• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

 

নৌ অধদফতরের প্রধান প্রকৌশলী নাজমুল কারাগারে

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৩ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঘুষের টাকাসহ দুদক টিমের কাছে গ্রেফতার হওয়া নৌ পরিবহন অধিদফতরের সেই আলোচিত প্রধান প্রকৌশলী ড. এসএম নাজমুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। শুক্রবার (১৩ এপ্রিল) আদালতে হাজির করা হয়। শুনানি শেষে তাকে কারাগারে পাঠায় আদালত। বৃহস্পতিবার বিকেলে ঘুষের ১৫ লাখ টাকার প্রথম কিস্তি ৫ লাখ টাকা নেয়ার সময় হাতেনাতে নাজমুলকে গ্রেফতার করে দুদকের ফাঁদ টিম। ওই টিমের নেতৃত্বে ছিলেন দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার। গ্রেফতার পর নাজমুলকে রমনা থানায় আটক রেখে আদালতে হাজির করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, নাজমুল হককে আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদ। শুনানি শেষে জামিনের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষ শুভ। অবশ্য নাজমুল হকের পক্ষে জামিনের আবেদন করেন আইনজীবী রফিকুল ইসালাম। দুদকের পক্ষে আবুল হাসান জামিনের বিরোধিতা করেন।

দুদক সূত্রে জানা যায়, মেসার্স সৈয়দ শিপিং লাইনসের এমভি প্রিন্স অফ সোহাগ নামের যাত্রীবাহী নৌযানের রিসিভ নকশা অনুমোদন এবং নতুন নৌযানের নামকরণের অনাপত্তিপত্রের জন্য নাজমুল হকের কাছে গেলে তিনি ১৫ লাখ টাকা ঘুষ দাবি করেন। সংশ্লিষ্ট ব্যক্তি বিষয়টি দুদককে অবহিত করেন। এরপর দুদক সব বিধিবিধান অনুসরণ করে কমিশনের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক নাসিম আনোয়ারে নেতৃত্বে ফাঁদ মামলা পরিচালনার অনুমতি দেয়। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৬টায় সেগুন হোটেলে বসে ঘুষের টাকার কিস্তি বাবদ ৫ লাখ টাকা নিচ্ছিলেন, তখন ওঁৎ পেতে থাকা দুদকের বিশেষ দলের সদস্যরা ঘুষের টাকাসহ তাকে হাতেনাতে আটক করে। এ ঘটনায় রমনা মডেল থানায় দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এর সহকারী পরিচালক আবদুল ওয়াদুদ বাদী হয়ে এ ঘটনায় মামলা দায়ের করেন। মামলার পর তাকে রমনা থানায় রাখা হয়।

