• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় ফারুকসহ ৩ জন কারাগারে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ছাত্রলীগ নেতাকর্মীদের হামলায় আহত কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানকে আটক করার ১ দিন পর গ্রেফতার দেখিয়েছে পুলিশ। দুই মাস আগে শাহবাগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের সময় রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা ৫ মামলার এক মামলায় ফারুক হাসানকে গ্রেফতার দেখিয়ে মঙ্গলবার (৩ জুলাই) আদালতে পাঠায় শাহবাগ থানা পুলিশ।

সংবাদের আদালত বার্তা পরিবেশক জানান, মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক বাহাউদ্দীন ফারুকী ফারুক হাসানসহ আসামিদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। এসময় আসামিদের আইনজীবী ছিল না এবং জামিনের কোন আবেদনও করা হয়নি।

ফারুক ছাড়াও ওই মামলায় আরো দুজনকে গ্রেফতার দেখানো হয়েছে। এনিয়ে কোটা সংস্কারের দাবীতে আন্দেরত সংগঠনের দুই যুগ্ম আহবায়কসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে গ্রেফতার হওয়ার যুগ্ম আহবায়ক মুহম্মদ রাশেদ খান পুলিশ রিমান্ডে আছে।

এদিকে কোটা সংস্কার আন্দোলনের সাথে সম্পৃক্ত ছাত্র ছাত্রীদের বিভিন্ন স্থানে মারপিট ও নাজেহাল করার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতে শুরু করেছে। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এলাকায় কয়েকজন ছাত্রকে রাস্তায় ফেলে নির্মমভাবে মারপিট করে হাত পা ভেঙ্গে দেয়ার পর পুলিশের হাতে তুলে দেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

শাহবাগ থানার ওসি আবুল হাসান জানান, ফারুককে গ্রেফতার করেছে ডিবি। কোট সংস্কার আন্দোলন সংক্রান্ত যতো মামলা আছে সব মামলা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ডিবি তদন্ত করছে। তাই যে মামলায় ফারুককে গ্রেফতার করা হয়েছে ওই মামলা ডিবিতে থাকায় ডিবিই ফারুককে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠিয়েছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরকারি চাকরির কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। রাতভর ওই সংঘর্ষের এ পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে প্রায় সব কিছু ভাঙচুর করা হয়। এসব ঘটনায় পাঁচটি মামলা দায়ের করা হয়। ওই মামলার একটিতে ফারুককে গ্রেফতার দেখানো হয়েছে। ফারুকের সঙ্গে তরিকুল ইসলাম ও জসীম নামে আরও দুজনকে ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করেন ডিবির পরিদর্শক বাহাউদ্দিন ফারুকী। আদালতে দেওয়া প্রতিবেদনে ডিবির পরিদর্শক বাহাউদ্দিন বলেছেন, ৯ এপ্রিলের মামলায় গ্রেফতার এই তিনজন গত ৩০ জুন কোটা সংস্কার আন্দোলনবিরোধীদের হাতে জখম হয়েছিলেন।

কোটা সংস্কারের দাবী আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা ও গ্রেফতার নির্যাতন বন্ধের দাবীতে গত সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদের ব্যানারে। ওই অনুষ্ঠানে হামলা চালিয়ে সমাবেশ পন্ড ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদের যুগ্ম আহবায়ক ফারুক হোসেনকে পিটিয়ে আহত করে ছাত্রলীগের কর্মীরা। পরে ছাত্রলীগের এক নেতা মোটর সাইকেলে ফারুক হাসানকে তুলে নিয়ে শাহবাগ থানায় গিয়ে পুলিশের হাতে দেওয়া হয়। এর পর থেকে পুলিশ ফারুককে আটক বা গ্রেফতারের কোন তথ্য না জানানোর কারণে উদ্বিগ্ন হয়ে পড়ে ফারুক হাসানের পরিবারের সদস্যরা এবং সহপাঠিরাও। এমন পরিস্থিতিতে ৯ এপ্রিলের শাহবাগ থানা পুলিশের করা মামলায় মঙ্গলবার ফারুক হাসানকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হলো। ফারুক হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী(সলিমুল্লাহ মুসলিম হল) । তার বাড়ি ঠাকুরগাঁও জেলায়। এর আগে তথ্য প্রযুক্তি আইনে করা একটি মামলায় ভাষানটেক এলাকা থেকে গ্রেফতার করা হয়েছিল বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদের আরেক যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে। ওই মামলায় তাকে রিমান্ড হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি।

ফারুকের বড় ভাই আরিফুল ইসলাম বলেন, মঙ্গলবার সকাল থেকে কয়েকটি থানায় ঘুরেও ভাইয়ের খোঁজ পাননি তিনি। শাহবাগ থানা, নিউ মার্কেট থানা, রমনা থানা ও ডিবির কার্যালয়ে গিয়ে খোঁজ নেন। তারা সবাই বলেছে, তাদের ওখানে ফারুক নেই৷ শাহবাগ থানায় জিডি করতে চেয়েছি, কিন্তু তারা আমার জিডি গ্রহণ করেনি। থানা থেকে একজন আমাকে বলেছে, কোর্টে গিয়ে খোঁজ নিতে। পরে জানতে পারি তাকে একটি পুরোনো মামলায় গ্রেফতার দেখিয়ে কোর্টে পাঠানো হয়েছে।

সুন্দরবনে হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুন্দরবনের ২২টি হরিণ শিকারের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতক্ষীরার

মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের সংঘর্ষে দুই শ্রমিক মৃত্যুর ঘটনার মামলায় গ্রেফতার তুহিনের জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার ৮ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগের দুই শীর্ষ নেতার সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি হালিমুল হক মিরুর জামিন মঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যা মামলার প্রধান আসামি সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার

sangbad ad

বিহারিদের উচ্ছেদ করা নিয়ে রুল খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

পূর্ব নোটিশ ব্যতীত নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারিদের উচ্ছেদ করা যাবে না বলে

জাবালে নূরের মালিক ও চালকসহ ৬ জনের বিচার শুরু

আদালত বার্তা পরিবেশক

image

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা। পঁচাত্তরের

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতীর মাধ্যমে ৪ কোটি টাকার ঋন দেওয়া এবং ওই ঋনের টাকা সাবেক প্রধান বিচারপতির

sangbad ad