• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

না’গঞ্জে

ব্যবসায়ী হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

সংবাদ :
  • প্রতিনিধি, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার কাশিপুর এলাকায় ব্যবসায়ী আবদুল হালিম উদ্দিন হত্যা মামলার রায়ে ৪ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আদালত লাশ গুম করার অভিযোগে প্রত্যেক আসামিকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেন। মামলায় অপরাধ প্রমাণিত না হওয়ায় ৩ আসামিকে বেকসুর খালাস দেয়া হয়েছে।

বুধবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আনিসুর রহমান এই রায় প্রদান দেন। রায় প্রদানকালে ৭ আসামিদের মধ্যে ৩ আসামি উপস্থিত ছিল এবং ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৪ আসামি উচ্চ আদালত থেকে জামিনপ্রাপ্ত মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলো- সাদেকুর রহমান, মো. ইকবাল হোসেন, সোহাগ এবং বাবু কাজী। বেকসুর খালাসপ্রাপ্তরা হলো- মোক্তার হোসেন, মো. মেহেদী ও আবুল হোসেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ফতুল্লার কাশিপুর দেওয়ানবাড়ি এলাকার হাজী আফসার উদ্দিনের ছেলে ইলেকট্রনিক্স ব্যবসায়ী হালিম উদ্দিন কয়লা ব্যবসার উদ্দেশ্যে পাঁচ লাখ টাকা দেয় তার বন্ধু একই এলাকার ইকবালকে। কিন্তু দীর্ঘদিন যাবৎ ইকবাল হালিমের টাকা নিজ ব্যবসায় খাটিয়েও কোন লভ্যাংশ না দেয়ায় হালিম কয়েক দফায় তার টাকা ফেরত চায়। ২০১৪ সালের ১৫ আগস্ট ইকবাল টাকা ফেরত দেয়ার কথা বলে হালিমকে তার বাসায় এসে দেখা করতে বলে। হালিম ওইদিন তার স্ত্রীকে টাকা আনতে যাওয়ার কথা বলে ইকবালের বাড়ির উদ্দেশ্যে বাসা থেকে বের হয়ে নিখোঁজ হয়। এদিকে হালিম ইকবালের বাড়িতে গেলে পূর্ব থেকেই তাকে হত্যার পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে ছয়-সাতজন বন্ধুসহ বাসায় অবস্থান নেয় ইকবাল। হালিম তার বাসায় উপস্থিত হলে ইকবাল পূর্ব পরিকল্পনা অনুযায়ী প্রথমে তার মাথায় হাতুড়ি দিয়ে আঘাত করে। এতে হালিম গুরুতর আহত হলে তাকে গলা কেটে হত্যার পর লাশ পাঁচ টুকরো করে বস্তায় ভরে একটি ডোবায় ফেলে দিয়ে আসে। ঘটনার একদিন পর ১৭ আগস্ট ডোবা থেকে হাত-পাবিহীন বস্তাবন্দী অবস্থায় হালিম উদ্দিনের পাঁচ টুকরো লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নিহত হালিম উদ্দিনের ছোট ভাই শামীম বাদী হয়ে প্রথমে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে ফতুল্লা থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশের হাতে গ্রেফতার হওয়া আসামি সাদেকুর রহমান হত্যাকাণ্ডের বর্ণনা দিয়ে ইকবালসহ হত্যাকাণ্ডে জড়িতদের নাম উল্লেখ করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। জবানবন্দিতে সে জানায়, পাওনা টাকার জন্য চাপ দিলে বন্ধু ইকবাল হোসেন তার বাসায় ডেকে নিয়ে হালিম উদ্দিনকে হাতুড়ি দিয়ে মাথায় আঘাতের পর গলা কেটে হত্যা করে। হত্যার পর লাশ ৫ টুকরো করে সদর উপজেলার কাশিপুর এলাকায় ডোবায় ফেলে দেয় আসামিরা। এই ঘটনার তদন্ত শেষে পুলিশ ২০১৭ সালের ২৩ মার্চ ৭ জনকে আসামি এবং ২৫ জনকে সাক্ষী করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালত ২১ জনের সাক্ষ্য গ্রহণ শেষে এই মামলার রায় ঘোষণা করেন।

তবে এই রায়ে ন্যায়বিচার পাননি বলে অসন্তোষ প্রকাশ করেছেন নিহত হালিমের পরিবার। নিহত হালিম উদ্দিনের বাবা আফসার উদ্দিন রায়ের পর এক প্রতিক্রিয়ায় গণমাধ্যমের কর্মীদের কাছে বলেন, আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়া আসামি যদি উচ্চ আদালত থেকে জামিনে ছাড়া পেয়ে যায় তাহলে এই দেশে আমরা কিভাবে ন্যায়বিচার আশা করব? আংশিক বিচার পেয়েছেন দাবি করে তিনি জানান, ন্যায়বিচার পেতে উচ্চ আদালতে শীঘ্রই আপিল করবেন।

জামায়াত নিষিদ্ধের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জামায়াতে ইসলামীসহ যুদ্ধাপরাধে অভিযুক্ত সব সংগঠনের বিচারে ফের আইন সংশোধনের

১০ ট্রাক অস্ত্র মামলা শুনানিতে বিব্রত হাইকোর্ট বেঞ্চ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আলোচিত ১০ ট্র্রাক অস্ত্র আটকের ঘটনার মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের ডেথ রেফারেন্স

হাইকোর্টের আদেশ বহাল ডাকসু নির্বাচনে আর বাধা নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের বিষয়ে হাইকোর্টের দেয়া

sangbad ad

মামলা জট কমাতে আপিল বিভাগের বেঞ্চ পুনর্গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুটি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান

ভিকারুননিসার শিক্ষক হাসনা হেনার জামিনে মুক্তি পেলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রভাতী শাখার শিক্ষক হাসনা হেনা জামিনে মুক্তি পেয়েছেন। সোমবার

ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনার জামিন

আদালত বার্তা পরিবেশক

image

ছাত্রী আত্মহত্যায় প্ররোচনা দেয়ার মামলায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা

আদালতের রায়ে নির্বাচনের পথ বন্ধ দুই ডজনের বেশি নেতার

নিজস্ব বার্তা পরিবেশক

দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাইকোর্টের দেয়া আদেশ

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

উচ্চ আদালতের এক আদেশে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন ও সাবেক

গুলশান হলি আর্টিজান মামলায় ৮ আসামির বিচার শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায় ৮ আসামির

sangbad ad