দুদক সূত্র জানায়, নৌ পরিবহনের শিপ সার্ভেয়ার এবং পরীক্ষক ড. এসএম নাজমুলের অবৈধ সম্পদের খোঁজে ২০১৪ থেকে অনুসন্ধান করে আসছিল দুর্নীতি দমন কমিশন দুদক। সর্বশেষ গত বছরের দুদকের অনুসন্ধানে আলোচিত প্রকৌশলী এসএম নাজমুল হকের বিরুদ্ধে অবৈধভাবে সম্পদের পাহাড় গড়ে তোলার তথ্য পেয়েছিল অনুসন্ধান টিম। এর আগে তিনি তার বিরুদ্ধে দুদকের অনুসন্ধান ধামাচাপা দিয়েছিলেন। সর্বশেষ অনুসন্ধানে বেরিয়ে আসে এসএম নাজমুল নিজ নামে ছাড়াও স্ত্রীসহ স্বজনদের নামে বেনামে অবৈধ সম্পদের পাহাড় গড়ে তোলেন। ওই অভিযোগ থাকা অবস্থায় দুদকের অনুসন্ধানের মধ্যেই গত বছরের ১৮ জুলাই নৌ পরিবহনের সাবেক প্রধান প্রকৌশলী ফকরুল ইসলাম নিজ দফতরে ৫ লাখ টাকা ঘুষসহ গ্রেফতার হয়। ওই ঘটনায় মামলা হলে ফকরুল ইসলাম জেলে যায়। জেলে থাকাকালীন নৌপরিবহন অধিদফতরের ভারপ্রাপ্ত প্রকৌশলীর দায়িত্ব পান এসএম নাজমুল। ভারপ্রাপ্ত প্রকৌশলীর দায়িত্ব পেলেও এসএম নাজমুল নিজে প্রধান প্রকৌশলী হিসেবে পরিচয় দিত। এক পর্যায়ে তাকে ২০ জুলাই পরিপত্র জারির মাধ্যমে নাজমুল হক প্রধান প্রকৌশলীর দায়িত্ব পান। প্রধান প্রকৌশলীর দায়িত্ব পেয়ে সমুদ্র পরিবহন অধিদফতরের অঘোষিত নিয়ন্ত্রক হয়ে উঠেন নাজমুল হক। অভিযোগ রয়েছে, সমুদ্র পরিবহন অধিদফতর যা পরে নৌ পরিবহন অধিদফতরে নামকরণ হয় সেখানে ঘুষ ও দুর্নীতির স্বর্গরাজ্য গড়ে তোলেন নাজমুল। শিপের নকশা অনুমোদন থেকে শুরু করে চলাচলে অনুমতি নিতে এসএম নাজমুলকে মোটা অঙ্কের ঘুষ দিতে হতো নৌযান মালিকদের। টাকা ছাড়া কোন ফাইলে স্বাক্ষর করতেন না নাজমুল। সাবেক প্রধান প্রকৌশলীকে ঘুষসহ গ্রেফতারের নেপথ্যে নাজমুলের ভূমিকা ছিল। নাজমুলই লোকজন দিয়ে সাবেক প্রধান প্রকৌশলী ফকরুল ইসলামকে ঘুষের ফাঁদে ফেলেন। এর পর বরখাস্ত করার নেপথ্যে নাজমুলের মূল ভূমিকা ছিল। কারণ ফকরুল ইসলামকে সরিয়ে ওই চেয়ারে বসতে চেয়েছিলেন নাজমুল। এ জন্য ঘুষের ঘটনা সাজিয়ে ফকরুলকে গ্রেফতার করানো হয়।

আরও পড়ুন : নৌপরিবহনের প্রধান প্রকৌশলী ঘুষের টাকাসহ গ্রেফতার

তুরাগ বাসে ছাত্রীর শ্লীলতাহানির দায় স্বীকার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বাড্ডায় তুরাগ পরিবহনের বাসে উত্তরা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে

২১ আগস্ট গ্রেনেড হামলা ৩৩ আসামির পক্ষে যুক্তি উপস্থাপন শেষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা

নিজের পুত্রকে পুড়িয়ে হত্যার কথা স্বীকার করলেন ঘাতক মা

প্রতিনিধি আড়াইহাজার (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের আড়াইহাজারে পরকীয়া প্রেমের জের ধরে নিজ শিশু সন্তান হৃদয় (৯) কে পুড়িয়ে হত্যার

sangbad ad

দুই মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি ২৫ এপ্রিল

আদালত বার্তা পরিবেশক

মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির জন্য ২৫ এপ্রিল

জালিয়াতি করে মাদক মামলা আসামির জামিন : সিআইডিকে তদন্তের নির্র্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলার এক আসামির জালিয়াতি করে নেয়া জামিন বাতিল করে ঘটনাটি

শিক্ষকদের সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাতিল কেন বৈধ জানতে চায় হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সরকারি স্কুলের সহকারী শিক্ষকদের সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাতিল কেন অবৈধ

কলেজ ও হাসপাতালে ইন্টার্ন ডাক্তারদের উচ্ছৃঙ্খলা আচরণ বন্ধে হাইকোর্ট রুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালে ইন্টার্ন ডাক্তারদের উচ্ছৃঙ্খল আচরণ বন্ধে বিদ্যমান

জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করার জন্য আইনের খসড়া প্রস্তুত: আইনমন্ত্রী

প্রতিনিধি হবিগঞ্জ

image

জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করার জন্য খসড়া মন্ত্রী পরিষদের সভায় উপস্থাপনের

মির্জা আব্বাসসহ ১২ আসামিদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

সরকারি ১৮টি পরিত্যক্ত বাড়ি বরাদ্দে অনিয়ম ও দুর্নীতি-সংক্রান্ত দুদকের ১৫ মামলার বৈধতা

sangbad ad