• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের প্রতিক্রিয়া

মুনীরুজ্জামান ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী আপসহীন সাংবাদিক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

খন্দকার মুনীরুজ্জামান ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী আপসহীন সাংবাদিক। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। আমৃত্যু মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল চিন্তার বিকাশে অবিচল ছিলেন। তিনি ছিলেন আদর্শে অনড়, নীতিবান সাংবাদিক। তার মৃত্যুতে দেশের সাংবাদিকতা ও প্রগতিশীল আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সাংবাদিকরা। তারা বলেন, খন্দকার মুনীরুজ্জামান দেশের প্রতিটি প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে অসামান্য অবদান রেখেছেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনেও তিনি সক্রিয়ভাবে অংশ নিয়েছেন।

জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে বেলা তিনটায় দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক, বিশিষ্ট কলামিস্ট ও মুক্তিযোদ্ধা খন্দকার মুনীরুজ্জামানের দ্বিতীয় দফা জানাজা ও শেষ শ্রদ্ধা জানিয়ে দেশের বিশিষ্ট সাংবাদিক ও সাংবাদিক নেতারা এ মন্তব্য করেন। নয়াপল্টন জামে মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দফা জানাজা শেষে মঙ্গলবার (২৪ নভেম্বর) বিকেলে খন্দকার মুনীরুজ্জামানকে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে বেলা তিনটার দিকে জাতীয় প্রেসক্লাব মাঠে দেশের বিশিষ্ট সাংবাদিক, সংবাদ পরিবার, সাংস্কৃতিক কর্মী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সাংবাদিক নেতা ও বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধি তার জানাজায় অংশগ্রহণ করেন। এরপর খন্দকার মুনীরুজ্জামানের মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বিশিষ্ট নাগরিকদের শ্রদ্ধা শেষে ঢাকা জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশের একটি চৌকস দল মুক্তিযোদ্ধা মুনীরুজ্জামানকে ‘গার্ড অব অনার’ প্রদর্শন করেন।

খন্দকার মুনীরুজ্জামানকে শেষ শ্রদ্ধা জানিয়ে দৈনিক সংবাদের সম্পাদক আলতামাশ কবির বলেন, ‘তার মতো একজন নিষ্ঠাবান, নীতিবান, আদর্শে অনড়, ব্যবহারে অমায়িক, ভদ্রলোক পাওয়া কষ্টকর। ওনার শূন্যতা কখনও পূরণ হবে না। ওনি বীর মুক্তিযোদ্ধা ছিলেন। আমরা ওনার পরিবারের পাশে থাকব।’

মুনীরুজ্জামানের প্রতি স্মৃতিচারণ করে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক নঈম নিজাম বলেন, ‘মুনীর ভাই সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি সংগঠনের গঠনতন্ত্র তৈরিতেও গুরুত্বপূর্ণ কাজ করেছেন। তার মৃত্যুতে আমরা একজন অসাম্প্রদায়িক সম্পাদককে হারালাম। তার মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, ‘মুনীরুজ্জামান সেই মানুষ, যিনি সময়ের আগে চলতেন। তিনি অসাম্প্রদায়িক চিন্তায় বিশ্বাসী ছিলেন। তার মৃত্যুতে আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, ‘বাংলাদেশের প্রতিটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক আন্দোলনে তার সক্রিয় ভূমিকা ছিল। তার মৃত্যুতে জাতীয় প্রেসক্লাব গভীরভাবে শোকাহত।’

সাংবাদিক নেতারা আরও বলেন, স্বাধীন সাংবাদিকতার বিকাশ ও রক্ষায় এবং গণমাধ্যমকে গণমানুষের দর্পণে পরিণত করতে মুনীরুজ্জামানের অবদান অনস্বীকার্য। তিনি পাকিস্তান আমলে দেশের স্বাধীনতার জন্য ও বাংলাদেশ আমলে গণতন্ত্র, সাম্প্রদায়িক সম্প্রীতি ও শ্রমিকের স্বার্থ রক্ষার সংগ্রামে সামনের সারির যোদ্ধা ছিলেন।

জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সদস্য খন্দকার মুনীরুজ্জামানের জানাজা শেষে প্রেসক্লাব মাঠে তার মরদেহে বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে জাতীয় প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন শ্রদ্ধা জানান। এরপর দৈনিক সংবাদ পরিবারের পক্ষ থেকে সম্পাদক আলতামাশ কবির ও ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন, আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির সাংস্কৃতিক সম্পাদক ও সংসদ সদস্য অ্যাডভোকেট অসিম কুমার উকিল ও কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাউসার, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের পক্ষ থেকে তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, সম্পাদক পরিষদের পক্ষ থেকে সাধারণ সম্পাদক নঈম নিজাম, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে শান্তনু মুখার্জি, দৈনিক অবজারভারের পক্ষ থেকে সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) পক্ষ থেকে সাধারণ সম্পাদক শাহ আলম এবং প্রেসিডিয়াম সদস্য আবদুলাহ কাফী রতন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বিএফইউজে’র মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদুল আলম খান তপু, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী, ডিইউজে’র সাবেক সভাপতি ও দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, খন্দকার মুনীরুজ্জামানের বড় ভাই ও সাংবাদিক খন্দকার রফিকুজ্জামান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান শ্রদ্ধা জানান। বাংলাদেশ প্রেস কাউন্সিল ও প্রেস ইনস্টিটিউট (পিআইবি), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই)-এর পক্ষ থেকেও মুনীরুজ্জামানের মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এছাড়া গণতন্ত্রী পার্টির পক্ষ থেকে সভাপতিমন্ডলীর সদস্য মাহমুদুর রহমান বাবু ও অ্যাডভোকেট আবদুল গফুর, ন্যাপ’র (ন্যাশনাল আওয়ামী পার্টি) পক্ষ থেকে সংগঠনের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পরিতোষ দেবনাথ ও সম্পাদকমন্ডলীর সদস্য হাসান কামরুল, সম্মিলিত সামাজিক আন্দোলনের পক্ষে সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন সামছু, সম্পাদকমন্ডলীর সদস্য আবদুর রাজ্জাক এবং ডা. অসীত বরন বীর, উদীচী শিল্পী গোষ্ঠীর পক্ষে সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে ও সঙ্গীতা ইমাম, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) পক্ষে সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আলী হোসেন, দফতর সম্পাদক আজিজুর রহমান আজিজ এবং প্রচার সম্পাদক শরীফ মিয়া, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষে সহ-সভাপতি আবদুর রাজ্জাক ও অর্থ সম্পাদক কাজী রুহুল আমীন এবং কার্যকরী সদস্য আলী হোসেন, ঢাকাস্থ ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ফোরাম ও সরাইল সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রগতিশীল সাংবাদিক খন্দকার মুনীরুজ্জামানের মরদেহে শেষ শ্রদ্ধা জানানো হয়।

আরএফইডির নেতৃতে সোমা-কাজী জেবেল

সংবাদ অনলাইন ডেস্ক

image

নির্বাচন কমিশন (ইসি) বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডির নেতৃত্বে এসেছেন চ্যানেল আইয়ের সোমা ইসলাম ও দৈনিক যুগান্তরের কাজী জেবেল।

করোনায় মারা গেলেন সাংবাদিক আফজাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চ্যানেল নাইনের সাবেক রিপোর্টার ও ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) গবেষণা সহযোগী মুহাম্মদ আফজালুর রহমান (আফজাল মুহাম্মদ) মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি। এর মাধ্যমে বেসরকারি স্যাটেলাইট চ্যানেলটি নবম বর্ষে

sangbad ad

এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি আগামীকাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এশিয়ান টিভির ৮ম বর্ষপূতি আগামীকাল। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে

বাবার কবরের পাশে শায়িত হলেন সাংবাদিক হিলালী ওয়াদুদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজ পত্রিকার সিনিয়র সাব-এডিটর হিলালী ওয়াদুদ চৌধুরীকে নীলফামারীর ডোমারে পারিবারিক

‘সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত দাবি’

সংবাদ অনলাইন ডেস্ক

image

খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক সততা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যার মামলার পুনঃতদন্ত ও ন্যায়বিচার দাবি করেছেন সাংবাদিক, রাজনীতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। তারা বলেছেন, মানিক সাহার খুনিরা ধরা ছোঁয়ার বাইরে থাকায় স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে।

সাংবাদিক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

দৈনিক ভোরের কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি

শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত মিজানুর রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) বাদ জোহর রাজধানীর মিরপুরে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রেসক্লাবে মিজানুর রহমান খানের জানাজা সম্পন্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক