• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

দুর্ঘটনায় নিহত রাজীবের দুই ভাইকে কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ মে ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দুই বাসের রেষারেষিতে প্রান হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব হাসানের দুই ভাইকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রাজীবের খালা জাহানার পারভীন এবং রাজীবের গ্রামের বাড়ি বাউফলের সাবেক চেয়ারম্যান নূর মোহাম্মদের ছেলে কাস্টমস কর্মকর্তা ওমর ফারুকের নামে সোনালী ব্যাংকের মতিঝিল শাখায় একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে। আগামী এক মাসের মধ্যে বিআরটিসি ও স্বজন পরিবহনকে ক্ষতিপূরণের অর্ধেক (৫০ লাখ) টাকা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল এবং পরবর্তী শুনানির জন্য আগামী ২৫ জুন শুনানির দিন ঠিক করেন আদালত। মঙ্গলবার (৮ মে) বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে বিআরটিসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো.মনিরুজ্জামান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের জানান, রাজীবের দুই ভাইকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বিআরটিসি এবং স্বজন পরিবহনের মালিককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীবের খালা জাহানার পারভীন এবং রাজীবের গ্রামের বাড়ি বাউফলের সাবেক চেয়ারম্যান নূর মোহাম্মদের ছেলে কাস্টমস কর্মকর্তা ওমর ফারুকের নামে সোনালী ব্যাংকের মতিঝিল শাখায় একটি যৌথ অ্যাকাউন্ট খোলা হবে। বিআরটিসি এবং স্বজন পরিবহনের মালিককে এক মাসের মধ্যে ২৫ লাখ টাকা করে মোট ৫০ লাখ টাকা জমা দিতে হবে ওই অ্যাকাউন্টে। আর টাকা জমা দেওয়ার বিষয়টি ২৫ জুনের মধ্যে আদালতকে লিখিতভাবে জানাতে হবে। ২৫ জুন বিষয়টি আবার আদালতে এলে তখনই বাকি ৫০ লাখ টাকার বিষয়ে নির্দেশনা দিতে পারে আদালত।

প্রসঙ্গত, গত ৩ এপ্রিল কারওয়ান বাজারে বিআরটিসি ও স্বজন পরিবহনের রেষারেষিতে বিআরটিসির যাত্রী তিতুমীর কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীবের ডান কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ওই ঘটনার পর পথচারীরা রাজীবকে পান্থপথের শমরিতা হাসপাতালে ভর্তি করেন। পরবর্তিতে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার মাথার সামনে-পেছনের হাড় ভেঙে যাওয়া ছাড়াও মস্তিষ্কের সামনের দিকে আঘাত লেগে ছিলো। এরপর ১৪ দিন চিকিৎসাধীন থাকার পর গত ১৭ এপ্রিল রাতে ঢাকা মেডিকেলে মৃত্যু হয় এই শিক্ষার্থীর।

এরআগে দুই বাসের মাঝে পড়ে রাজীবের ডান হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনার সংবাদ পরদিন গণমাধ্যমে প্রকাশ পায়। দুই বাসের চাপায় ঝুলতে থাকা ওই হাতের ছবিও সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ওইদিনই সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল হাইকোর্টে রিট আবেদন করেন। রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রাজীবের চিকিৎসা ব্যয় বিআরটিসি ও স্বজন পরিবহনকে বহন করতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে রাজীব হোসেনকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। সেই সঙ্গে যাত্রীদের চলাচলে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকরের নির্দেশ কেন দেওয়া হবে না, ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনে আইন সংশোধন ও নতুন করে বিধিমালা প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনারসহ আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়।

সুন্দরবনে হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুন্দরবনের ২২টি হরিণ শিকারের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতক্ষীরার

মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের সংঘর্ষে দুই শ্রমিক মৃত্যুর ঘটনার মামলায় গ্রেফতার তুহিনের জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার ৮ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগের দুই শীর্ষ নেতার সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি হালিমুল হক মিরুর জামিন মঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যা মামলার প্রধান আসামি সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার

sangbad ad

বিহারিদের উচ্ছেদ করা নিয়ে রুল খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

পূর্ব নোটিশ ব্যতীত নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারিদের উচ্ছেদ করা যাবে না বলে

জাবালে নূরের মালিক ও চালকসহ ৬ জনের বিচার শুরু

আদালত বার্তা পরিবেশক

image

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা। পঁচাত্তরের

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতীর মাধ্যমে ৪ কোটি টাকার ঋন দেওয়া এবং ওই ঋনের টাকা সাবেক প্রধান বিচারপতির

sangbad ad