• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের সংঘর্ষে দুই শ্রমিক মৃত্যুর ঘটনার মামলায় গ্রেফতার তুহিনের জামিন

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১১ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকার ৮ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগের দুই শীর্ষ নেতার সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২ শ্রমিকের মৃত্যুর ঘটনায় করা মামলায় সংসদ সদস্য জাহাঙ্গির কবির নানকের সমর্থক হিসেবে পরিচিত যুবলীগের আদাবর থানার আহবায়ক আরিফুর রহমান তুহিনকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে সংঘর্ষের ঘটনায় আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী সাদেক খানের মিছিলে থাকা দুই শ্রমিক আরিফ ও সুজনের মৃত্যুর ঘটনায় সুজনের বাবা ওমর ফারুক বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা করেন। পুলিশ মামলাটি পেনাল কোডে রুজু করে। ওই মামলায় যুবলীগের আদাবর থানার আহবায়ক আরিফুর রহমান তুহিনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদের জন্য অনুমতি চেয়ে রোববার (১১ নভেম্বর) আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করে পুলিশ। তবে আদালত রিমান্ড আবেদন না মঞ্জুর করে ২ হাজার টাকা মুচলেকায় তুহিনকে জামিন দেয় বলে আদালত সূত্রে জানা গেছে।

এদিকে দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় আদাবর ও মোহাম্মদপুর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। মনোনয়ন নিয়ে সাবেক প্রতিমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং উত্তর মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাদেক খানের গ্রুপের মধ্যে সংঘর্ষে দুই শ্রমিকের মৃত্যুর ঘটনায় দলের শীর্ষ পর্যায় ক্ষুব্ধ বলে জানা গেছে। প্রধানমন্ত্রীও ঘটনায় জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন বলে শনিবার সন্ধায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। দুই নির্মাণ শ্রমিকের পরিবারের সঙ্গে শনিবার স্থানীয় কাউন্সিলর রাজীবের কার্যালয়ে দেখা করেন সংসদ সদস্য জাহাঙ্গির কবির নানক। দলের পক্ষ থেকে দুই নির্মান শ্রমিকের দাফনের খরচের জন্য ২০ হাজার করে ৪০ হাজার টাকা দেওয়া হয়।

মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল উদ্দিন মীর জানান, শনিবার মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে দুই নির্মান শ্রমিকের মৃত্যুর ঘটনায় আরিফের বাবা বাদী হয়ে মামলা দায়ের করেছেন। ওই মামলায় আদাবর থানা যুবলীগের আহ্বায়ক তুহিনকে গ্রেফতার করা হয়েছে। তাকে পাঁচদিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

ওসি বলেন, সংঘর্ষ মোহাম্মদপুর ছাড়া আদাবার থানা এলাকায়ও হয়েছে । ‘আমরা ঘটনাস্থল থেকে সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছি। ওই সিসি ফুটেজ সংগ্রহ করে তা পর্যালোচনা চলছে। দুই নির্মান শ্রমিক কিভাবে মারা গেলেন কারা হামলা চালিয়েছিলো তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে। ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

পুলিশের একটি সূত্র জানায়, শনিবার রাতে যে মামলা হয়েছে ওই মামলার বাদী নির্মান শ্রমিক সুজনের বাবা ফারুক হোসেন। মামলা ধারা দেওয়া হয়েছে ১৪৩, ৩২৩,৩২৪,৩০৪,১০৯। পেনাল কোড ১৮৬০ এ বলা হয়েছে পরস্পর যোগসাজগে বেআইনী জনতাবন্ধে আক্রমন করিয়া সাধারণ ও গুরুত্বর জখমসহ অপরাধজনক নরাহত্যা করার অভিযোগ। মামলায় অজ্ঞাত ২০ থেকে ২৫ জনকে আসামী হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে আদালত সূত্র জানায়, রোববার মোহাম্মদপুর থানার মামলায় গ্রেফতার আদাবর যুবলীগ আহবায়ক আরিফুল ইসলাম তুহিনকে আদালতে হাজির করা হয়। পুলিশের পক্ষ থেকে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করা হয়। পরে তুহিনের পক্ষে আইনজীবিরা জামিন আবেদন করেন। আদালত শুনানী থেকে পুলিশের রিমান্ড আবেদন না মঞ্জুর করে ২ হাজার টাকা মুচলেকায় যুবলীগ আহবায়ক তুহিনকে জামিন দেন।

এ বিষয়ে কাউন্সিলর রাজীব টেলিফোনে সংবাদকে জানান, দুই নির্মাণ শ্রমিক এসে শনিবার সন্ধায় তার কার্যালয়ে দেখা করেন। দুই নির্মান শ্রমিকের বাড়ি লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে। যেহেতু আমার পৈত্রিক বাড়িও একই এলাকায়। তাই দলীয়ভাবে দুই নির্মান শ্রমিকের দাফনসহ অন্যান্য কাজ করার জন্য তাদের পরিবারের কাছে ২০ হাজার করে ৪০ হাজার টাকা দেওয়া হয়েছে। পরিবারের সদস্যরা লাশ নিয়ে গ্রামের বাড়ি গেছেন। ঢাকায় ফিরলে তাদের পরিবারকে আরো সহযোগিতা করা হবে।

