• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮

 

বাংলাদেশ-ভারতের রুটে বাস অপারেটর নিয়োগ টেন্ডার প্রক্রিয়ায় স্থিতাবস্থা জারি

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভাড়া নির্ধারণ না করেই দুই বছরের জন্য বাংলাদেশ-ভারতের পাঁচ রুটে বাস অপারেটর নিয়োগ দেয়ার টেন্ডার প্রক্রিয়ায় স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। ওই দরপত্র প্রক্রিয়ার ওপর এক মাসের স্থিতাবস্থা জারির নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেয়। এর আগে এক আবেদনের প্রাথমিক শুনানি হয়। আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। তার সঙ্গে ছিলেন এআরএম কামরুজ্জামান, অর্পণ চক্রবর্তী ও শুভজিত ব্যানার্জি। অন্যদিকে বিআরটিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান।

ব্যারিস্টার এবিএম আলতাফ পরে সাংবাদিকদের বলেন, পাবলিক প্রকিউরমেন্ট আইনের ১৫ ধারা অনুসরণ না করেই টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। তাই ওই টেন্ডার প্রক্রিয়ার ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। এখন এটা নিয়ে আর কোনো কার্যাক্রম চালানো যাবে না।

প্রসঙ্গত; এই পাঁচ রুটে বাস অপারেটর নিয়োগের জন্য গত ৪ জুলাই জাতীয় একটি দৈনিকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভাড়া নির্ধারণ না করে এ ধরনের বিজ্ঞপ্তি চলমান ভাড়া নৈরাজ্যকে আরও উস্কে দেবে- এমন আশঙ্কা প্রকাশ করে যাত্রী কল্যাণ সমিতি গত ১৩ জুলাই সরকারকে দুই দেশের প্রটোকল অনুযায়ী ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারির আবেদন জানায়। কিন্তু সরকারের কাছ থেকে কোন ‘সদুত্তর না পেয়ে’ হাইকোর্টে এই রিট আবেদন করা হয় বলে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। ওই রিটের প্রথমিক শুনানি নিয়ে গত ২৩ জুলাই রুল জারি করেন হাইকোর্ট। ভাড়া নির্ধারণ না করে দুই বছরের জন্য বাস অপারেটর নিয়োগে দেয়ার টেন্ডার বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। হাইকোর্টের ওই আদেশের পর বিটিআরসি গত ২ আগস্ট মোজাম্মেল হককে চিঠি দিয়ে আবেদন নিষ্পত্তি করার কথা জানায়। এর মধ্যেই ৩০ আগস্ট বিআরটিসি টেন্ডার ওপেনিং কমিটির সভা করে এবং ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী টেন্ডারে অংশগ্রহণকারীদের দুটি বাস নিয়ে মতিঝিল ডিপোতে হাজির থাকতে বলা হয়। কিন্তু ভাড়া নির্ধারণ না করেই কর্তৃপক্ষ টেন্ডার প্রক্রিয়া এগিয়ে নেয়ায় আদালতে আবেদন করেন মোজাম্মল হক। সেই আবেদনের শুনানি নিয়েই টেন্ডার প্রক্রিয়ার ওপর এক মাসের স্থিতাবস্থা দিয়েছে আদালত।

এ প্রসঙ্গে মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, বাংলাদেশ-ভারতের আন্তর্জাতিক বাস রুটে দুই দেশের সরকারের করা প্রটোকলের শর্ত অনুযায়ী ঢাকা-কলকাতা-ঢাকা রুটে নাস্তাসহ ১১ ডলার (প্রায় ৯২০ টাকা) ভাড়া আদায়ের কথা থাকলেও সরকারি পরিবহন সংস্থা বিআরটিসিসহ সব বেসরকারি পরিবহন কোম্পানি ১৭০০ থেকে দুই হাজার টাকা ভাড়া আদায় করছে। ফলে এই রুটে প্রতিদিন যাতায়াতকারী প্রায় আট হাজার যাত্রী চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

পরীক্ষামূলক সম্প্রচার

খালেদার আপিল গ্রহণযোগ্যতার ওপর শুনানি বৃহস্পতিবার

image

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে করা আপিলের গ্রহণযোগ্যতার ওপর শুনানি

বন্দী ১৩৯ জনের বিরুদ্ধে মামলাগুলো আগস্টের মধ্যে শেষ করার আদেশ

image

হত্যা এবং অন্যান্য ফৌজদারি মামলার যেগুলো সাত বছরের বেশি সময়েও বিচার শেষ হয়নি

খালেদার আইনজীবীদের হাতে রায়ের অনুলিপি

image

বিকেল সোয়া চারটার দিকে বিশেষ জজ আদালত-৫–এর বিচারক আখতারুজ্জামানের কার্যালয় থেকে এ অনুলিপি খালেদা জিয়ার আইনজীবীদের কাছে হস্তান্তর করা হয়

sangbad ad

আদালতের নির্দেশে সঙ্গে আছে ফাতেমা

image

আদালতের আদেশ কারা কর্তৃপক্ষকে বাস্তবায়ন করতে হবে। তবে ঘটনাটিকে তিনি ‘নতুন’ বলে আখ্যা দেন।

প্রশ্ন ফাঁস : তদন্ত ও রোধে দুটি কমিটি গঠন

image

এসএসসি ২০১৮ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছে হাইকোর্ট। প্রত্যেক

বুধবার কপি পেলে বৃহস্পতিবার আপিল

image

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবীরা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক

আমার বোনের মত আর কেউ যেন এ ধরনের ঘটনার শিকার না হন

image

টাঙ্গাইলে কলেজছাত্রী জাকিয়া সুলতানা রূপা হত্যা মামলার রায়ে পাঁচ আসামির মধ্যে চারজনকে মৃত্যুদণ্ড ও একজনকে

আদালতের নির্দেশে খালেদাকে ডিভিশন দেওয়া হয়েছে: কারা কর্তৃপক্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতির মামলায় ৫ বছরের সাজা নিয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া

খালেদা জিয়া সাধারণ বন্দীর মতোই আছেন : আইজি প্রিজন

image

কারা বিধি (১৯৬৪ ও ২০০৬ সাল) অনুযায়ী যারা বর্তমানে সাংসদ তাঁরা ডিভিশন পান। সাবেক প্রেসিডেন্টও

sangbad ad