• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২১ অক্টোবর ২০১৮

 

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৩ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল হুদার দায়ের করা মামলা তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (৩ অক্টোবর) আদালত থেকে মামলার নথিপত্র তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশন দুদকে পাঠানো হয়। দুদক মামলার নথিপত্র পেয়ে তদন্ত কর্মকর্তা নিয়োগ করেন। দুদক কমিশন মামলাটি তদন্তের জন্য দায়িত্ব দেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে। তদারকি কর্মকর্তা হিসেবে দুদকের মহাপরিচালক খান মো. নুরুল আমিন দায়িত্ব পালন করবেন।

বুধবার দুদক কার্যালয়ে চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের বলেন, সাবেক বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে ওই মামলার নথিপত্র পেয়েছে দুদক। যদিও ইতোমধ্যে মামলার তদন্ত শুরু হয়ে গেছে। তদন্ত কর্মকর্তা মামলাটি তদন্ত করে বিচার-বিশ্লেষণ করবে। আইনের বাইরে যাওয়া যাবে না।

গত ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় সাবেক বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে বিএনপি থেকে বেরিয়ে গঠন করা নতুন রাজনৈতিক দলের বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা মামলা করেন। ২৮ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের শাহবাগ থানার জেনারেল রেকর্ডিং (জিআর) শাখায় মামলাটি পাঠানো হয়। মামলাটি দুর্নীতির অভিযোগের হওয়ায় পরে দুদকে পাঠানো হয়। মামলার এজাহারে তিনি এসকে সিনহার বিরুদ্ধে ৩ কোটি ২৫ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগ করেন।

দুদক চেয়ারম্যান বলেন, আইনের বাইরে যাওয়া যাবে না। তদন্ত কর্মকর্তা কী করবেন তা আমি বলতে পারব না। আমি তো অভিযোগ বিচার-বিশ্লেষণ এখনও করতে পারিনি। এটি আদালতের মাধ্যমে দুদকে এসেছে। আদালত তো কিছু না বুঝে আমাদের দেয়নি। তদন্ত আমাদের করতে হবে, এটা স্বতঃসিদ্ধ। কিছু একটা না থাকলে আদালত আমাদের দেবে না।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, তদন্ত কর্মকর্তা যদি মনে করেন, তাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন, তাহলে তাকে যথারীতি জিজ্ঞাসাবাদ করবে। সেটা কীভাবে করবে, তদন্ত কর্মকর্তা নির্ধারণ করবে। তবে জিজ্ঞাসাবাদ করা ম্যান্ডেটরি না। এ মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে দেশে এনে জিজ্ঞাসাবাদ করার সুযোগ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশের আইনে সব ব্যবস্থা রয়েছে। আনার প্রক্রিয়া ইন্টারন্যাশনাল কনভেনশনে আছে। তবে এটা অনেক পরের বিষয়।

দুদক চেয়ারম্যান ফারমার্স ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়ে বলেন, ফারমার্স ব্যাংক থেকে ঋণ নিয়ে এসকে সিনহার ব্যাংক হিসাবে ৪ কোটি টাকা জমা সংক্রান্ত অনুসন্ধান শেষ পর্যায়ে। এ অনুসন্ধানের আগত ব্যক্তি যেই জড়িত হোক আমরা আইন অনুসারে ব্যবস্থা নিবো। এসকে সিনহার ভাইয়ের বিষয়ে বলেন, আপনাদের কাছে থেকে যতটুকু তথ্য পাওয়া সেখানে দেখা যায় ২ লাখ ৮০ হাজার ডলারে একটি বাড়ি ক্রয় করা হয়েছে। আমরা যতটুকু বুঝেছি দুই বছর আগে যখন কোন ব্যক্তি কোন দেশে যান, তাহলে তার পক্ষে নাগরিক হওয়া সম্ভব না। যেহেতু তিনি নাগরিক হতে পারেননি, সেহেতু তার অবৈধ সম্পদ দেখার বিষয়টি আমাদের দায়িত্ব। সে কারণে অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে তদন্ত শুরু করেছি।

মামলায় বলা হয়, ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে নাজমুল হুদা ও তার স্ত্রীর বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়। যার মধ্যে দুর্নীতির একটি মামলা ২০১৬ সালের ২৩ মার্চ হাইকোর্ট বাতিল করেন। পরবর্তীতে ২০১৭ সালের ৭ জুন সুরেন্দ্র কুমার সিনহা দুদকের লিভ টু আপিল খারিজ করেন। এমন পরিস্থিতিতে একটি পত্রিকায় ‘জামিন ছাড়াই বছর পার নাজমুল হুদা ও স্ত্রীর’ শিরোনামে গত ৩০ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ হয়। সেখানে দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে বলে উল্লেখ করা হয়। পরে আপিল বিভাগে খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে। তৎকালীন প্রধান বিচারপতি এসকে সিনহা তার জমাদারের মাধ্যমে ২০১৭ সালের ২০ জুলাই ডেকে নিয়ে যান এবং বলেন, একজন সংসদ সদস্য তাকে নগদ ২ কোটি টাকা দিতে চেয়েছেন যদি একটি মামলায় নাজমুল হুদার সাজা নিশ্চিত করেন। যাতে করে তিনি নির্বাচনে অযোগ্য হন। যদি ২ কোটি টাকা এবং আপিল বিভাগে ব্যারিস্টার হুদার প্রদত্ত আড়াই কোটি টাকার একটি ব্যাংক গ্যারান্টির রিলিজ আবেদনের বিপরীতে ব্যাংক গ্যারান্টির ১ কোটি ২৫ লাখ টাকা প্রদান করেন তবে তিনি ও তার স্ত্রীর মামলাগুলোয় মুক্তির ব্যবস্থা নিবেন। যদি না দেন, তবে ব্যাংক গ্যারান্টিতে উল্লেখিত হাইকোর্টের মামলার পুনঃশুনানি করবেন এবং ব্যাংক গ্যারান্টি রিলিজের পথ বন্ধ করে দেবেন। এই প্রস্তাবে তিনি সম্মত না হওয়ায় রায় পাল্টে দিয়েছেন।

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা। পঁচাত্তরের

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতীর মাধ্যমে ৪ কোটি টাকার ঋন দেওয়া এবং ওই ঋনের টাকা সাবেক প্রধান বিচারপতির

sangbad ad

তদন্ত কর্মকর্তা জবাব দিতে পারেননি কি কারণে মোজাম্মেলকে গ্রেফতার দেখানো হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

চাঁদাবাজির মামলার পর যাত্রীকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী কিভাবে

হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা সব অবৈধ স্থাপনা

আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার আদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি

যুদ্ধাপরাধে ৩৫তম রায়ের অপেক্ষা

image

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৫ তম রায় অপেক্ষমান

গুজবের মামলায় গ্রেফতার ফারিয়া তিনদিনের রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার কফিশপ মালিক ফারিয়া মাহজবিনকে

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

আদালত বার্তা পরিবেশক

image

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ এনে করা মামলায় এবার পুলিশ রিমান্ডে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুৎফুন্নাহার লুমাকে। সিরাজগঞ্জ

sangbad ad