মনোনয়ন প্রত্যাশী ঢাকা মহানগর উত্তর আওয়ামীলীগের সাদেক খান টেলিফোনে সংবাদকে জানান, তিনি মনোনয়ন নেয়ার জন্য ধানমন্ডি দলীয় সভানেত্রীর কার্যালয়ে অবস্থান করছিলেন। তার সমর্থনে আদাবর ও মোহাম্মর এলাকা থেকে পিক্যাপে করে আওয়ামীলীগের দলীয় নেতাককর্মীরা যাচ্ছিলেন। ওই সময় আদাবর থানা যুবলীগের আহবায়ক আরিফুর ইসলাম তুহিনসহ একটি গ্রুপের নেতৃত্বে তার সমর্থিত আওয়ামীলীগ নেতাকর্মীদের উপর অতর্কিত হামলা হয়। হামলাকারীরা তার সমর্থিত আওয়ামীলীগের নেতাকর্মীদের বেধরক মারপিট করে।

সাদেক খান জানান, নিহত দুই নির্মান শ্রমিক আরিফ ও সুজন আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত। তার সমর্থকদের সঙ্গে আরিফ ও সুজনও ছিলেন। তারা যে গাড়িতে ছিলো সেই পিক্যাপে হামলা চালালে তারা প্রাণ বাচাঁতে পালাতে গিয়েই গাড়ি চাপা পড়ে। এর দ্বায় সম্পূর্ণ হামলাকারীদের। কারণ হামলাকারীরা হামলা না করলে এমন ঘটনা ঘটনে না। ওই হামলায় আমার সমর্থিত আওয়ামীলীগের আরও ১৫ থেকে ২০ জন এখনো চিকিৎসাধীন রয়েছে সোহরাওয়ার্দীসহ বিভিন্ন হাসপাতালে । আমি গতকালও আহতদের দেখতে গিয়েছি। নিহত সুজন ও আরিফের পরিবারেরও খোজ খবর নিয়েছি। নিহত দুই পরিবারের জন্য যা করনীয় তা আমি করবো।

আওয়ামীলীগের একটি সূত্র জানিয়েছে, নিহত দুই শ্রমিকের পরিবারের সঙ্গে শনিবার সন্ধায় বর্তমান সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক কাউন্সিলর রাজিবের কার্যালয়ে দেখা করেন। তিনি দুই নির্মান শ্রমিকের পরিবারের সঙ্গে কথা বলেন। তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। দুই নির্মান শ্রমিকের বাড়ি ভোলার লালমোহনে। তারা মোহাম্মদপুর এলাকায় নির্মাণ শ্রমিকের কাজের সঙ্গে জড়িত। শনিবার তারা মিছিলে অংশ নেয়। এ বিষয়ে রোববার ঢাকা ৮ আসনের বর্তমান এমপি ও আগামী নির্বাচনে পুনরায় মনোনয়ন প্রত্যাশী জাহাঙ্গির কবির নানককে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। ফলে তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

গত শনিবার ঢাকা ৮ আসনে মনোনয়ন প্রত্যাশী বর্তামন এমপি জাহাঙ্গির কবির নানক ও ঢাকা উত্তর মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাদেক খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘষের এক পর্যায়ে ছাদেক খানের সমর্থকদের মিছিলে হামলা করে নানকের সমর্থিত আওয়ামীলীগের একটি গ্রুপ হামলা চালায়। এক পর্যায়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাধে। সংঘর্ষ চলাকালে সাদেক খানের সমর্থিত আওয়ামীলীগের একটি গ্রুপ পিক্যাপভানে করে যাওয়ার সময় নভোদা হাউজিং এলাকায় নানকের সমর্থকরা হামলা চালায়। ওই হামলা থেকে বাচতে পিক্যাপ ভ্যানে থাকা আওয়ামীলীগের কর্মীরা পালানোর চেস্টা করে। এ সময় তাদের বহনকারী পিক্যাপ ভ্যানি ঘুরানোর সময় ওই ভ্যানের চাকার নিচে চাপা পড়ে সাদেক খানের সমর্থক সুজন ও আরিফ নামের দুই নির্মান শ্রমিক। পরে তারা মারা যান।

ভিকারুননিসার শিক্ষক হাসনা হেনার জামিনে মুক্তি পেলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রভাতী শাখার শিক্ষক হাসনা হেনা জামিনে মুক্তি পেয়েছেন। সোমবার

ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনার জামিন

আদালত বার্তা পরিবেশক

image

ছাত্রী আত্মহত্যায় প্ররোচনা দেয়ার মামলায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা

আদালতের রায়ে নির্বাচনের পথ বন্ধ দুই ডজনের বেশি নেতার

নিজস্ব বার্তা পরিবেশক

দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাইকোর্টের দেয়া আদেশ

sangbad ad

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

উচ্চ আদালতের এক আদেশে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন ও সাবেক

গুলশান হলি আর্টিজান মামলায় ৮ আসামির বিচার শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায় ৮ আসামির

সাত খুন মামলা : হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ যেকোন সময়

নিজস্ব বার্তা পরিবেশক

image

নারায়ণগঞ্জের সাত খুন মামলায় ১৫ আসামির ফাঁসির আদেশ বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়

দীপন হত্যা অভিযোগপত্র দাখিল

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফীন দীপন হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন

সুন্দরবনে হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুন্দরবনের ২২টি হরিণ শিকারের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতক্ষীরার

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি হালিমুল হক মিরুর জামিন মঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যা মামলার প্রধান আসামি সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার

sangbad ad