তি তুলে দেন। ১১০ জন মেধাবি শিক্ষাত্রীকে আহমদুল কবির (মনু মিয়া) স্মৃতি সংসদের পক্ষ থেকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

মাহমুদুর রহমান বাবু বলেন, বর্তমান সময়ে স্বার্থের রাজনীতিতে আমরা তার মতো একজন নিস¦ার্থ এবং আদর্শবান অভিভাবকের অভাব বোধ করছি। এখন মানুষ সামান্য সুুবিধার বিনিময়ে তার আদর্শ ত্যাগ করতে চিন্তা করে না। অথচ আহমদুল কবির যখন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তখন এরশাদ তার সঙ্গে দেখা করতে আসেন, এবং তাকে অর্থমন্ত্রী অথবা উপ-রাষ্ট্রপতির পদ দেয়ার বিনিময়ে তার দলে যোগ দিতে বলেন। আহমদুল কবির তখন এরশাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এই ধরনের উদাহরণ বাংলাদেশের রাজনীতিতে বিরল। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিরা বাঙালির কণ্ঠস্বর বন্ধ করতে প্রথম আগুন দিয়েছিল ‘সংবাদ’ পত্রিকার অফিসে। কারণ সেই সময় আহমদুল কবির জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশ এবং বাংলার মানুষের জন্য কাজ করে গেছেন। এখন আমাদের দায়িত্ব তার আদর্শকে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়া।

এমএ গণি বলেন, আহমদুল কবিরের রাজনৈতিক দর্শন জাতীয় গ-ি ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছেছিল। তিনি সাহসিকতার সঙ্গে গণতন্ত্রের চেতনাকে সাধারণ মানুষের কল্যাণে ব্যবহার করে গেছেন।

http://thesangbad.net/images/2019/November/24Nov19/news/sangbad2.jpg

শরাফত আলী হীরা বলেন, আহমদুল কবিরের সান্নিধ্য আমার পিতা এবং বড় ভাইয়ের অভাব দুর করেছিল। তিনি গণতন্ত্রকে প্রাধান্য দিয়ে রাজনীতি করেছেন। এখন আমাদের দায়িত্ব তার রাজনৈতিক আদর্শ পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়া।

আবদুর রশিদ গাজী বলেন, আহমদুল কবির নরসিংদী জেলার উন্নয়নের রুপকার। তার হাত ধরেই এখানে শিল্পায়ন শুরু হয়েছে। তিনি এখানকার সাধারণ মানুষকে ভালোবেসেই এলাকার উন্নয়ন করেছেন।

শিক্ষাবৃত্তি প্রাপ্ত নরসিংদী সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী নাদিয়া সুলতানা বৃত্তি পাওয়া সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, আমি ৯ম শ্রেণী থেকে এই শিক্ষাবৃত্তি পাচ্ছি। প্রতিবছর এই বৃত্তির টাকা দিয়ে আমার শিক্ষা প্রতিষ্ঠানের বেতন পরিশোধ করি। বৃত্তি পাওয়ার পর থেকে আমার শিক্ষাজীবন অনেক সহজ হয়েছে।

ডেইলি মিরর ও এক্সপ্রেসের সাড়ে পাঁচশ কর্মী চাকরি হারাচ্ছেন

সংবাদ ডেস্ক

image

যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী ট্যাবলয়েড ডেইলি মিরর, ডেইলি এক্সপ্রেস ও ডেইলি স্টার (ইউকে) পত্রিকা থেকে সাড়ে পাঁচশ কর্মী ছাঁটাই করছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতিতে পত্রিকার বিক্রি কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেফতারে সম্পাদক পরিষদের তীব্র নিন্দা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মোকাবিলায় অব্যবস্থাপনার সমালোচনা করায় সম্প্রতি সম্পাদকসহ সাংবাদিক, লেখক ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিরুদ্ধে ডিজিটাল...

সাংবাদিকদের করোনাকালীন সহায়তা চেক বিতরণ করলেন তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ ‘প্রধানমন্ত্রী প্রতিশ্রুত’ সাংবাদিকদের করোনাকালীন সহায়তা চেক বিতরণ করছেন।

sangbad ad

সাংবাদিক হয়ে বিচার পাই না সাধারণ মেয়েরা কোথায় যাবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্যাতনকারী, যৌতুকলোভী ও ভ্রূণ নষ্ট করার অভিযোগ তুলে সাবেক স্বামী রেজাউল করিম প্লাবনকে দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন

সাংবাদিক নান্নুর মৃত্যু রহস্য উদ্ঘাটনে পুলিশের তিন সদস্যের কমিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দৈনিক যুগান্তরের অপরাধ বিভাগের প্রধান ও ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) সাবেক সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন নান্নুর

সংবাদপত্র শিল্পের জন্য কিছুই নেই বাজেটে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সংবাদপত্র শিল্পের জন্য আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কোনো সুখবর নেই। করপোরেট কর কমানো, নিউজপ্রিন্ট আমদানিতে শুল্ক কমানো, অগ্রিম আয়কর প্রত্যাহারসহ নানা দাবি থাকলেও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় এসবের কোনো প্রতিফলন পাওয়া যায়নি।

করোনা যুদ্ধে জয়ী সাংবাদিক জাহাঙ্গীরকে ফুলেল শুভেচ্ছা

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

করোনা জয় করে সুস্থ্য জীবনে ফিরে আসায় টাঙ্গাইলের মির্জাপুর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক জাহাঙ্গীর হোসেনকে প্রেসক্লাবের পক্ষ থেকে

করোনায় সংকটে পড়া সাংবাদিকদের জন্য সহায়তার ঘোষণা দিলেন তথ্যমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ করোনায় সংকটে পড়া সাংবাদিকদের জন্য বিশেষ সহায়তার ঘোষণা দিয়েছেন। তথ্যমন্ত্রী বলেন, যারা সম্প্রতি চাকুরিচ্যুত হয়েছেন, গত ৬ মাস ধরে যারা বেকার রয়েছেন, আবার যাদের চাকুরি আছে, কিন্তু দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না -তারা এই এককালীন জনপ্রতি ১০ হাজার টাকা সহায়তার আওতায় আসবেন।

৭০ বছরে ‘সংবাদ’

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িক ও আদর্শবাদী সাংবাদিকতার মুখপত্র ‘দৈনিক সংবাদ’আজ (১৭ মে) ৭০ বছরে পদাপর্ণ করলো।

sangbad ad