• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

নেই কেমিস্ট নেই ল্যাব : পরিণাম সীলগালা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২২ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

http://thesangbad.net/images/2018/May/22May18/news/1111.jpg

রাজধানীর নতুন বাজার প্রগতি স্মরণি থেকে অনেকটা ভেতরে ভাটারা ছোলমাইদ হাতিবাড়িতে গড়ে তোলা হয়েছে পানির প্রক্রিয়াজাতের কারখানা। ক্রিস্টাল ফুড অ্যান্ড বেভারেজ নামের প্রতিষ্ঠানটিকে দুইমাস আগেও অপরিচ্ছন্নতার কারণে এক লাখ টাকা জরিমানা ও সতর্ক করেছিল বিএসটিআই। মাত্র ৬০ দিনের মাথায় মঙ্গলবার (২২ মে) ডিএমপির ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে আবারো দেড় লাখ টাকা জরিমানা করে।

বাইরে থেকে দেখে কারো বোঝার উপায় নেই ভেতরে পানির প্রক্রিয়াজাত কারখানা। ভেতরে ঢুকতেই সবার চোখ রীতিমত কপালে ওঠার দশা। পানি পরিশোধনের জন্য নেই কোন ব্যবস্থা, নেই ল্যাব বা কোন কেমিস্টও। ওয়াসার পাইপ থেকে সংগ্রহে রাখা ট্যাঙ্কি থেকে পানি সরাসরি ভরা হচ্ছে জারে। ভাটারা ও গুলশান থানা পুলিশ এবং বিএসটিআই-এর সহযোগিতায় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমানের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

অভিযানকালে দেখা যায়, বাইরে থেকে বেশ খোলামেলা এলাকায় ক্রিস্টাল ফুড ও অ্যান্ড বেভারেজ নামে প্রতিষ্ঠানটির অবস্থান। তবে ভেতরে ঠিক উল্টো চিত্র। ভেতরে পানির জার সাজানো থাকলেও পানির প্রক্রিয়াজাতকরণের কোন ব্যবস্থাই নেই। ল্যাব রুমে ল্যাবের কোন চিত্র নেই, পাওয়া যায়নি কোন কেমিস্টের দেখাও।

http://thesangbad.net/images/2018/May/22May18/news/2222.jpg

প্রতিষ্ঠানটির পাশের রুমেই সরাসরি ট্যাঙ্কি থেকে জারে পানি ভরা হচ্ছে। তবে ভবনের পেছনে গিয়ে দেখা পাওয়া যায়নি কোন ডিপ মেশিনের। জানা যায়, ওয়াসার পানি নিচের ট্যাঙ্কি থেকে মেশিনের মাধ্যমে তুলে তা সরাসরি জারে ভরা হচ্ছে। এ বিষয়ে বিএসটিআই আইন ও ভোক্তা অধিকার লঙ্ঘনের কোন সদুত্তরও দিতে পারেননি প্রতিষ্ঠানটির মালিক রফিকুল ইসলাম।

ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান বলেন, পানির প্রক্রিয়াজাত মান সম্মত না। পানি সরবরাহে বিএসটিআই লোগো ব্যবহার করছে না প্রতিষ্ঠানটি। কেমিস্ট নেই, ল্যাবও নাই। পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই পানি সরাসরি ট্যাঙ্কিতে যাচ্ছে। পরে মাসুম, রিপন ও আলামিন নামে তিন কর্মচারীকে আটক ও প্রতিষ্ঠানটিকে দেড় লাখ টাকা জরিমানা ও সিলগালা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তিন কর্মচারীকে তিন মাসের জেল দেওয়া হয়। বিএসটিআই এর ফিল্ড অফিসার নোভেরা বিনতে নুর বলেন, এর আগে অসঙ্গতি থাকায় ও বিএসটিআই আইন অমান্য করায় প্রতিষ্ঠানটিকে জরিমানাসহ সতর্ক করা হয়েছিল। এবার জরিমানার পাশাপাশি সিলগালা করা হলো। পানি পরীক্ষার জন্য তিনটি পানির জার বিএসটিআই ল্যাবে নেওয়া হচ্ছে। পানি অপরিশোধিত ও জীবাণুযুক্ত হলে প্রতিষ্ঠানটির লাইসেন্সও বাতিল করা হবে।

তদন্ত কর্মকর্তা জবাব দিতে পারেননি কি কারণে মোজাম্মেলকে গ্রেফতার দেখানো হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

চাঁদাবাজির মামলার পর যাত্রীকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী কিভাবে

হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা সব অবৈধ স্থাপনা

আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার আদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি

sangbad ad

যুদ্ধাপরাধে ৩৫তম রায়ের অপেক্ষা

image

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৫ তম রায় অপেক্ষমান

গুজবের মামলায় গ্রেফতার ফারিয়া তিনদিনের রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার কফিশপ মালিক ফারিয়া মাহজবিনকে

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

আদালত বার্তা পরিবেশক

image

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ এনে করা মামলায় এবার পুলিশ রিমান্ডে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুৎফুন্নাহার লুমাকে। সিরাজগঞ্জ

কারাগার থেকে মুক্তি পেলেন হাসনাত করিম

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাগার থেকে ছাড়া পেলেন রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলায় গ্রেফতার

জাবালে নূরের মালিকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আদালত বার্তা পরিবেশক

image

রাজধানীর বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীকে পিষে মারার ঘটনায় গ্রেফতার জাবালে নূর পরিবহনের মালিক শাহাদাত হোসেন আদালতে স্বীকারোক্তিমূলক

ড. অহিদুজ্জামানের ভিসি পদে থাকা নিয়ে রিট খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) পদে থাকা নিয়ে

sangbad ad