• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২১ অক্টোবর ২০১৮

 

মায়ের গর্ভেই সন্তানকে দুই খণ্ড করার ঘটনায় গঠিত কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৪ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে এক প্রসূতির অস্ত্রোপচারের সময় গর্ভে থাকা সন্তানকে দুই খণ্ড করার ঘটনায় দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটির দুই সদস্য হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের প্রধান এবং জাতীয় অধ্যাপক শায়লা খাতুন। একইসঙ্গে কুমিল্লার সিভিল সার্জন এবং মেডিক্যাল কলেজের পরিচালককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে ৫ ডাক্তারকে পুনরায় আগামী ১১ এপ্রিল হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার (৫ এপ্রিল) এ ঘটনায় কুমিল্লার সিভিল সার্জন ও ডাক্তারসহ তলব করা ৭ জন হাজিরের পর বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে হাজির হওয়া ব্যক্তিরা হলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, কুমিল্লার সিভিল সার্জন, গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. করুণা রানী কর্মকার, ডা. নাসরিন আক্তার পপি, ডা. জানিবুল হক, ডা. দিলরুবা শারমিন ও ডা. আয়েশা আফরোজ। বিবাদীদের পক্ষে আইনজীবী আবদুল মতিন খসরু আদালতে ওই ঘটনায় কুমিল্লা মেডিকেল কলেজের করা প্রতিবেদন আদালতে তুলে ধরেন। এরপর আদালত বলেন, যেহেতু এ প্রতিবেদনটি তিনজনের করা। সেহেতু আমরা চাচ্ছি বাইরে কাউকে দিয়ে করা একটি তদন্ত প্রতিবেদন আসুক। এরপর আদালত দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে আদেশ দেন।

এর আগে ২৫ মার্চ কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এক প্রসূতির অস্ত্রোপচারের সময় গর্ভে থাকা সন্তানকে দুই খণ্ড করার ঘটনায় সিভিল সার্জন, ডাক্তারসহ সাতজনকে তলব করে হাইকোর্ট। একইসঙ্গে ৪ এপ্রিল তাদের আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। পাশাপাশি এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত। দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছিল। জাতীয় দৈনিকে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হক স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। এ বিষয়ে কয়েকটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদুজ্জামান। তার সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার ফারহানা ইসলাম খান, আনিসুল হাসান ও সেগুফতা তাবাসসুম আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কুমিল্লার মুরাদনগর উপজেলার সফিক কাজী নামের এক ব্যক্তির স্ত্রী জুলেখা বেগমের প্রসব বেদনা উঠলে গত ১৭ মার্চ রাতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। ওই দিন তিনি প্রসব বেদনায় ছটফট করলেও চিকিৎসকরা অস্ত্রোপচারের কোনো উদ্যোগ নেননি। পরদিন (১৮ মার্চ) দুপুরে তার অস্ত্রোপচার হয়। এরপর মৃত যে নবজাতককে পরিবারের হাতে তুলে দেওয়া হয়, তার দেহ থেকে মাথা বিচ্ছিন্ন ছিল। এছাড়া জুলেখার জরায়ু কেটে ফেলা হয় বলেও জানান পরিবারের সদস্যরা।

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা। পঁচাত্তরের

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল

sangbad ad

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতীর মাধ্যমে ৪ কোটি টাকার ঋন দেওয়া এবং ওই ঋনের টাকা সাবেক প্রধান বিচারপতির

তদন্ত কর্মকর্তা জবাব দিতে পারেননি কি কারণে মোজাম্মেলকে গ্রেফতার দেখানো হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

চাঁদাবাজির মামলার পর যাত্রীকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী কিভাবে

হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা সব অবৈধ স্থাপনা

আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার আদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি

যুদ্ধাপরাধে ৩৫তম রায়ের অপেক্ষা

image

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৫ তম রায় অপেক্ষমান

গুজবের মামলায় গ্রেফতার ফারিয়া তিনদিনের রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার কফিশপ মালিক ফারিয়া মাহজবিনকে

sangbad ad